লন্ডনে ৩৮ বাংলাদেশি জঙ্গি গ্রেফতার - বিবিধ - Dainikshiksha

লন্ডনে ৩৮ বাংলাদেশি জঙ্গি গ্রেফতার

লন্ডন প্রতিনিধি |

যুক্তরাষ্ট্রে টুইন টাওয়ারে হামলার পর (৯/১১) থেকে লন্ডন পুলিশ যুক্তরাজ্যে জঙ্গি কার্যক্রমে জড়িত থাকার অপরাধে  ৩৮ জন বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করেছে।

হাউস অব কমন্সের লাইব্রেরি ব্রিফিং প্রতিবেদনে সম্প্রতি বলা হয়েছে, ২০০১ খ্রিষ্টাব্দের সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্রে টুইন টাওয়ারে হামলার পর লন্ডন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট বিভিন্ন সময়ে অভিযান চালিয়ে প্রায় ৫ হাজারের বেশি জঙ্গি গ্রেফতার করে। তবে সন্দেহের তালিকায় রাখা হয় প্রায় দেড় লাখের বেশি সন্দেহভাজন জঙ্গি। আর এর মধ্যে ছিল ১০০টি দেশের নাগরিক। অবশেষে যাচাই-বাছাই করে জঙ্গি কার্যক্রমে জড়িত থাকার যথেষ্ট প্রমাণ সাপেক্ষে তাদেরকে আটক করে বিচারের মুখোমুখি করা হয়। এজন্য ৮০ হাজারের বেশি ডকুমেন্ট পরীক্ষা করেছেন লন্ডন পুলিশ। বলা হয়, ১০০ টি দেশের নাগরিকদের আটক করা হয়েছে এবং আদালতের বিচারে অন্তত ৯০ শতাংশ অপরাধী হিসাবে প্রমাণিত হয়েছে।

হোম অফিস থেকে জানানো হয় একশটি দেশের নাগরিক গ্রেফতার করা হলেও শীর্ষ ৩০টি দেশের তথ্য প্রকাশ করা হয়েছে। এসব দেশের মধ্যে বাংলাদেশ ১২তম স্থানে রয়েছে।

প্রকাশিত তথ্যে আরো জানা যায়,  ব্রিটিশ ২২১৯, আলজেরিয়ান ১৭৩, পাকিস্তানি ১৫৮, ইরকি ১৪৬, আফগানিস্তানী ৮৫, ইরানি ৮১, তুর্কি ৬৯, সোমালিয়ান ৬৬, ইন্ডিয়ান ৬০, আইরিশ ৪৫, লিবিয়ান ৪২, বাংলাদেশী ৩৮, শ্রীলংকান ৩৪, ফরাসি ৩২, মরোক্কন ২৪, আলবেনিয়ান ২১সহ মোট ৩০টি  দেশের  সাড়ে তিন হাজারের বেশি নাগরিককে কাউন্টার টেরোরিজম আইনের আওতায় বিচারের মুখোমুখি করা হয়।

১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি ৩০ আগস্ট - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি ৩০ আগস্ট স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং নিয়ে যা বললেন ড. জাফর ইকবাল - dainik shiksha বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং নিয়ে যা বললেন ড. জাফর ইকবাল সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website