please click here to view dainikshiksha website

রসুনের যত গুন

দৈনিকশিক্ষা ডেস্ক | আগস্ট ১৬, ২০১৭ - ৪:৫৪ অপরাহ্ণ
dainikshiksha print

রসুন আমাদের প্রতিদিনের রান্নার কাজে একটি প্রয়োজনীয় উপাদান। এক গবেষণায় দেখা গেছে, একটি মাঝারি সাইজের রসুনে এক লাখ ইউনিট পেনিসিলিনের সমান অ্যান্টিবায়োটিকের কার্যক্ষমতা রয়েছে। শুধু তাই নয়, ব্যাকটেরিয়া ও প্রোটোজোয়ার মাধ্যমে সৃষ্টি অ্যামিবিক ডিসেনট্রি নির্মূলের ক্ষেত্রে রসুন বেশ কার্যকরী। আধুনিক ভেষজ চিকিৎসকরাও সর্দি, কাশি, জ্বর, ফ্লু, ব্রঙ্কাইটিস, কৃমি, রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ, খাদ্য পরিপাকের সমস্যাসহ লিভার ও পিত্তথলির নানা উপসর্গ দূর করতে রসুন খাওয়ার পরামর্শ দেন।

খালি পেটে রসুন খাওয়া আমাদের শরীরের জন্য ভীষণ স্বাস্থ্যকর একটি ব্যাপার। খালি পেটে রসুন খেলে এমন কিছু উপকার হয়, যেটা অন্য খাবারের সঙ্গে রান্না করা অবস্থায় খেলে হয় না। রসুন খালি পেটে খেতে হবে সকালের নাস্তা করার আগে। চিবিয়ে খেতে না চাইলে পানি দিয়ে গিলে ফেলুন দু’কোয়া রসুন। তবে খাওয়ার অবশ্যই টুকরো করে নেবেন।

খালি পেটে রসুন খেলে রসুনের কার্যকারিতা বেড়ে গিয়ে এটি পরিণত হয় একটি শক্তিশালী অ্যান্টিবায়োটিকে। গবেষকদের মতে খালি পেটে রসুন খাওয়া হাইপারটেনশন ও স্ট্রেস কমাতে সহায়তা করে, অন্যদিকে হজমের গণ্ডগোল রোধ করে। স্ট্রেস থেকে পেটে গ্যাসের সমস্যা হলে, তাও প্রতিরোধ করে খালি পেটে রসুন।

পেটের গণ্ডগোলজনিত অসুখ, যেমন ডায়রিয়া হলে খালি পেটে রসুন দ্রুত তা সারিয়ে দেয়। সকালে খালি পেটে রসুন খাওয়া শরীরের রক্ত পরিশুদ্ধ করে ও লিভারের ফাংশন ভালো রাখতে ও অস্বস্তিকর ঘাম কমানোর উপায়।

আমেরিকান ক্যান্সার ইনস্টিটিউটের গবেষকরা জানান, নিয়মিত রসুন খেলে প্রোস্টেট ক্যান্সার, স্তন ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে কমে যায়।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন