যে কারণে ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশে দেরি - স্কুল - দৈনিকশিক্ষা

যে কারণে ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশে দেরি

নিজস্ব প্রতিবেদক |

১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল ইতোমধ্যে প্রস্তুত করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। কিন্তু রোববার (২০ অক্টোবর) লিখিত পরীক্ষার ফল প্রকাশ করার পরিকল্পনা থাকলেও তা করা হয়নি। পাঁচটি জেলা থেকে শূন্যপদের তথ্য এনটিআরসিএতে না পৌছানোয় আজ ফল প্রকাশ করা হচ্ছেনা বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছে এনটিআরসিএ সূত্র। জেলা বা উপজেলাভিত্তিক শূন্য পদের প্রেক্ষিতে প্রার্থীদের পাস করানো হচ্ছে না বলেও দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন কর্মকর্তারা।

সূত্র জানায়, ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল গতকাল বুধবার প্রস্তুত করা হয়েছে। আজ ফল প্রকাশের পরিকল্পনা থাকলেও তা হচ্ছে না। গত বৃহস্পতিবারের মধ্যে শূন্য পদের তালিকা এনটিআরসিএ পাঠানোর কথা থাকলেও খুলনা, ফেনী ও ফরিদপুর জেলা থেকে আজ রোববার পর্যন্ত তা পাঠাননি তিন জেলা শিক্ষা কর্মকর্তা। 

এদিকে এনটিআরসিএর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে জানান, রোববার ১৫তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশের পরিকল্পনা থাকলেও তা সম্ভব হয়নি। তবে, এ সপ্তাহেই ফল প্রকাশ করার পরিকল্পনা নেয়া হয়েছে। এ কর্মকর্তা আরও জানান, নভেম্বর মাসে ১৫তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু করার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।  

ফল তৈরিতে উপজেলা বা জেলাভিত্তক শূন্যপদের তালিকা অনুসরণ করা হচ্ছেনা বলেও দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করে ওই কর্মকর্তা বলেন, ফল প্রকাশের আগে অনুষ্ঠানিকতা রক্ষায় শূন্যপদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। জেলা বা উপজেলাভিত্তিক শূন্যপদের ভিত্তিতে প্রার্থীদের উত্তীর্ণ করা হবে বলে যেসব ফেসবুক পোস্ট দেখছেন তা অপপ্রচার।      

এনটিআরসিএর ওই কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ১৫তম নিবন্ধনে লিখিত পরীক্ষার ফল এনটিআরসিএর নির্ধারিত ওয়েবসাইটে (http://ntrca.teletalk.com.bd/result/) প্রকাশ করা হবে। ওয়েবসাইটে রোল নম্বর ইনপুট করে প্রার্থীরা ফল জানতে পারবেন। এছাড়া উত্তীর্ণ প্রার্থীদের এসএমএস করে জানানো হবে। এছাড়া সংবাদ বিজ্ঞপ্তি জারি করে ফল অনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের বিষয়টি জানানো হবে। 

প্রসঙ্গত, গত ২৬ ও ২৭ জুলাই ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রিলিমিনারিতে উত্তীর্ণ দেড় লাখ প্রার্থী লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর আগে গত ১৯ এপ্রিল ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ১৯ মে ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয়। প্রিলিমিনারিতে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৫২ হাজার পরীক্ষার্থী। পাসের হার ছিল ২০ দশমিক ৫৩ ভাগ। উত্তীর্ণদের মধ্যে স্কুল পর্যায়ের ৫৫ হাজার ৫৯৬ জন,  স্কুল পর্যায়-২ এর ৪ হাজার ১২৯ জন এবং কলেজ পর্যায়ের ৯২ হাজার ২৭৫ জন প্রার্থী রয়েছেন। প্রিলিমনারিতে ৮ লাখ ৭৬ হাজার ৩৩ জন প্রার্থী অংশগ্রহণ করেছিলেন।

মহিলা কোটায় এমপিও জটিলতা নিয়ে যা বললেন শিক্ষকরা - dainik shiksha মহিলা কোটায় এমপিও জটিলতা নিয়ে যা বললেন শিক্ষকরা ৩ সপ্তাহ সময় চাইলেন বুয়েট ভিসি - dainik shiksha ৩ সপ্তাহ সময় চাইলেন বুয়েট ভিসি ছাত্রীকে থাপ্পড় মারায় সহপাঠীর কারাদণ্ড - dainik shiksha ছাত্রীকে থাপ্পড় মারায় সহপাঠীর কারাদণ্ড স্কুলে মাকে অপমান করায় ক্ষোভে অজ্ঞান ছাত্রের মৃত্যু - dainik shiksha স্কুলে মাকে অপমান করায় ক্ষোভে অজ্ঞান ছাত্রের মৃত্যু সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ প্রশ্নফাঁসের গুজব রোধে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নজরদারিতে : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রশ্নফাঁসের গুজব রোধে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নজরদারিতে : গণশিক্ষা প্রতিমন্ত্রী ইবতেদায়ি সমাপনীতে নকল, শিক্ষকসহ ১৪ পরীক্ষার্থী বহিষ্কার - dainik shiksha ইবতেদায়ি সমাপনীতে নকল, শিক্ষকসহ ১৪ পরীক্ষার্থী বহিষ্কার এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর - dainik shiksha এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website