রেজিস্ট্রেশনে বিষয় ভুল, এইচএসসি পরীক্ষার্থীরা বিপাকে - এইচএসসি/আলিম - Dainikshiksha

রেজিস্ট্রেশনে বিষয় ভুল, এইচএসসি পরীক্ষার্থীরা বিপাকে

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীর কবি নজরুল সরকারি কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ডে ভুল বিষয় এসেছে। গতকাল সোমবার (১১ মার্চ) প্রায় অর্ধশত শিক্ষার্থী রেজিস্ট্রেশন কার্ড হাতে পেয়ে দেখতে পায় তাদের নিবন্ধিত বিষয় রেজিস্ট্রেশন কার্ডে নেই, এসেছে অন্য বিষয়। 

পরীক্ষার তিন সপ্তাহ আগে এই ধরনের ভুলে শিক্ষার্থীদের মাঝে মানসিক চাপ এবং অসন্তোষ সৃষ্টি হয়েছে। দুই বছর এক বিষয় পড়ে হঠাৎ করে অন্য বিষয়ে কীভাবে পরীক্ষা দেবে তা নিয়ে চিন্তিত হয়ে পড়েছে তারা। এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকেরাও।

চলতি বছরে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ১ এপ্রিল। ১ এপ্রিল থেকে ১১ মে হবে তত্ত্বীয় পরীক্ষা। আর ১২ মে থেকে ২১ মের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ হবে।

কবি নজরুল কলেজের একাধিক শিক্ষার্থী বলেন, গতকাল সোমবার কলেজ থেকে তাদের রেজিস্ট্রেশন কার্ড সরবরাহ করা হয়েছে। রেজিস্ট্রেশন কার্ড হাতে পেয়ে তাজ্জব বনে যায় শিক্ষার্থীরা। অনেকেই দেখতে পায় তাদের পছন্দের বিষয় ভুল। অর্থাৎ যে বিষয়ে নিবন্ধন করেছে সে বিষয় রেজিস্ট্রেশন কার্ডে নেই, এসেছে অন্য বিষয়। 

কলেজের মানবিক শাখার এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে জানা যায়, তার পছন্দের বিষয়ও ভুল এসেছে। ইতিহাসের স্থলে এসেছে ভূগোল। আর চতুর্থ বিষয় হিসেবে যুক্তিবিদ্যা রেজিস্ট্রেশন করা হলেও কার্ডে এসেছে ইসলাম শিক্ষা।

ওই শিক্ষার্থী আরো জানায়, মানবিক শাখারই অন্তত অর্ধশত শিক্ষার্থীর পছন্দের বিষয় ভুল এসেছে। ১ এপ্রিল পরীক্ষা শুরু হলে হঠাৎ করে অন্য বিষয়ে পরীক্ষা দেওয়া অসম্ভব। আর মানসিক চাপ নিয়ে পড়াশোনাও করতে পারছে না তারা।

তবে কলেজ কর্তৃপক্ষ বিষয় সংশোধনের জন্য আবেদন গ্রহণ করেছে বলে জানিয়েছে ভুক্তভোগী শিক্ষার্থীরা। কিন্তু কবে নাগাদ বিষয় সংশোধন হয়ে আসবে তা নিয়ে তাদের উদ্বেগের মধ্যে থাকতে হচ্ছে। অবশ্য ঢাকা শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ বলছে কলেজ কর্তৃপক্ষ আবেদন করলে সংশোধন করা হবে।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে বিষয় সংশোধনের আবেদন করতে হবে। আবেদন পাওয়া গেলে বিষয় সংশোধন করে দেওয়া হবে।

ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website