যেসব বিষয়ে ১২৮০ শিক্ষক নিয়োগ হবে (ভিডিও) - ভিডিও এ্যালবাম - Dainikshiksha

যেসব বিষয়ে ১২৮০ শিক্ষক নিয়োগ হবে (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি স্কুল ও মাদরাসায় এক হাজার ২৮০ ট্রেড ইন্সট্রাক্টর নিয়োগ দেয়া হবে। যেসব বিষয়ে নিবন্ধিত প্রার্থীরা নিয়োগের আবেদন করতে পারবেন তা বিস্তারিত দেখুন ভিডিওতে।

এসডিজি-৪ বাস্তবায়ন এবং কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতেই সরকার সাধারণ ধারার মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় এসব কারিগরি বিষয়ে পদ সৃষ্টি করে নিয়োগ দেয়ার উদ্যোগ গ্রহণ করছে বলে জানা গেছে। প্রাথমিকভাবে সেসিপ প্রকল্পের অধীনে ৬৪০টি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসার প্রতিটিতে ২ জন করে ট্রেড ইন্সট্রাক্টর নিয়োগ দেয়া হবে। এ নিয়োগের জন্য প্রার্থী বাছাই ও সুপরিশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। 

জানা গেছে, সেসিপ প্রকল্পের অধীনে ৬৪০টি মাধ্যমিক বিদ্যালয় এবং দাখিল মাদরাসায় প্রিভোকেশনাল ও ভোকেশনাল কর্মসূচির আওতায় ১০টি কারিগরি বিষয়ে ১ হাজার ২৮০টি ট্রেড ইন্সট্রাক্টর পদ সৃষ্টি করা হবে। এসব পদে বিএড সনদ থাকলে বেতন স্কেলের ১০ম গ্রেডে আর বিএড সনদ না থাকলে ১১তম গ্রেডে বেতন দেয়া হবে। ১০টি বিষয়ের নাম: ফুড প্রসেসিং এন্ড প্রিজারভেশন, সিভিল কনস্ট্রাকশন, জেনারেল ইলেক্ট্রিকাল ওয়ার্কস, জেনারেল ইলেক্ট্রনিক্স ওয়ার্কস, জেনারেল ম্যাকানিক্স, ড্রেস মেকিং, কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি, ওয়েল্ডিং অ্যান্ড ফ্যাবরিকেশন, প্লাম্বিং অ্যান্ড পাইপ ফিটিংস, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং।

 

এসব পদে গত বছর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের জারি করা এমপিও নীতিমালায় উল্লেখিত যোগ্যতা সাপেক্ষে অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। ১২৮০টি পদে নিয়োগে স্কুল পর্যায়-২ এর আওতায় ১০টি বিষয়ে নিবন্ধিত প্রার্থীরা আবেদন করতে পারবেন।  

পদগুলোতে নিয়োগের জন্য খুব শিগগিরই বিজ্ঞপ্তি প্রকাশ করবে এনটিআরসিএ। বিজ্ঞপ্তি অনুসারে অনলাইনে এসব পদে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন নিবন্ধন সনদধারী পুরুষ ও নারীরা। জানা গেছে, মন্ত্রণালয়ের আরেকটি সভাশেষে খুব শিগগিরই এসব পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। 

বুধবার (২৭ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে এ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত একাধিক কর্মকর্তা দৈনিক শিক্ষাকে বলেন, এসব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় পদসৃষ্টির সিদ্ধান্ত হয়। পদসৃষ্টির পরে এসব পদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এবং সবচাইতে সুখবরটি হলো। এই ১২৮০ জন শিক্ষককে পর্যায়ক্রমের এমপিওভুক্ত করা হবে। যদিও বিজ্ঞপ্তিতে এমপিওর ঘোষণা নাও থাকতে পারে। 
  

১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি ৩০ আগস্ট - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি ৩০ আগস্ট স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং নিয়ে যা বললেন ড. জাফর ইকবাল - dainik shiksha বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং নিয়ে যা বললেন ড. জাফর ইকবাল সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website