রিডিংরুম সংকট দূর হোক - মতামত - দৈনিকশিক্ষা

রিডিংরুম সংকট দূর হোক

দৈনিকশিক্ষা ডেস্ক |

দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা পড়াশোনার জন্য যথেষ্ট পড়ার জায়গা (পাঠকক্ষ) পাচ্ছে না। বছর বছর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীর সংখ্যা বাড়ছে, ডিপার্টমেন্ট বাড়ছে কিন্তু বাড়ছে না শ্রেণিকক্ষ ও পাঠকক্ষগুলোর আয়তন। বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারগুলোর অবস্থা আরও জটিল; জায়গা সংকট ও আসন না পাওয়ার আশঙ্কায় অনেকে গ্রন্থাগারে যাওয়া বাদ দিয়েছে। আবাসন সংকটের পাশাপাশি বেড়েই চলেছে পড়ার জায়গার সংকট। হলে ছাত্ররা পাঠকক্ষে পড়ার যথাযথ জায়গা না পেয়ে পত্রিকা কক্ষ ও টিভিরুমে পড়া আরম্ভ করেছে। শনিবার (৯ নভেম্বর) সমকাল পত্রিকায় প্রকাশিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।

চিঠিতে আরও জানা যায়, আমি বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের আবাসিক শিক্ষার্থী। জিয়া হলে পাঠকক্ষ বৃদ্ধির দাবিতে ছাত্ররা বহুবার আন্দোলন করেছে এবং আন্দোলন করে যাচ্ছে। হলের সাংস্কৃতিক সংগঠনগুলো, হল ছাত্র সংসদ ও ছাত্রলীগের পক্ষ থেকে বহুবার পাঠকক্ষ বৃদ্ধির দাবি তোলা হয়েছে কিন্তু সংকটের কোনো সুষ্ঠু সমাধান পাওয়া যায়নি। গত বৃহস্পতিবার হল ছাত্র সংসদ ও ছাত্রলীগের পক্ষ থেকে পাঠকক্ষ বৃদ্ধির দাবিতে প্রাধ্যক্ষ স্যারের অফিস ঘেরাও করা হলে হল প্রাধ্যক্ষ অধ্যাপক জিয়া রহমান নতুন পাঠকক্ষ স্থাপনের আশ্বাস দেন। এরূপ আশ্বাস আগেও দেওয়া হয়েছে কিন্তু কখনোই এর বাস্তবায়ন দেখা যায়নি। বিশ্ববিদ্যালয়ের অন্যান্য হলের অবস্থাও ভিন্ন নয়। সর্বোচ্চ বিদ্যাপীঠের শিক্ষার্থীরা যদি সুষ্ঠু পড়ার পরিবেশ না পায় তাহলে জাতির কাঙ্ক্ষিত স্বপ্ন পূরণ সম্ভব নয়। পড়াশোনার পরিবেশের অভাবে ছাত্ররা তাদের মেধা যথাযথভাবে কাজে লাগাতে পারছে না। তাদের মেধা যথাযথভাবে কাজে লাগাতে না পারার দায় কে নেবে? বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও হলের পাঠকক্ষগুলোর আয়তন বৃদ্ধিসহ আবাসন সংকট নিরসনে ঢাবি প্রশাসন ও হল প্রশাসনসহ যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

মো. আতিকুল্লাহ: শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়।

সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ প্রশ্নফাঁসের গুজব রোধে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নজরদারিতে : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রশ্নফাঁসের গুজব রোধে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নজরদারিতে : গণশিক্ষা প্রতিমন্ত্রী ইবতেদায়ি সমাপনীতে নকল, শিক্ষকসহ ১৪ পরীক্ষার্থী বহিষ্কার - dainik shiksha ইবতেদায়ি সমাপনীতে নকল, শিক্ষকসহ ১৪ পরীক্ষার্থী বহিষ্কার সমাপনী পরীক্ষার হল থেকে পালালেন হাইস্কুল-কলেজের ৩৭ শিক্ষার্থী - dainik shiksha সমাপনী পরীক্ষার হল থেকে পালালেন হাইস্কুল-কলেজের ৩৭ শিক্ষার্থী শিশুদের অধিকার নিশ্চিতে স্কুলগুলোতে টাস্কফোর্সের কাজ অন্তর্ভুক্তির সুপারিশ বিবেচনা করা হবে : নওফেল - dainik shiksha শিশুদের অধিকার নিশ্চিতে স্কুলগুলোতে টাস্কফোর্সের কাজ অন্তর্ভুক্তির সুপারিশ বিবেচনা করা হবে : নওফেল টেস্টে ফেল ছাত্রদের স্কুলে হামলা - dainik shiksha টেস্টে ফেল ছাত্রদের স্কুলে হামলা এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর - dainik shiksha এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর নতুন এমপিওভুক্ত ১ হাজার ৬৫০ প্রতিষ্ঠানের তথ্য পাঠানোর নির্দেশ - dainik shiksha নতুন এমপিওভুক্ত ১ হাজার ৬৫০ প্রতিষ্ঠানের তথ্য পাঠানোর নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website