যেভাবে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলা - বিবিধ - Dainikshiksha

যেভাবে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলা

দৈনিকশিক্ষা ডেস্ক |

১৯৯৯ সালের ১৭ নভেম্বর ফ্রান্সের প্যারিসে ইউনেস্কোর ৩০তম অধিবেশনে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পায়। এই দিনে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলা ভাষা লাভ করে বিশেষ মর্যাদা। এরপর  ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি পৃথিবীর ১৮৮টি দেশে দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন শুরু হয়।

রোববার (১০ ফেব্রুয়ারি) বাংলাদেশ প্রতিদিন পত্রিকায়  প্রতিবেদনটি লিখেছেন তানিয়া তুষ্টি

মাতৃভাষার মর্যাদা রক্ষায় বেশ কিছুদিন ধরেই বাঙালির আত্মত্যাগের দিনকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালনের দাবি উঠছিল। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে দেশ-বিদেশে দাবি তোলা হয়। দেশের বাইরে প্রথম কানাডার বহুভাষিক ও বহুজাতিক মাতৃভাষা-প্রেমিক গোষ্ঠী ১৯৯৮ সালের ২৯ মার্চ জাতিসংঘ মহাসচিব কফি আনানের কাছে একটি প্রস্তাব উপস্থাপন করে।[insie-ad] 

তাদের প্রস্তাবে সম্মতি দিয়ে স্বাক্ষর করেন সাত জাতি ও সাত ভাষার ১০ জন সদস্য। তারপর বিভিন্ন দাফতরিক প্রক্রিয়া সম্পাদনের পর ৯ সেপ্টেম্বর, ১৯৯৯ সালে প্রস্তাবটি প্যারিসে পৌঁছায়। ইউনেস্কোর সেই অধিবেশনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন সরকারের তৎকালীন শিক্ষামন্ত্রী এ এস এইচ কে সাদেক।

তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য পৃথিবীর ১৮৮টি জাতির সামনে তুলে ধরেন। তার নেতৃত্বে বিভিন্ন প্রক্রিয়া সম্পাদনের পর ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ২১ ফেব্রুয়ারি লাভ করে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা। এদিন বাংলাদেশের সঙ্গে মূল প্রস্তাবক হিসেবে ছিল সৌদি আরব। সমর্থন দিয়েছিল প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তানসহ বিশ্বের ২৩টি দেশ।

বাংলা ভাষাকে জাতিসংঘের অন্যতম দাফতরিক ভাষা করার জন্যও প্রস্তাব উত্থাপন করা হয়েছে। প্রস্তাবটি বাস্তবায়নের জন্য কূটনীতিকরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বর্তমানে বহির্বিশ্বে ৩০টি দেশের ১০০ বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয় বাংলা। বিশ্বের ছয়টি দেশের রাষ্ট্রীয় বেতারে বাংলা ভাষার আলাদা চ্যানেল রয়েছে। কমপক্ষে ১০টি দেশের রেডিওতে বাংলা ভাষার আলাদা অনুষ্ঠান সম্প্রচার করা হচ্ছে।

ব্রিটেনে ছয়টি ও আমেরিকায় ১০টি বাংলাদেশি মালিকানাধীন বাংলা ভাষার টেলিভিশন চ্যানেল রয়েছে। ব্রিটেনে ১২টি বাংলা সাপ্তাহিক পত্রিকা বের হয়। ‘বেতার বাংলা’ নামে সেখানে একটি বাংলা রেডিও স্টেশন রয়েছে। এ মুহূর্তে বিশ্বে প্রায় ৩২ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলে। ২০৫০ সাল নাগাদ কেবল ১৪ থেকে ২৫ বছর বয়সী বাংলা ভাষীর সংখ্যা ৩৩ কোটি ৬০ লাখ ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

বর্তমানে পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরালিওনের অন্যতম সরকারি ভাষা বাংলা। ২০০২ সালের ১২ ডিসেম্বর দেশটির তৎকালীন প্রেসিডেন্ট আহমাদ তেজান কাব্বাহ বাংলাকে সিয়েরালিওনের অন্যতম সরকারি ভাষা হিসেবে ঘোষণা করেন। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার সংসদ বাংলাকে স্বীকৃতির বিল পাস করে। ভারতীয় সংবিধানের অষ্টম তফসিলে তালিকাভুক্ত ১৮টি ভাষার মধ্যে বাংলা অন্যতম। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ও ইমিগ্রেশন ওয়েবসাইটে বাংলা ভাষা ব্যবহার করা হচ্ছে।

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই - dainik shiksha কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ - dainik shiksha সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি - dainik shiksha কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী - dainik shiksha আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website