যশোর বোর্ডে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ - এসএসসি/দাখিল - দৈনিকশিক্ষা

যশোর বোর্ডে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫

যশোর প্রতিনিধি |

চলতি বছর এসএসসি পরীক্ষায় যশোর শিক্ষা বোর্ড ৮৭ দশমিক ৩১ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। ১৩ হাজার ৭৬৪ জন জিপিএ-৫ পেয়েছে। আজ রোববার (৩১ মে) শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র দৈনিক শিক্ষা ডটকমকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, গত বছরের তুলনায় পাশের হার কমেছে। কিন্তু জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে।

তিনি দৈনিক শিক্ষা ডটকমকে আরও জানান, এ বছর (২০২০) এক লাখ ৬০ হাজার ৬৩৫ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে এক লাখ ৪০ হাজার ২৪৩ জন। ২০ হাজার ৩৯২ জন ফেল করেছে। পাস করা মধ্যে ৬৮ হাজার ৯১৯ ছাত্র ও ৭১ হাজার ৩২৪ ছাত্রী রয়েছে।  জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন। তার মধ্যে ৬ হাজার ৯৫৬ জন ছাত্র ও ৬ হাজার ৮০৮ জন ছাত্রী রয়েছে। গত বছর (২০১৯) পাসের হার ছিল ৯০ দশমিক ৮৮ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছিল ৯ হাজার ৯৪৮ জন। এ বছর পাসের হার কমলেও জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে।

তিনি জানান, উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ১৩ হাজার ৭৬৪ জন এ প্লাস, ৪২ হাজার ১০৮ জন এ গ্রেড, ৩০ হাজার ৩৭৪ জন বি গ্রেড,  ২০ হাজার ২৩৯ জন সি গ্রেড ও ৩৫২ জন ডি গ্রেড পেয়েছে।

তিনি বলেন,  খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে পাসের হার খুলনায় ৯২ দশমিক ৬৬ শতাংশ, বাগেরহাটে ৯০ দশমিক ৬৬ শতাংশ, সাতক্ষীরায় ৯৪ দশমিক ০৩ শতাংশ, কুষ্টিয়ায় ৮০ শতাংশ, চুয়াডাঙ্গায় ৮৬ দশমিক ৯৯ শতাংশ, মেহেরপুরে ৭৮ দশমিক ৩০ শতাংশ, যশোরে ৯০ দশমিক ০৪ শতাংশ, নড়াইলে ৮৩ দশমিক ৯৫ শতাংশ, ঝিনাইদহে ৮৩ দশমিক ৭৪ শতাংশ ও মাগুরায় ৮২ দশমিক ৩৪ শতাংশ।

সব মাধ্যমিক স্কুল ডিজিটাল একাডেমি হবে ২০৩০ নাগাদ : প্রধানমন্ত্রী - dainik shiksha সব মাধ্যমিক স্কুল ডিজিটাল একাডেমি হবে ২০৩০ নাগাদ : প্রধানমন্ত্রী অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা - dainik shiksha অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা ভর্তি না হলেও শিক্ষার্থীর ভর্তির তথ্য দিয়েছে হলিক্রস, অধ্যক্ষকে শোকজ - dainik shiksha ভর্তি না হলেও শিক্ষার্থীর ভর্তির তথ্য দিয়েছে হলিক্রস, অধ্যক্ষকে শোকজ অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা - dainik shiksha অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত - dainik shiksha খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত শিক্ষকের মান নিয়ে ৯২ শতাংশ শিক্ষার্থীর অসন্তোষ - dainik shiksha শিক্ষকের মান নিয়ে ৯২ শতাংশ শিক্ষার্থীর অসন্তোষ স্কুল খোলার প্রস্তুতি নিতে মন্ত্রণালয়ের ৯ নির্দেশনা - dainik shiksha স্কুল খোলার প্রস্তুতি নিতে মন্ত্রণালয়ের ৯ নির্দেশনা ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল - dainik shiksha ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না please click here to view dainikshiksha website