রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ - ভর্তি - Dainikshiksha

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ

রাবি প্রতিনিধি |

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণের সুযোগ বহাল রেখেছে ভর্তি পরীক্ষা কমিটি। পাশাপাশি এ বছর থেকে মুক্তিযোদ্ধা কোটায় ছেলে-মেয়ের পাশাপাশি নাতি-নাতনিরাও বিবেচিত হবেন।

আজ বৃহস্পতিবার বিকেলে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এমএ বারী।

এমএ বারী জানান, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাপতিত্বে সিনেট ভবনে প্রথম বর্ষ (স্নাতক) ভর্তি পরীক্ষা কমিটির সভা শুরু হয়। কমিটির সদস্যদের মতামতের ভিত্তিতে ভর্তি পরীক্ষা উপ-কমিটির সুপারিশ করা দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ বহাল রাখা হয়েছে। তবে উপ-কমিটির সুপারিশ করা ভর্তি আবেদন যোগ্যতা এসএসসি এবং এইচএসসি মিলে মানবিকে জিপিএ ৭ দশমিক ৫০, ব্যবসায় শিক্ষা ৮ ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের ৮ দশমিক ৫০ পয়েন্ট করার সুপারিশ গ্রহণ করা হয়নি।

এ ক্ষেত্রে গত বছরের ভর্তির আবেদনের যোগ্যতাই বহাল রেখেছে ভর্তি কমিটি। অর্থাৎ মানবিকে জিপিএ ৭, ব্যবসায় শিক্ষায় জিপিএ ৭ দশমিক ৫০ ও বিজ্ঞানের শিক্ষার্থীদের জিপিএ ৮ পয়েন্ট রাখার সিদ্ধান্ত বহাল রাখা হয়েছে। এ ছাড়া মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে তাঁদের ছেলে-মেয়ের পাশাপাশি এবার মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরাও বিবেচিত হবেন।

এমএ বারী বলেন, ‘বর্তমানে ঢাকা, চট্টগ্রামসহ প্রায় সব বিশ্ববিদ্যালয় এবং চাকরির ক্ষেত্রে মুক্তিযোদ্ধাদের নাতি-নাতনিদের বিবেচনা করা হচ্ছে। পাশাপাশি রাজশাহী অঞ্চলের মুক্তিযোদ্ধাদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতেই মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের বিবেচনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

২০১৬-১৭ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ তুলে দেওয়া হয়েছিল। গত ৩ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা উপ-কমিটির সভা থেকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বহাল রাখা ও ভর্তি আবেদনের যোগ্যতা বৃদ্ধির জন্য ভর্তি পরীক্ষার মূল কমিটিকে সুপারিশ করা হয়েছিল। আগামী ১০ সেপ্টেম্বর থেকে ভর্তির আবেদন করা যাবে। ২২-২৬ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিস্তারিত খুব শিগগির বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) - dainik shiksha এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব - dainik shiksha ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার - dainik shiksha ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা - dainik shiksha নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website