যবিপ্রবিতে ফ্রি স্বাস্থ্যসেবা প্রদান - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

যবিপ্রবিতে ফ্রি স্বাস্থ্যসেবা প্রদান

যশোর প্রতিনিধি |

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ফ্রি হেলথ ক্যাম্পের আয়োজন করা হয়েছে। শনিবার (২৪ আগস্ট) যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) গ্যালারিতে আয়োজিত ‘ফ্রি হেলথ্ ক্যাম্প ২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয়  শোকদিবস উপলক্ষে ফ্রি হেলথ্ ক্যাম্পের আয়োজন করা হয়। সমাজের অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে ‘কমিউনিটি সার্ভিস’-এর অংশ হিসেবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) দ্বিতীয়বারের মতো একটি ফ্রি হেল্থ ক্যাম্পের আয়োজন করে। এবারের হেলথ্ ক্যাম্পে প্রায় ৪ হাজার রোগী চিকিৎসা ও ওষুধ সামগ্রী পেয়েছেন। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার  মো. ফজলে রাব্বী মিয়া। এসময় তিনি বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) মানবতার  সেবায়  যে ফ্রি হেলথ ক্যাম্পের আয়োজন করেছে, তা বাংলাদেশের অন্যান্য সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, স্কুল-কলেজসহ অন্যান্য প্রতিষ্ঠানের জন্যে দৃষ্টান্ত। সকলে যদি এ ধরনের উদ্যোগ  নেয়, তাহলে দুঃখী মানুষেরা সুচিকিৎসা  থেকে বঞ্চিত হবে না।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকার ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের প্রধান নির্বাহী ও সিনিয়র কনসালটেন্ট ডা. মো. আব্দুর রশীদ বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এ ধরনের মহতি উদ্যোগ প্রশংসনীয়। বঙ্গবন্ধুর সোনার বাংলার মানুষ মানে তো সুস্থ-সবল, সৎ ও নিষ্ঠাবান মানুষ। এজন্য মানুষকে সচেতন করতে হবে এবং সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে। 

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন সভাপতির বক্তব্যে বলেন, এই হেলথ ক্যাম্প সফলভাবে সম্পন্ন করতে যে সমস্ত ওষুধ কোম্পানি ওষুধ সামগ্রী প্রদান করেছে, যেসব কোম্পানি আর্থিকভাবে সহায়তা করেছে, আমি তাদেরকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। আশা করি, এই ধারা আগামীতেও অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ, রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব প্রমুখ। এর আগে অতিথিদের কালোব্যাজ পরিয়ে  দেন যবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. নাজমুল হাসান। অনুষ্ঠান পরিচালনা করবেন যবিপ্রবির প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা.দীপক কুমার মন্ডল।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে শুরু হয় চিকিৎসাসেবা প্রদান কার্যক্রম। হেলথ্ ক্যাম্পে ঢাকা, খুলনা ও যশোরের কার্ডিওলজি, সার্জারি, শিশু কার্ডিয়াক সার্জন, রক্তনালী সার্জন,  মেডিসিন, ডায়াবেটিক, গাইনি, চর্ম, নিউট্রিশনিস্ট, অর্থোপেডিকস, চক্ষুরোগ, নাক, কান ও গলা, ডেন্টাল, শিশু, মনোরোগ, বক্ষব্যাধি, পেইন অ্যান্ড ফিজিওথেরাপি, ডিজঅ্যাবিলিটি অ্যান্ড রিহ্যাবিলিটেশন ও জেনারেল প্রাকটিশনার বিষয়ে ৫২ জনের অধিক বিশেষজ্ঞ চিকিৎসক প্রায় ৪ হাজার  রোগীকে চিকিৎসাসেবা প্রদান করেন। 

বঙ্গবন্ধু  শেখ মুজিব একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন ও লাইব্রেরি ভবনে অস্থায়ীভাবে স্থাপিত মডেল ফার্মেসির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ ওষুধ সামগ্রী বিতরণ করে। এই মডেল ফার্মেসি পরিচালনায় সহায়তা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের  চেয়ারম্যান অধ্যাপক ড. সিতেশ চন্দ্র বাছার।   

এ ছাড়া  রোগীদের জন্যে সমাজকল্যাণ মন্ত্রণালয় হতে প্রদানকৃত একটি  মোবাইল ভ্যান চিকিৎসাসেবা ও বিনামূল্যে ৫টি হুইল চেয়ার, একটি সাইকেল হুইল চেয়ার, ভিজুয়াল এইড ও হেয়ারিং এইডসহ প্রয়োজনীয় দ্রব্যাদি সরবরাহ করে। হেলথ্ ক্যাম্পে বিআরবি হাসপাতালের উদ্যোগে একটি চিকিৎসা বিষয়ক বিশেষ কর্ণারও ছিল। 

গুণগতমানের শিক্ষা নিশ্চিত করতে হবে : ইউজিসি চেয়ারম্যান - dainik shiksha গুণগতমানের শিক্ষা নিশ্চিত করতে হবে : ইউজিসি চেয়ারম্যান শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক চর্চা ও মূল্যবোধ সৃষ্টি হচ্ছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক চর্চা ও মূল্যবোধ সৃষ্টি হচ্ছে : শিক্ষামন্ত্রী অবৈধ গাইড বই কিনতে বাধ্য করা হচ্ছে ধামরাইয়ের শিক্ষার্থীদের - dainik shiksha অবৈধ গাইড বই কিনতে বাধ্য করা হচ্ছে ধামরাইয়ের শিক্ষার্থীদের ‘মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেয়া হবে’ - dainik shiksha ‘মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেয়া হবে’ শুধু অবকাঠামোগত উন্নয়ন দিয়ে ভালো স্কুল হয় না : তথ্যমন্ত্রী - dainik shiksha শুধু অবকাঠামোগত উন্নয়ন দিয়ে ভালো স্কুল হয় না : তথ্যমন্ত্রী এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন - dainik shiksha এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন কোনো পেশাকেই ছোট করে দেখা উচিত নয় : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha কোনো পেশাকেই ছোট করে দেখা উচিত নয় : শিক্ষা উপমন্ত্রী চীনের হুবেই প্রদেশে আটকা পড়েছে ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী! - dainik shiksha চীনের হুবেই প্রদেশে আটকা পড়েছে ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী! শিক্ষার উদ্দেশ্য নৈতিক চরিত্র গড়ে তোলা : কৃষিমন্ত্রী - dainik shiksha শিক্ষার উদ্দেশ্য নৈতিক চরিত্র গড়ে তোলা : কৃষিমন্ত্রী দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website