যেভাবে গোপন রাখবেন দরকারি তথ্য - আইসিটি - দৈনিকশিক্ষা

যেভাবে গোপন রাখবেন দরকারি তথ্য

দৈনিকশিক্ষা ডেস্ক |

সামাজিক যোগাযোগমাধ্যম, ই–মেইল বা যেকোনো ওয়েবসাইটের অ্যাকাউন্টের গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড, ব্যাংকের ক্রেডিট কার্ডের তথ্য বা স্পর্শকাতর অন্য যেকোনো তথ্য যাতে অসাবধানতায় অন্যের হাতে না পড়ে, সে জন্য তার নিরাপত্তা খুবই জরুরি। উইন্ডোজের কমান্ড প্রম্পট ব্যবহার করে খুব সহজেই আপনি আপনার দরকারি সব তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন। রোববার (১৫ ডিসেম্বর) প্রথম আলো পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন  রাকিবুল হাসান। 

যা করবেন

শুরুতেই যে তথ্যগুলো লুকাতে চান, সেটি একটি নোটপ্যাড টেক্সট ফাইল বা ওয়ার্ড ডকুমেন্টে লিখে রাখুন। এবার উইন্ডোজের কমান্ড প্রম্পট চালু করতে Win Key + R একসঙ্গে চেপে রান চালু করুন। এখানে cmd লিখে এন্টার চাপুন। কমান্ড প্রম্পটে কীভাবে কাজ করতে হয়, সেটি দেখতে http://bit.ly/2YrxL0W ওয়েব ঠিকানায় গিয়ে দেখুন। এবার নিজে নিজে কাজটি করতে কমান্ড প্রম্পট চালু হলে কমান্ড লাইনে F: (এখানে F: হার্ডডিস্ক ড্রাইভ) লিখে এন্টার চাপুন। চাইলেই এখানে পছন্দমতো যেকোনো ড্রাইভের নাম লিখে সেখানেও ফাইলটি রাখা যাবে। এবার পরের কমান্ডে notepad xyz.txt:hide_me.txt হুবহু লিখে এন্টার করুন। এখানে লক্ষণীয়, notepad লেখার পরের অংশে যে নামে ফাইলটি রাখতে চান, সেটি লিখতে হবে এবং: লেখার পরের অংশে ফাইলের গোপন নাম লিখতে হবে। এখানে গোপন নাম দিয়েই পরবর্তীকালে সেই ফাইলকে খুলতে হবে। তাই সতর্কতার সঙ্গে ফাইলের নাম দুটি লিখুন।

লেখা শেষে এন্টার বোতাম চাপলেই Cannot find the…Do you want to create a new file? বার্তা দিয়ে জানাবে যে উক্ত নামের ফাইল সে খুঁজে পাচ্ছে না। এই নামে ফাইল খুলতে Yes বোতাম চেপে আগের তৈরি করা ওয়ার্ড ফাইলের তথ্যগুলো এখানে লিখে বা পেস্ট করে CTRL + S চেপে নোটপ্যাডের চলতি ফাইলটি সেভ করে নিন। এবার কমান্ড প্রম্পট উইন্ডো কেটে দিয়ে তৈরি করা ফাইলটি দেখতে চাইলে যে ড্রাইভে ফাইলটি সেভ করেছিলেন, সেখানে যান। এবার তৈরি করা ফাইলে (xyz.txt) দুই ক্লিক করে খুললেই দেখবেন, এখানে কোনো তথ্য দেখাচ্ছে না। ফাইলের তথ্যগুলো পুনরায় দেখতে চাইলে আগের নিয়ম অনুসরণ করে কমান্ড প্রম্পট চালু করে নিন। যে ড্রাইভে (F:) এর আগে ফাইলটি সেভ করেছিলেন, সেটি লিখে এন্টার করুন।

তথ্য গোপনের জন্য এর আগে যে কমান্ডটি লিখেছিলেন, হুবহু সেটি আবার লিখে এন্টার চাপলেই সংরক্ষিত ফাইলে তথ্যগুলো আবার দেখা যাবে। এভাবে পরের কোনো ফাইলের তথ্য গোপন করতে চাইলে আগের নিয়ম অনুসরণ করে শুধু কমান্ড লাইনের গোপন নামটি (hide_me.txt) বদলে দিয়ে পরের ধাপগুলো যথাযথ অনুসরণ করতে হবে।

এসএসসি ভোকেশনাল পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ - dainik shiksha এসএসসি ভোকেশনাল পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ - dainik shiksha এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ দাখিল পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ - dainik shiksha দাখিল পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ প্রয়োজনে শিক্ষকদের বিদেশে পাঠান : প্রধানমন্ত্রী - dainik shiksha প্রয়োজনে শিক্ষকদের বিদেশে পাঠান : প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষায় ২১ হাজার কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদন - dainik shiksha কারিগরি শিক্ষায় ২১ হাজার কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদন মন্ত্রীর স্বাক্ষর জাল করে অধ্যক্ষ পদ বাগানোর অভিযোগ - dainik shiksha মন্ত্রীর স্বাক্ষর জাল করে অধ্যক্ষ পদ বাগানোর অভিযোগ কারিগরি শিক্ষায় ২১ হাজার কোটি টাকার মেগা প্রকল্প - dainik shiksha কারিগরি শিক্ষায় ২১ হাজার কোটি টাকার মেগা প্রকল্প সরকারি চাকরিতে ১ম-৮ম গ্রেডে সরাসরি নিয়োগেও কোটা থাকবে না - dainik shiksha সরকারি চাকরিতে ১ম-৮ম গ্রেডে সরাসরি নিয়োগেও কোটা থাকবে না শিক্ষক নিয়োগ : ই-রিকুইজিশন ২৩ জানুয়ারি পর্যন্ত - dainik shiksha শিক্ষক নিয়োগ : ই-রিকুইজিশন ২৩ জানুয়ারি পর্যন্ত আরও ১৪ জেলার প্রাথমিকের শিক্ষক নিয়োগ স্থগিত - dainik shiksha আরও ১৪ জেলার প্রাথমিকের শিক্ষক নিয়োগ স্থগিত দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website