লকডাউনে যাতায়াত করলে ১৪ দিন কোয়ারেন্টিন বাধ্যতামূলক - বিবিধ - দৈনিকশিক্ষা

লকডাউনে যাতায়াত করলে ১৪ দিন কোয়ারেন্টিন বাধ্যতামূলক

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনা ভাইরাস বিস্তার রোধে ভারতজুড়ে ২১ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। হঠাৎ করে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়ায় দেশটির বিভিন্ন রাজ্যে কর্মরত হাজার হাজার অভিবাসী শ্রমিক বিপাকে পড়েছেন। তারা দল বেঁধে বাড়ির উদ্দেশে এক রাজ্য থেকে অন্য রাজ্যে ছুটছেন। আর এমন যাতায়াত করলেই ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকার ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

রোববার এ খবর জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস। গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, রাজ্যগুলোকে ইতোমধ্যেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এ সংক্রান্ত নির্দেশ পাঠানো হয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, লকডাউন ভেঙে যারা পথে চলছেন তাদের বাধ্যতামূলক সরকারি কোয়ারেন্টিন সেন্টারে ১৪ দিন থাকতে হবে। রাজ্য সরকারগুলোকেই সম্পূর্ণ তথ্য রাখতে হবে।

অভিবাসী শ্রমিকরা যেখানে রয়েছেন সেখানেই তাদের থাকার বন্দোবস্ত করতে রাজ্যগুলোকে অনুরোধ করা হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। এতে শ্রমিক বা শিক্ষার্থীদের জোর করে বাড়িওয়ালা ঘর ছাড়তে বাধ্য করলে আইনি পদক্ষেপ নেয়ারও কথা বলা হয়েছে। এ ছাড়া, লকডাউনের সময় অভিবাসী শ্রমিক বা চুক্তিভিত্তিক শ্রমিকদের যাতে মজুরি কাটা না হয় রাজ্যগুলোকে তা নিশ্চিত করতে বলা হয়েছে।

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website