রাজশাহীতে একাধিক সরকারি স্কুলে ভর্তির আবেদনের সুযোগ দাবি - ভর্তি - দৈনিকশিক্ষা

রাজশাহীতে একাধিক সরকারি স্কুলে ভর্তির আবেদনের সুযোগ দাবি

রাজশাহী প্রতিনিধি |

রাজশাহীতে  সরকারি স্কুলে ভর্তির ক্ষেত্রে একজন ভর্তিচ্ছুক প্রার্থীকে অন্তত: চারটি স্কুলে আবেদন করার সুযোগ দেয়ার দাবি জানিয়েছেন অভিভাবকরা। এই দাবিতে  শনিবার (১ ডিসেম্বর) রাজশাহী সিটি করপোরেশনের নগর ভবনের প্রধান ফটকের সামনে তারা অবস্থান কর্মসূচী পালন করেন।

শনিবার নগর ভবনের সামনে দুপুর ১২টা থেকে অবস্থান নেন অভিভাবকরা। এসময় তারা বলেন, আগে একজন ভর্তিচ্ছুক প্রার্থী চারটি সরকারি স্কুলে আবেদনের সুযোগ পেত। কিন্তু এবার তা একটিতে নামিয়ে এনে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এরফলে ওই স্কুলে সুযোগ না পেলে কোন ভর্তিচ্ছুক প্রার্থীর আর সরকারি স্কুলে ভর্তির সুযোগ পাবেনা। তাকে তখন বেসরকারি কোন স্কুলে ভর্তি হতে হবে। 

অবস্থান কর্মসূচী পালনকালে অভিভাবকরা যেসব দাবি তুলে ধরেন তার মধ্যে রয়েছে, তাদের সন্তানদের আগের মত অন্তত চারটি স্কুলে ভর্তির আবেদনের সুযোগ দেয়া, তৃতীয় শ্রেণিতে ভর্তির সর্বনিম্ন বয়স ৭ বছর করা, শিক্ষার্থীদের আসন সংখ্যা বাড়ানো এবং ভর্তি পরীক্ষার ফল ২৪ ঘন্টার মধ্যে প্রকাশ করা।

অভিভাবকদের একজন ফয়জুল হক জানান, কয়েকদিন আগে সংবাদপত্রে রাজশাহী মহানগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে বলা হয়, ২০১৯ শিক্ষাবর্ষে রাজশাহী মহানগরীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে নির্দিষ্ট আসনে প্রথম শ্রেণিতে (শুধু রাজশাহী সরকারি মাদরাসা) লটারির ভিত্তিতে, তৃতীয় ও ষষ্ঠ শ্রেণিতে প্রতিযোগিতামূলক পরীক্ষা এবং নবম শ্রেণিতে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। আর একজন প্রার্থী মাত্র একটি স্কুলে আবেদনের সুযোগ পাবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে। একারনেই তারা আন্দোলনে নেমেছেন। 

রাজশাহীর সরকারি মাদরাসাসহ মোট ৬ টি মাধ্যমিক বিদ্যালয়ে আগামী শিক্ষাবর্ষে ৪০০ টি আসনে ছাত্রছাত্রী ভর্তি করা হবে।

ভর্তি বিজ্ঞপ্তিতে আগ্রহীদের অনলাইনে আবেদন করতে বলা হয়েছে। ভর্তির জন্য আগামী ৩ ডিসেম্বর রাত ১২ টা ১ মিনিট থেকে ১৩ ডিসেম্বর ২০১৮ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ১৭০ টাকা ফি পরিশোধ করে অনলাইনে আবেদন করা যাবে। 

গুণগতমানের শিক্ষা নিশ্চিত করতে হবে : ইউজিসি চেয়ারম্যান - dainik shiksha গুণগতমানের শিক্ষা নিশ্চিত করতে হবে : ইউজিসি চেয়ারম্যান শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক চর্চা ও মূল্যবোধ সৃষ্টি হচ্ছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক চর্চা ও মূল্যবোধ সৃষ্টি হচ্ছে : শিক্ষামন্ত্রী অবৈধ গাইড বই কিনতে বাধ্য করা হচ্ছে ধামরাইয়ের শিক্ষার্থীদের - dainik shiksha অবৈধ গাইড বই কিনতে বাধ্য করা হচ্ছে ধামরাইয়ের শিক্ষার্থীদের ‘মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেয়া হবে’ - dainik shiksha ‘মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেয়া হবে’ শুধু অবকাঠামোগত উন্নয়ন দিয়ে ভালো স্কুল হয় না : তথ্যমন্ত্রী - dainik shiksha শুধু অবকাঠামোগত উন্নয়ন দিয়ে ভালো স্কুল হয় না : তথ্যমন্ত্রী এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন - dainik shiksha এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন কোনো পেশাকেই ছোট করে দেখা উচিত নয় : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha কোনো পেশাকেই ছোট করে দেখা উচিত নয় : শিক্ষা উপমন্ত্রী চীনের হুবেই প্রদেশে আটকা পড়েছে ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী! - dainik shiksha চীনের হুবেই প্রদেশে আটকা পড়েছে ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী! শিক্ষার উদ্দেশ্য নৈতিক চরিত্র গড়ে তোলা : কৃষিমন্ত্রী - dainik shiksha শিক্ষার উদ্দেশ্য নৈতিক চরিত্র গড়ে তোলা : কৃষিমন্ত্রী দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website