রেজোয়ানের ‘নৌকা স্কুল’ যুক্তরাষ্ট্রের প্রদর্শনীতে - বিবিধ - Dainikshiksha

রেজোয়ানের ‘নৌকা স্কুল’ যুক্তরাষ্ট্রের প্রদর্শনীতে

দৈনিকশিক্ষা ডেস্ক |

বাংলাদেশী স্থপতি মোহাম্মদ রেজোয়ান উদ্ভাবিত ভাসমান স্কুল, প্রশিক্ষণকেন্দ্র ও স্বাস্থ্যসেবা ক্লিনিকের ডিজাইন যুক্তরাষ্ট্রের ‘ডিজাইন উইথ দ্য নাইনটি পার্সেন্ট’ প্রদর্শনীর জন্য মনোনীত হয়েছে। আগামি ১৩ সেপ্টেম্বর থেকে ১৯ মে পর্যন্ত সিয়াটল শহরের বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের ডিসকভারি সেন্টারে প্রদর্শনীটি চলবে। এ অনুষ্ঠান আয়োজন করেছে কুপার হিউইট, স্মিতসোনিয়ান ডিজাইন মিউজিয়াম ও বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

প্রদর্শনীতে বিশ্বজুড়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য সহজলভ্য ও টেকসই আশ্রয়স্থল, খাদ্য, পানীয়, স্যানিটেশন, শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের ওপর ২৫টি ডিজাইন ও উদ্ভাবন প্রদর্শিত হবে। এতে রেজোয়ান প্রতিষ্ঠিত স্বেচ্ছাসেবী সংগঠন ‘সিধুলাই স্বনির্ভর সংস্থা’র বিভিন্ন উদ্ভাবন প্রদর্শিত হবে। এর মধ্যে আছে নৌকা স্কুল, রিমোশন হাঁটু (সাশ্রয়ী মূল্যের কৃত্রিম হাঁটু), বাইসাইকেল ফোন চার্জার ও ফ্রিজ প্রিভেন্টিভ ভ্যাকসিন ক্যারিয়ার (গ্রামাঞ্চলে পরিবহন করার সময় ভ্যাকসিনের সঠিক তাপমাত্রা নিশ্চিত করে)।

রেজোয়ান ২০০২ খ্রিস্টাব্দে ভাসমান স্কুল উদ্ভাবন করেন। পরবর্তী সময়ে বিভিন্ন সংস্থা একই ধরনের নৌকা ব্যবহার করে স্কুল কার্যক্রম চালাচ্ছে। এ ধরনের স্কুল বর্তমানে বিশ্বের আটটি দেশে পরিচালিত হচ্ছে।

সার্বিক বিষয়ে উদ্ভাবক মোহাম্মদ রেজোয়ান বলেন, ‘স্থপতিরা সাধারণত তাদেরই জন্য নকশা করেন, যাদের ভবন তৈরি করার সামর্থ্য আছে। কিন্তু আমি সব সময় চিন্তা করেছি গ্রামীণ সমাজে বসবাসরত দরিদ্র মানুষের জন্য কিছু ডিজাইন করতে। আমার এ ধরনের প্রকল্পগুলো সামাজিক সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছে।’ তিনি আরো বলেন, সিধুলাই স্বনির্ভর সংস্থা ভাসমান স্কুল, লাইব্রেরি, স্বাস্থ্যসেবা ও প্রশিক্ষণকেন্দ্রের মাধ্যমে বাংলাদেশের বন্যাপ্রবণ এলাকার জনগোষ্ঠীকে বিভিন্ন ধরনের সেবা প্রদান করছে। সংস্থাটি ২০০৫ খ্রিস্টাব্দে গেটস ফাউন্ডেশনের ‘অ্যাকসেস টু লার্নিং’ অ্যাওয়ার্ড পায়। এবার গেটস ফাউন্ডেশনের প্রদর্শনীতে সেটি স্থান পেয়েছে।

ডিসকভারি সেন্টারের ডেপুটি ডিরেক্টর শার্লট বয়েল বলেন, ‘বিশ্বব্যাপী কোটি কোটি মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে এবং বিশ্বের সবচেয়ে সংকটপূর্ণ চ্যালেঞ্জ মোকাবেলায় ডিজাইন ও উদ্ভাবনী প্রকল্পের ভূমিকা গেটস ফাউন্ডেশনের প্রদর্শনীতে তুলে ধরতে পেরে আমরা আনন্দিত।’

প্রসঙ্গত, এর আগে রেজোয়ানের নৌকা স্কুলের ডিজাইন সুইজারল্যান্ডের ‘বেঙ্গল স্ট্রিম’ স্থাপত্য প্রদর্শনীতে স্থান পায়। এ ছাড়া আগামি দুই বছরে ফ্রান্সের বরদোর আর্কিটেকচার সেন্টার আর্ক-অন-রেভ, ফাংকফুর্টের জার্মান আর্কিটেকচার মিউজিয়াম এবং লন্ডনের রয়াল একাডেমিতে ভাসমান স্কুল ডিজাইনটি প্রদর্শিত হবে। এই প্রকল্পের জন্য স্থপতি রেজোয়ান ‘শ্রী সত্য সাঁই অ্যাওয়ার্ড ফর হিউম্যান এক্সিলেন্স ২০১৬’ এবং ‘কারি স্টোন ডিজাইন প্রাইজ ২০১৭’ পেয়েছেন।

তৃতীয় শ্রেণি পর্যন্ত মূল্যায়নের পদ্ধতি খুঁজছে এনসিটিবি - dainik shiksha তৃতীয় শ্রেণি পর্যন্ত মূল্যায়নের পদ্ধতি খুঁজছে এনসিটিবি নতুন স্কেলে কল্যাণের টাকা পেতে আবার আবেদন, শিক্ষকদের ক্ষোভ - dainik shiksha নতুন স্কেলে কল্যাণের টাকা পেতে আবার আবেদন, শিক্ষকদের ক্ষোভ ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না - dainik shiksha ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও পেতে পারে - dainik shiksha দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও পেতে পারে সাড়ে তিন লাখ সরকারি পদ শূন্য - dainik shiksha সাড়ে তিন লাখ সরকারি পদ শূন্য প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website