যবিপ্রবিতে শিক্ষকদের হুমকির ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

যবিপ্রবিতে শিক্ষকদের হুমকির ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক |

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উদ্ভূত পরিস্থিতি তদন্তে  তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী ৩০ জানুয়ারির মধ্যে প্রতিবেদন জমা দিতে কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে।  রোববার (১৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী বোর্ডের সদস্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য শরীফ এনামুল কবীরকে সভাপতি, যশোরের জেলা প্রশাসক ও পুলিশ সুপারের একজন করে প্রতিনিধি নিয়ে এই কমিটি গঠন করা হয়।

উল্লেখ্য জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঝোলানো হয়েছিল নৌকা প্রতীকের ফেস্টুন।  তার পাশেই ক্যাম্পাসে র‌্যাগিংবিরোধী ফেস্টুন টাঙায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। যা সরিয়ে দেন ছাত্রলীগের নেতা কর্মীরা। এ নিয়ে মুঠোফোনে এক শিক্ষকের সঙ্গে বাগবিতণ্ডা হয় জেলা ছাত্রলীগের সাবেক এক নেতার। এর জেরে পাল্টাপাল্টি অভিযোগ থেকে মুখোমুখি অবস্থানে শিক্ষক সমিতি ও ছাত্রলীগ। 

শিক্ষকদের অভিযোগ, গত মঙ্গলবার যশোর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ইকবাল কবির জাহিদকে মুঠোফোনে রাজাকার’ বলে অকথ্য ভাষায় গালি ও হুমকি দেন। পাল্টা অভিযোগ করে ছাত্রলীগ বলেছে, ওই শিক্ষক ছাত্রলীগ নিয়ে কটূক্তি’ ও গালিগালাজ করেছেন। শিক্ষক সমিতির পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ শিক্ষকদের পাঠদান ও পরীক্ষা বর্জন কর্মসূচি চলছে। বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগে পাঠদান ও পরীক্ষায় শিক্ষকেরা অংশ নেননি।

সকালে সাধারণ শিক্ষার্থীদের নামে ছাত্রলীগ পাঁচ দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আনোয়ার হোসেনের কাছে একটি স্মারকলিপি দিয়েছে। দাবিগুলো হলো ছাত্রলীগ নিয়ে কটূক্তি ও অশ্রাব্য ভাষা ব্যবহারকারীর দৃষ্টান্তমূলক শাস্তি, র‌্যাগিং বিরোধীর নামে ক্যাম্পাসে টাঙানো অযৌক্তিক ও বিভ্রান্তমূলক পোস্টার সিনিয়র শিক্ষার্থীদের অপমান করেছে যার বিচার চায়, রিটেক ফি, ল্যাব রিটেক ফি, লাইব্রেরি জরিমানা কমানো, বিশ্ববিদ্যালয়ের সব ধরনের প্রোগ্রাম এখন থেকে সাধারণ শিক্ষার্থীদের অংশ গ্রহণ ও পরিচালনায় হতে হবে এবং বিনা রসিদে কোনো বিভাগে টাকা না নেওয়া।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, গত ৭ থেকে ১১ জানুয়ারি পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে উদ্ভূত পরিস্থিতির বিষয়ে সুষ্ঠু তদন্তের জন্য তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। নিরপেক্ষ তদন্তের স্বার্থে এই বিশ্ববিদ্যালয়ের কাউকে কমিটিতে রাখা হয়নি। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রিজেন্ড বোর্ডের সদস্য কিন্তু অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এমন একজনকে সভাপতি এবং জেলা প্রশাসন ও পুলিশ সুপারের একজন করে প্রতিনিধি নিয়ে ওই কমিটি গঠন করা হয়েছে। ৩০ জানুয়ারির মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য কমিটিকে বলা হয়েছে।  

আগামী ১৬ জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ে পাঠদান ও পরীক্ষা গ্রহণ শুরু হবে বলেও উপাচার্য আশা করেন।

শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ - dainik shiksha নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ এমপিও কমিটির সভা ২০ জানুয়ারি - dainik shiksha এমপিও কমিটির সভা ২০ জানুয়ারি ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন - dainik shiksha ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না - dainik shiksha ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি - dainik shiksha উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website