please click here to view dainikshiksha website

রাবির আদিবাসী শিক্ষার্থীদের তিন দাবি

রাবি প্রতিনিধি | আগস্ট ৭, ২০১৭ - ৬:২৫ অপরাহ্ণ
dainikshiksha print

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতিসহ তিন দফা দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা আদিবাসী ছাত্র পরিষদ ও রাজশাহী মহানগর পার্বত্য চট্টগ্রাম পরিষদের নেতা-কর্মীরা। অন্য দুটি দাবি হলো- পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়ন ও সমতল আদিবাসীদের জন্য স্বাধীন ভূমি কমিশন গঠন।

সোমবার (৭ আগস্ট) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে আয়োজিত এ কর্মসূচিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তারা এ দাবি জানান।

মানববন্ধনে আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান বলেন, জাতিসংঘ ঘোষিত আদিবাসী দিবসকে রাষ্ট্রীয়ভাবে পালন এবং সুযোগ সুবিধা প্রদানের যে ঘোষণা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছিলেন ক্ষমতার নয় বছরেও তা বাস্তবায়ন হয়নি। ২০১০ সালে প্রধানমন্ত্রী ৩০ লক্ষ আদিবাসীকে ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে স্বীকৃতি দিয়েছেন। যা আদিবাসীদের জন্য চরম লাঞ্ছনার বিষয়।

নকুল পাহান আরও বলেন, সম্প্রতি আমরা দেখছি সংখ্যালঘুদের ঘরবাড়ি পুরিয়ে দেয়া হচ্ছে। নওগাঁয় আদিবাসী আলফ্রেড সরেনের হত্যার ১৭ বছর পেরিয়ে গেলেও আমরা তার কোনো বিচার এখনো পাইনি। এসডিজিতে সংখ্যালঘুদের কথা থাকলেও তাদের সেভাবে মূল্যায়ন করা হচ্ছে না। এতে সংখ্যালঘুরা আরও সংখ্যালঘুতে পরিণত হচ্ছে।

এ সময় তিনি সরকারের কাছে আদিবাসীদের দেয়া সকল সমস্যা সমাধানের জন্য যে প্রতিশ্রুতি ছিল তা দ্রুত বাস্তবায়নের দাবি জানান।

রাজশাহী মহানগর ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক দীপন চাকমার সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন রাজশাহী মহানগর পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি দীপেন চাকমা, তথ্য ও প্রচার সম্পাদক মংখ্যাউ রাখাইন, রাবি কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সভাপতি আব্দুল মজিদ অন্তর, রাবি ছাত্র ফেডারেশনের সভাপতি কিংশুক কিঞ্জল, রাবি বিপ্লবী ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায় ও রাবি শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিল হোসেন প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন