যুগোপযোগী কারিগরি শিক্ষা ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয় : স্বরাষ্ট্রমন্ত্রী - বিবিধ - দৈনিকশিক্ষা

যুগোপযোগী কারিগরি শিক্ষা ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয় : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, কারিগরি শিক্ষার উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। তাই সরকার সব ধরনের উন্নয়নে কাজ করছে।কারিগরি শিক্ষা নিশ্চিত না হলে চলমান উন্নয়ন বাধাগ্রস্ত হবে।

শনিবার (১২ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর আইডিইবি ভবনে প্রতিনিধি সম্মেলন-২০২০ এর সমাপনী অধিবেশনে জুমে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আসাদুজ্জামান খান বলেন, আমরা মুজিববর্ষ পালন করতে যাচ্ছিলাম, সীমিত আকারে করছিলাম কিন্তু করোনা ভাইরাস এসে সবকিছু লণ্ডভণ্ড করে দিয়েছে। সারাবিশ্বকে থমকে দিয়েছে। আমাদের উন্নয়নের ধারা বা একে অপরের সঙ্গে যে সহযোগিতা সব কিছু যেন পথ হারিয়ে ফেলছিল শুধুমাত্র করোনার কারণে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ দুর্বার গতিতে এগিয়ে চলছিল, কিন্তু সে গতিও থমকে গেছে করোনার কারণে। প্রধানমন্ত্রী বিশ্বাস করেন কারিগরি শিক্ষার মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। তিনি (প্রধানমন্ত্রীর) বিশ্বাস করেন কারিগরি শিক্ষার বিস্তার না ঘটলেই আমাদের উন্নয়ন মুখ থুবড়ে পড়ে যাবে। আমরা যত কিছুই করি আমাদের যদি কারিগরি শিক্ষা না থাকে, উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা করতে পারবো না।

দেশে করোনা ভাইরাস সংক্রমণের কথা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, করোনা বিশ্বের সঙ্গে দেশে যখন সংক্রমিত হওয়া শুরু হলো তখন আমরা অনেক কিছুই চিন্তা করেছি। তখন ভেবেছিলাম আমরা বোধহয় থেমে গেলাম। আমরা বোধ হয় পথ হারিয়ে ফেলবো। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ থেমে নেই। বাংলাদেশ সমানতালে এগিয়ে যাচ্ছে। করোনার মধ্যে মার্চের লকডাউনের পর থেকেও আমাদের জিডিপি গ্রোথ বাড়ছে। এটাই প্রমাণ করে আমাদের কোনো কিছুতেই বাধার সৃষ্টি হয়নি। আমাদের যে লোকবল ও সম্পদ রয়েছে তা সু-ব্যবহার করে আমরা এগিয়ে যাচ্ছি।

ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) সভাপতি এ কে এম হামিদের সভাপতিত্বে অধিবেশনে আরও বক্তব্য রাখেন আইডিইবি নির্বাহী কেন্দ্রীয় কমিটি সাধারণ সম্পাদ শামসুর রহমান প্রমুখ।

রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ - dainik shiksha রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু - dainik shiksha টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি - dainik shiksha বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান - dainik shiksha ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় - dainik shiksha কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে - dainik shiksha এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ - dainik shiksha জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত জালসনদেই ৭ বছর এমপিওভোগ! - dainik shiksha জালসনদেই ৭ বছর এমপিওভোগ! কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি - dainik shiksha কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি please click here to view dainikshiksha website