রেডিওতে প্রাথমিকের ক্লাস প্রচার শুরু ১২ আগস্ট - স্কুল - দৈনিকশিক্ষা

রেডিওতে প্রাথমিকের ক্লাস প্রচার শুরু ১২ আগস্ট

নিজস্ব প্রতিবেদক |

সংসদ টেলিভিশনের পর এবার রেডিওতেও প্রাথমিকের ক্লাস ‘ঘরে বসে শিখি’ সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে। তৃণমূল পর্যায়ের শিক্ষার্থীদের কাছে করোনার ক্রান্তিকালে শিক্ষা পৌঁছে দিতে এ উদ্যোগ নেয়া হয়েছে। ইউনেস্কোর অর্থায়নে আগামী ১২ আগস্ট বিকেল থেকে বাংলাদেশ বেতার এবং কমিউনিটি রেডিওর মাধ্যমে প্রাথমিক পর্যায়ের ক্লাস প্রচার করা হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সংসদ টেলিভিশন এর পর এবার রেডিওতেও প্রাথমিকের প্লাস সম্প্রচার শুরু করা হচ্ছে। করোনাকালে তৃণমূল পর্যায়ের শিক্ষার্থীদের কাছে শিক্ষার আলো পৌঁছে দেয়ার লক্ষ্যে উদ্যোগ নেয়া হয়েছে। সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস প্রচারের উদ্যোগকে প্রশংসা করেছে ইউনেস্কো। শিক্ষার্থীদের আরো কাছাকাছি পৌঁছে যেতে রেডিওতে ক্লাস প্রচারে অর্থায়ন করছে সংস্থাটি। 

সূত্র আরও জানায়, বাংলাদেশ বেতার ও কমিউনিটি রেডিওর মাধ্যমে প্রাথমিক ক্লাস সম্প্রচার করা হবে। বাংলাদেশ বেতারের এএম-৬৯৩ মেগাহার্জে ও সব কমিউনিটি রেডিওতে প্রাথমিকের ক্লাস সম্প্রচার করা হবে। প্রতি রোববার থেকে বৃহস্পতিবার বিকেল ৪টা ৫ মিনিট থেকে ৪টা ৫৫ মিনিট পর্যন্ত এ ক্লাস প্রচার করা হবে। এছাড়া বিভিন্ন অঞ্চলে আলাদা আলাদা এফএম ব্যান্ডে প্রাথমিকের ক্লাস সম্প্রচার করা হবে।

জানা গেছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং এটুআই সমন্বয় করে রেডিওতে প্রচারের কন্টেন্ট তৈরি করা হয়েছে। খুব সহজে প্লে স্টোর থেকে  রেডিও সফটওয়্যার ডাউনলোড করে স্মার্টফোনের মাধ্যমে রেডিওর ক্লাস শোনা যাবে। এছাড়া বাংলাদেশ বেতারের ওয়েবসাইট (www.betar.gov.bd) থেকেও 'Bangladeshbetar' অ্যাপ ডাউনলোড করেও প্রাথমিকের ক্লাস শোনা যাবে। তাই এ উদ্যোগের ফলে তৃণমূলের শিক্ষার্থীরা উপকৃত হবে।

অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষা ডটকমকে আরও জানায়, সব উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠিয়ে বেতারে ক্লাস সম্প্রচারের বিষয়টি জানানো হয়েছে।

গত ৭ এপ্রিল সংসদ টেলিভিশনে শুরু হয়েছে প্রাথমিক স্তরের ক্লাস সম্প্রচার। সংসদ বাংলাদেশ টিভির মাধ্যমে থেকে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত রেকর্ড কর ক্লাস সম্প্রচার করা হচ্ছে। 'ঘরে বসে শিখি' শিরোনামে এ কার্যক্রম শুরু হয়েছে। 

যতদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিনই টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা হবে। দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে বাসায় অবস্থান করেই ছাত্র-ছাত্রীরা যাতে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে সে বিষয়টি বিবেচনায় নিয়েই সংসদ টেলিভিশনে রেকর্ড করা শিক্ষা কার্যক্রম সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে।

শিক্ষক নিয়োগ কমিশন আইনের খসড়া প্রস্তুত - dainik shiksha শিক্ষক নিয়োগ কমিশন আইনের খসড়া প্রস্তুত আটকে যাচ্ছে তৃতীয় চক্রে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া (ভিডিও) - dainik shiksha আটকে যাচ্ছে তৃতীয় চক্রে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া (ভিডিও) এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের তিন প্রস্তাব - dainik shiksha এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের তিন প্রস্তাব মাদরাসার স্বীকৃতি ও বিভাগ খোলার প্রস্তাব মূল্যায়নে মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha মাদরাসার স্বীকৃতি ও বিভাগ খোলার প্রস্তাব মূল্যায়নে মন্ত্রণালয়ের কমিটি ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত জালসনদেই ৭ বছর এমপিওভোগ! - dainik shiksha জালসনদেই ৭ বছর এমপিওভোগ! কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি - dainik shiksha কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে শিক্ষক সমাবেশ ৫ অক্টোবর - dainik shiksha শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে শিক্ষক সমাবেশ ৫ অক্টোবর please click here to view dainikshiksha website