রাবিতে অকৃতকার্য ৪৩ শিক্ষার্থীর ভর্তি বাতিলের দাবি - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

রাবিতে অকৃতকার্য ৪৩ শিক্ষার্থীর ভর্তি বাতিলের দাবি

রাবি প্রতিনিধি |


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অকৃতকার্য হয়েও পোষ্য কোটায় ভর্তি হওয়ার অভিযোগ ওঠা ৪৩ শিক্ষার্থীর ভর্তি বাতিলের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ রাবি শাখার ব্যানারে এই কর্মসূচির আয়োজন করা হয়।

এ সময় বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় পাস না করেও প্রশাসনের স্বেচ্ছাচারিতায় অবৈধভাবে পোষ্য কোটায় ৪৩ জনকে ভর্তি করা হয়েছে। যেখানে আমরা দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে গবেষণায় প্রথম স্থান অর্জন করেছি সেই বিদ্যাপীঠে এমন অযোগ্য শিক্ষার্থীদের স্থান দিয়ে এই বিশ্ববিদ্যালয়ের মর্যাদা ভূলুণ্ঠিত করতে পারি না।

বিশ্ববিদ্যালয়ের মর্যাদা সমুন্নত রাখতে হলে এসব অবৈধ কর্মকাণ্ড পরিহার করে ভর্তি পরীক্ষার মান স্বচ্ছ এবং জবাবদিহিতামূলক ও যুগোপযোগী করার আহ্বান জানান বক্তারা। মানববন্ধন থেকে ৫টি দাবিও জানান তারা।

দাবিগুলো হলো ২০১৯-২০ শিক্ষাবর্ষে অকৃতকার্য ৪৩ জন শিক্ষার্থীর ভর্তি বাতিল করা এবং একই ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সেই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

ভর্তি পরীক্ষায় প্রশাসন শুধু মনিটরিংয়ের ভূমিকা পালন এবং শিক্ষার্থী ভর্তিতে প্রশাসনের অযাচিত হস্তক্ষেপ বন্ধ করা। ভর্তি পরীক্ষায় বিদ্যমান কোটা পদ্ধতির সংস্কার করা। কোটায় উত্তীর্ণ শিক্ষার্থী না পাওয়া গেলে মেধাক্রম অনুযায়ী শূন্য আসন পূরণ করা।

দাবিসমূহ মানা হয়েছে এই মর্মে অতি দ্রুত সময়ের মধ্যে লিখিত আকারে জানিয়ে দেয়া। মানববন্ধন শেষে তারা বিশ্ববিদ্যালয়ের ভিসি বরাবর স্মারকলিপি প্রদান করেন।

এ সময় রাবি শাখা ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক মো. মাজহারুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য দেন- রাবি শাখা ছাত্র অধিকার পরিষদের সভাপতি মুর্শিদুল আলম, কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সভাপতি মহিউদ্দীন মানিক, ছাত্র অধিকার পরিষদের সাংগঠনিক সম্পাদক আমানুল্লাহ খান প্রমুখ।

করোনার দ্বিতীয় ধাপে সংক্রমণের আশঙ্কা, প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha করোনার দ্বিতীয় ধাপে সংক্রমণের আশঙ্কা, প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর উচ্চতর গ্রেড নিয়ে এখনও যত জটিলতা - dainik shiksha উচ্চতর গ্রেড নিয়ে এখনও যত জটিলতা বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণায় আরও বেশি গুরুত্ব দিতে হবে : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণায় আরও বেশি গুরুত্ব দিতে হবে : শিক্ষা উপমন্ত্রী জাল নিবন্ধন সনদে শিক্ষকতা, সরকারিকরণের পর ধরা - dainik shiksha জাল নিবন্ধন সনদে শিক্ষকতা, সরকারিকরণের পর ধরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের : মন্ত্রিপরিষদ সচিব - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের : মন্ত্রিপরিষদ সচিব প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজের অনলাইন ক্লাস নিয়ে অধিদপ্তরের যেসব নির্দেশনা - dainik shiksha স্কুল-কলেজের অনলাইন ক্লাস নিয়ে অধিদপ্তরের যেসব নির্দেশনা এমপিওভুক্ত হচ্ছেন আরও ২৪১ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ২৪১ শিক্ষক জটিলতায় সাড়ে তিন লাখ প্রাথমিক শিক্ষকের বেতন - dainik shiksha জটিলতায় সাড়ে তিন লাখ প্রাথমিক শিক্ষকের বেতন শিক্ষক নিয়োগ-সনদ যাচাইয়ের নামে প্রতারণা, এনটিআরসিএর সতর্কীকরণ - dainik shiksha শিক্ষক নিয়োগ-সনদ যাচাইয়ের নামে প্রতারণা, এনটিআরসিএর সতর্কীকরণ নতুন নিয়োগ সুপারিশ পাবেন যোগদান ও এমপিওবঞ্চিত প্রার্থীরা (ভিডিও) - dainik shiksha নতুন নিয়োগ সুপারিশ পাবেন যোগদান ও এমপিওবঞ্চিত প্রার্থীরা (ভিডিও) please click here to view dainikshiksha website