লেক সার্কাস বালিকা বিদ্যালয়ে বিজ্ঞানময় একদিন! - স্কুল - দৈনিকশিক্ষা

লেক সার্কাস বালিকা বিদ্যালয়ে বিজ্ঞানময় একদিন!

বিজ্ঞাপন প্রতিবেদন |

আজ থেকে অনেক বছর আগে “জাগো গো ভগিনী” এই আহ্বান জানিয়েছিলেন মহিয়সী নারী বেগম রোকেয়া। তিনি চেয়েছিলেন আমাদের মেয়েরা জ্ঞানের আলোয় মহিমান্বিত হোক। একমাত্র জ্ঞানই পরে সকল অন্ধকার দূর করতে। তিনি যদি সেদিন বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির কর্মীদের সাথে লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ে আসতেন, তবে আনন্দিত হতেন। এটা নিশ্চিত করে বলা যায়।

বেগম রোকেয়া মেয়েদের যেমন দেখতে চেয়েছিলেন, সেদিন স্কুলে ঠিক তেমনটাই ছিল মেয়েরা। কৌতূহলী এবং স্বাধীন! তারা জানতে চায় বিজ্ঞানের সূত্র, দেখতে চায় কীভাবে পেরিস্কোপ কাজ করে, কীভাবে মোটর বানিয়ে ফেলা যায়!

বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সদস্যরা বরাবরের মতো এবারও সায়েন্স কিট বিজ্ঞানবাক্সের এক্সপেরিমেন্টগুলোর মাধ্যমে বিজ্ঞানের বিভিন্ন বিষয় ব্যাখ্যা করছিলেন। বিভিন্ন বাক্সের এক্সপেরিমেন্টগুলোর মধ্যে ছোটরা পছন্দ করছিল “আলোর ঝলক” বাক্সের এক্সপেরিমেন্টগুলো, আর বড়রা পছন্দ করছিল “তড়িৎ তাণ্ডব” এবং “অদ্ভুত মাপজোখ” বিজ্ঞানবাক্সের এক্সপেরিমেন্টগুলো। 

তড়িতের এক্সপেরিমেন্ট কেন ভালো লাগে? এই প্রশ্নের জবাবে ক্লাস নাইনের শিউলী বলে, তাদের বইয়ে সিরিজ এবং প্যারালাল বর্তনীর যে এক্সপেরিমেন্টটি আছে। সেটি হাতে-কলমে দেখিয়ে দেয়ার পর তার বুঝতে সুবিধা হচ্ছে। অন্যরাও একই কথা বললো।

স্কুলের প্রধান শিক্ষক মোস্তফা কামাল প্রশংসা করলেন বাচ্চাদের হাতে কলমে বিজ্ঞান শেখানোর এই উদ্যোগের। সময় করে আবারও তার স্কুলে আসার আহ্বান জানালেন প্রধান শিক্ষক।

এ পর্যন্ত ২ হাজার ৩০০ টির বেশি স্কুলে ক্যাম্পেইন করা হয়েছে। অনলাইনে স্কুল ক্যাম্পেইনের জন্যে আবেদন করা যাবে এই লিংক থেকে।  (https://bigganbaksho.com/school-campaign/)

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website