যুক্তরাষ্ট্রে ২ কোটি ছাড়িয়ে যেতে পারে করোনা আক্রান্ত, দাবি বিশেষজ্ঞদের - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

যুক্তরাষ্ট্রে ২ কোটি ছাড়িয়ে যেতে পারে করোনা আক্রান্ত, দাবি বিশেষজ্ঞদের

দৈনিকশিক্ষা ডেস্ক |

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের ধারণা, ইতোমধ্যে দেশটিতে অন্তত দুই কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। দেশটির দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) ডিরেক্টর ড. রবার্ট রেডফিল্ড বলছেন, আমরা এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণের যে চিত্র দেখেছি, প্রকৃতপক্ষে তার চেয়ে ১০ গুণ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদিকে বিবিসির অনুসন্ধানে দেখা গেছে, ইরানে মৃত্যুর প্রকৃত সংখ্য প্রকাশিত সংখ্যার চেয়ে ৫ থেকে ১০ গুণ বেশি। লকডাউন শিথিলের পর ইউরোপের বিভিন্ন দেশে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তিন মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর পর্যটকদের জন্য ফের দুয়ার খুলছে দুবাই। আগামী ৭ জুলাই থেকে দেশটিতে ফের ভ্রমণ করা যাবে। নতুন এক গবেষণায় দেখা গেছে, আক্রান্ত রোগীর মস্তিষ্কের ক্ষতি করতে পারে করোনাভাইরাস। খবর বিবিসি, গার্ডিয়ান ও এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

সাম্প্রতিক দিনগুলোতে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে বেশি সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে। সিডিসির ডিরেক্টর ড. রবার্ট রেডফিল্ড বলেন, গত তিন মাসে- মার্চ, এপ্রিল ও মে আমরা যেসব পদ্ধতিতে কোভিড-১৯ চিহ্নিত করেছি, বলা যেতে পারে তার মাধ্যমে সম্ভবত আমরা মহামারীর ১০ শতাংশ চিহ্নিত করতে পেরেছি। অর্থাৎ বাকি ৯০ শতাংশ এ পরীক্ষার বাইরে ছিল।

সিডিসির পরিচালকের ধারণা, যুক্তরাষ্ট্রের মোট জনগোষ্ঠীর ৫-৮ শতাংশ মানুষ ইতোমধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। করোনা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে সামাজিক দূরত্ব বজায় রেখে চলা, মাস্ক পরা ও ঘনঘন হাতে ধোয়ার জন্য নাগরিকদের প্রতি আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময় শুক্রবার রাত সাড়ে ১২টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী- বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৮ লাখ ১৫ হাজার ১৮৪ জন। মারা গেছেন ৪ লাখ ৯৪ হাজার ১০৭ জন। অবস্থা আশঙ্কাজনক ৫৭ হাজার ৪৮৩ জনের। সুস্থ হয়েছেন ৫৩ লাখ ২ হাজার ৬৭৪ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন এক লাখ ৮০ হাজার ৫৭৩, মৃত্যু হয়েছে পাঁচ হাজার ১৭৯ জনের।

বিশ্ব তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৬৪৯ জনের। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ১৮৪ জন। এ নিয়ে মোট আক্রান্ত ২৫ লাখ ২৯ হাজার ৮১১ জন, মারা গেছেন ১ লাখ ২৭ হাজার ১০৭ জন। বিশ্ব তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ৬৭৩ জন। একই সময়ে মৃত্যু হয়েছে ১১৮০ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ১২ লাখ ৪৪ হাজার ৪১৯ জন, মৃত্যু হয়েছে ৫৫ হাজার ৩০৪ জনের। তৃতীয় স্থানে রাশিয়ায় মোট রোগীর সংখ্যা ৬ লাখ ২০ হাজার ৭৯৪ জন, মৃত্যু হয়েছে আট হাজার ৭৮১ জনের।

চতুর্থ স্থানে থাকা ভারতে প্রতিদিনই সংমণের রেকর্ড হচ্ছে। শুক্রবার নতুন করে ১৮ হাজার ১৮৫ জন রোগী শনাক্ত হয়েছে। যা দেশটিতে সর্বোচ্চ দৈনিক শনাক্ত। এ নিয়ে ভারতে মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৯ হাজার ১৭০ জন, মৃত্যু হয়েছে ১৫ হাজার ৬৮৯ জনের।
পঞ্চম স্থানে থাকা যুক্তরাজ্যে মোট আক্রান্ত ৩ লাখ ৯ হাজার ৩০৭ জন, মৃত্যু হয়েছে ৪৩ হাজার ২৩০ জনের। এরপর স্পেনে মোট আক্রান্ত ২ লাখ ৯৪ হাজার ৫৬৬ জন, মারা গেছেন ২৮ হাজার ৩৩০ জন।

ইউরোপে করোনার পুনরুত্থানে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা : ইউরোপে গত কয়েক মাসের মধ্যে প্রথমবারের মতো কোভিড-১৯ সংক্রমণের সাপ্তাহিক সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ অঞ্চলের বিভিন্ন দেশে লকডাউন শিথিল করার পর করোনার এই পুনরুত্থান। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। সংস্থার আঞ্চলিক পরিচালক ডা. হ্যান্স হেনরি ক্লুগে বলেন, ইউরোপের ১১টি দেশে সংক্রমণ এমনভাবে বৃদ্ধি পেয়েছে যে, রোগটির ‘অত্যন্ত উল্লেখযোগ্যভাবে পুনরুত্থান’ দেখা যাচ্ছে। দেশগুলো হল- সুইডেন, ইউক্রেন, আলবেনিয়া, আর্মেনিয়া, আজারবাইজান, বসনিয়া-হারজেগোভিনা, কাজাখস্তান, কসোভো, কিরগিজস্তান, নর্থ মেসিডোনিয়া ও মলদোভা।

ইরানে প্রকৃত মৃতের সংখ্যা ‘১০ গুণ বেশি’ : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানে প্রাণহানি বৃহস্পতিবার ১০ হাজার ছাড়িয়েছে। এই সরকারি হিসাবকে প্রশ্নবিদ্ধ করেছে বিবিসি ফারসি সংস্ককরণের এক অনুসন্ধানি প্রতিবেদন। অনুসন্ধানে পাওয়া তথ্য মতে, দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে এর চেয়ে ৫ থেকে ১০ গুণ বেশি মানুষ মারা গেছেন। এতে বলা হয়, শীতকালে ইরানে স্বাভাবিকের চেয়ে ছয় হাজার ৪০০ বেশি মৃত্যু হয়, যা ওই একই সময়ে করোনায় মৃতের সরকারি হিসাবের চেয়ে পাঁচ হাজার বেশি। রাজধানী তেহরানেও একই সময়ে অতিরিক্ত মৃতের সংখ্যা বিশ্লেষণ করা হয়েছে।


এক সঙ্গে কাজ করবে আমিরাত ও ইসরাইল : দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক না থাকলেও ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঘোষণা দিয়েছেন, করোনা মহামারী মোকাবেলায় সংযুক্ত আরব আমিরাতকে সহযোগিতা দেবে ইসরাইল। করোনা মোকাবেলায় একসঙ্গে কাজ করবে দুই দেশ। বৃহস্পতিবার এক বিবৃতিতে সহায়তার ঘোষণা দেন তিনি।

বিশ্বকাপ প্রকল্পের ১১০০ শ্রমিক আক্রান্ত : কাতারে ২০২২ সালে ফুটবল বিশ্বকাপের জন্য নির্মিতব্য প্রকল্পগুলোতে কর্মরত এক হাজার ১০০ শ্রমিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বিশ্বকাপ আয়োজনে কাতারি সর্বোচ্চ কর্তৃপক্ষ জানিয়েছে, গত ১১ জুন বিশ্বকাপ প্রকল্পের এক প্রকৌশলী করোনায় আক্রান্ত হয়ে মারা যান। ২০১৯ সাল থেকে তিনি প্রকল্পে কাজ করতেন।

মস্তিষ্কের ক্ষতি করতে পারে করোনা : আক্রান্ত রোগীর মস্তিষ্কের ক্ষতি করতে পারে প্রাণঘাতী করোনা ভাইরাস। বৃহস্পতিবার ল্যানসেট সাইকেট্রি জার্নালে প্রকাশিত একটি প্রারম্ভিক গবেষণায় এমনটি বলা হয়েছে। গবেষণাটি যুক্তরাজ্যের ১২৫টি করোনা আক্রান্ত রোগীর ওপর চালানো হয়েছে। গবেষকরা দাবি করেন, করোনায় স্নায়ুবিক রোগের দিকটি নিয়ে এই গবেষণাতেই প্রথম বিস্তারিত বলা হয়েছে। তবে কেন করোনা মস্তিষ্কের ক্ষতি করে আর কিভাবে এর চিকিৎসা করা যায় সেটি জানার জন্য আরো গবেষণার প্রয়োজন বলে জানান গবেষকরা।

কার্যকর টিকা উদ্ভাবন নিশ্চিত নয় -ডব্লিউএইচও : করোনাভাইরাসের কার্যকর টিকা বিজ্ঞানীরা উদ্ভাবন করতে পারবেন কি না, তা নিশ্চিত নয় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম ইউরোপিয়ান পার্লামেন্টের স্বাস্থ্য কমিটির সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে এ তথ্য জানান। তিনি বলেন, আমরা টিকা পাবই, তা নিশ্চিত করে বলা খুবই কঠিন। আমাদের কখনোই এর আগে করোনার টিকা ছিল না। তাই এটা যখন আবিষ্কার হবে, আশা করছি তা আবিষ্কার হবে, তাহলে এটাই হবে প্রথম। তিনি বলেন, তবে আশা করছি টিকা পাওয়া যাবে, অনুমান হচ্ছে এক বছরের মধ্যে আমরা টিকা পেতে পারি।

একাদশে শিগগিরই ভর্তি কার্যক্রম শুরু হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha একাদশে শিগগিরই ভর্তি কার্যক্রম শুরু হবে : শিক্ষামন্ত্রী প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই : গণশিক্ষা প্রতিমন্ত্রী করোনায় আরও ৪১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ৩৬০ - dainik shiksha করোনায় আরও ৪১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ৩৬০ অধ্যক্ষ-উপাধ্যক্ষ হতে পারছেন না প্রভাষকরা: রুলের জবাব দেয়নি সরকার - dainik shiksha অধ্যক্ষ-উপাধ্যক্ষ হতে পারছেন না প্রভাষকরা: রুলের জবাব দেয়নি সরকার ‘বঙ্গবন্ধুর স্মৃতিকথা’ নামে আরেকটি বই প্রকাশ হবে - dainik shiksha ‘বঙ্গবন্ধুর স্মৃতিকথা’ নামে আরেকটি বই প্রকাশ হবে শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ - dainik shiksha শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website