রাশিয়ার ভ্যাকসিন অ্যান্টিবডি তৈরিতে সফল - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

রাশিয়ার ভ্যাকসিন অ্যান্টিবডি তৈরিতে সফল

দৈনিকশিক্ষা ডেস্ক |

রাশিয়ার করোনাভাইরাসের ভ্যাকসিন ‘স্পুিনক-ভি’-এর প্রাথমিক পর্যায়ের ট্রায়ালে (পরীক্ষামূলক প্রয়োগ) অংশ নেওয়া সবার শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। গতকাল শুক্রবার বিশ্বখ্যাত চিকিৎসাবিষয়ক সাময়িকী ল্যানসেটে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ দাবি করা হয়েছে।

রাশিয়ার তৈরি ভ্যাকসিন নিয়ে প্রথম আন্তর্জাতিক প্রকাশনা এটি। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলেছে, ভ্যাকসিনের এ সাফল্যকে সমালোচকদের বিরুদ্ধে যথাযথ জবাব হিসেবে দেখছে মস্কো।

করোনাভাইরাসের নিরাপদ টিকা উদ্ভাবনে বিশ্বজুড়ে চলমান প্রতিযোগিতার মধ্যে ১১ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন ‘স্পুিনক-ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। সোভিয়েত মহাকাশযানের নামে ভ্যাকসিনটির নামকরণ হয় ‘স্পুতনিক-ভি’।

ভ্যাকসিনটির অনুমোদনের ঘোষণার সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, এটি তাঁর মেয়ের শরীরেও প্রয়োগ করা হয়েছে।

তবে এ ঘোষণার পরপরই ভ্যাকসিনটি কতটা নিরাপদ, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করে বিভিন্ন দেশ। এ ব্যাপারে তড়িঘড়ি করা হয়েছে এবং পর্যাপ্ত তথ্য প্রকাশ করা হয়নি বলেও দাবি করা হয়। জার্মানি, ফ্রান্স, স্পেন ও যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান।

ল্যানসেটের প্রতিবেদনে বলা হয়, ‘ভ্যাকসিনটি নিয়ে ৪২ দিন করে দুটি ট্রায়াল চালানো হয়েছে।

প্রতিবারই অংশ নিয়েছেন ৩৮ জন সুস্থ ও প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবী। পরীক্ষায় তাঁদের মধ্যে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি, বরং তাঁদের শরীরে অ্যান্টিবডি তৈরি হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।’

রাশিয়ার স্বাস্থ্যবিষয়ক তহবিল রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান কিরিল দিমিত্রিয়েভ বলেন, ‘তিন সপ্তাহ ধরে পশ্চিমারা যেসব প্রশ্ন তুলছিলেন, এই প্রকাশনার মধ্য দিয়ে তার সব কটিরই উত্তর দিয়ে ফেলেছি আমরা।’ স্পষ্টতই তাঁরা রুশ ভ্যাকসিনকে ধ্বংস করে দিতে চেয়েছিলেন বলে অভিযোগ করেন তিনি।

কিরিল দিমিত্রিয়েভ বলেন, ‘এখন আমরা পশ্চিমা কিছু ভ্যাকসিন নিয়ে প্রশ্ন তুলতে শুরু করব।’ গত সপ্তাহ থেকে ‘স্পুতনিক-ভি’ নিয়ে পরবর্তী ধাপের পরীক্ষা শুরু হয়েছে। আগামী অক্টোবর বা নভেম্বর মাসে প্রাথমিক ফল পাওয়ার আশা করা হচ্ছে।

২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত - dainik shiksha ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি - dainik shiksha ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! - dainik shiksha দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! দশ দাবিতে আন্দোলনে যাচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা - dainik shiksha দশ দাবিতে আন্দোলনে যাচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত - dainik shiksha পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা - dainik shiksha আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ - dainik shiksha উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ please click here to view dainikshiksha website