যৌনতার সুযোগের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং: অতঃপর ক্ষমা প্রার্থনা - বিবিধ - Dainikshiksha

যৌনতার সুযোগের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং: অতঃপর ক্ষমা প্রার্থনা

দৈনিকশিক্ষা ডেস্ক |

জাপানে পুরুষদের একটি ম্যাগাজিনে একটি তালিকা প্রকাশিত হয়েছিলো বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিংয়ের। তারপর থেকে সরগরম হয়ে উঠছে সবাই এবং এর জের ধরে ক্ষমাও চেয়েছে ওই ম্যাগাজিন। কারণ ম্যাগাজিনটি যেই র‍্যাংকিং করেছিলো বিশ্ববিদ্যালয়গুলোর তার বিষয় ছিলো -ড্রিংকস পার্টিতে যৌনতার জন্য ছাত্রীদের রাজী করানো কতটা সহজ।

সাপ্তাহিক ওই ম্যাগাজিনে এটি প্রকাশিত হওয়ার পর চরম ক্ষোভের সৃষ্টি হয়। ইতোমধ্যে একজন নারী একটি ক্যাম্পেইনের সূচনা করেছেন এর বিরুদ্ধে যাতে আর্টিকেলটি অবিলম্বে সরিয়ে ফেলার দাবি করা হয়েছে। যদি ওই লেখায় একটি বিশেষ পার্টির উদাহরণ তুলে ধরা হয়েছে যেখানে যোগ দেয়ার জন্য নারীদের অর্থ দিয়ে থাকে পুরুষরা।

গত ২৫শে ডিসেম্বর সংখ্যায় বলা হয়েছে ড্রিংকস পার্টিগুলো বেশ জনপ্রিয় তরুণী শিক্ষার্থীদের মধ্যে, যারা বিশেষত কলেজ পর্যায়ের ছাত্রী। এতে একটি অ্যাপ নির্মাতার সাক্ষাতকারও ছিলো। এই অ্যাপটি পার্টিতে যোগ দিতে ইচ্ছুকদের মধ্যে যোগাযোগে সহায়তা করে।

প্রতিবেদনে পাঁচটি কলেজের নাম উল্লেখ করা হয়েছে ও বলা হয়েছে এসব কলেজে পার্টিতে যোগ দেয়ার জন্য শিক্ষার্থীদের পাওয়া যায়। পরে বিবৃতি দিয়ে এ ধরণের র‍্যাংকিং আর প্রতিবেদনের জন্য দু:খ প্রকাশ করেছে ম্যাগাজিনটি।

"আমরা স্পর্শকাতর শব্দ ব্যবহারের জন্য দুঃখিত"-এমনটিই বলছে তারা।

সূত্র : বিবিসি বাংলা

শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ - dainik shiksha নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ এমপিও কমিটির সভা ২০ জানুয়ারি - dainik shiksha এমপিও কমিটির সভা ২০ জানুয়ারি ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন - dainik shiksha ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না - dainik shiksha ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি - dainik shiksha উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website