লেখাপড়ার সাথে জিপিএ-৫ এর কোনো সম্পর্ক নেই : মুহম্মদ জাফর ইকবাল - কলেজ - দৈনিকশিক্ষা

লেখাপড়ার সাথে জিপিএ-৫ এর কোনো সম্পর্ক নেই : মুহম্মদ জাফর ইকবাল

ঢাবি প্রতিনিধি |

পরীক্ষায় জিপিএ-৫ পদ্ধতির সমালোচনা করে শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, অনেক শিক্ষার্থীর ধারণা পড়াশোনা করে যদি গোল্ডেন জিপিএ-৫ না পাওয়া যায় তাহলে জীবন বৃথা। লেখা পড়ার সাথে জিপিএ-৫ এর কোনো সম্পর্ক নেই। জিপিএ-৫ তো এমনিতেই আসবে। জিপিএ-৫ এর জন্য না, আমরা পড়াশোনা করব শেখার জন্য।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে ফিজিক্স অলিম্পিয়াড উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে এসব কথা বলেন জাফর ইকবাল।

এ সময় তিনি আক্ষেপ করে বলেছেন, আমাদের সময় শিক্ষাজীবন অনেক আনন্দের ছিল। তিন বছর পড়াশোনা করে আমরা একবার পরীক্ষা দিতাম। প্রথম তিন বছর কোনো লেখাপড়া-পরীক্ষা ছিল না। আমরা বিশ্ববিদ্যালয় আসতাম, ঘুরতাম, চা খেতাম, গল্পগুজব করতাম। সে তুলনায় আজকের ছেলে-মেয়েদের জীবনে অনেক কষ্ট। তাদের অনেক পড়াশোনা করতে হয়, অনেক ধরনের পরীক্ষা দিতে হয়।

মঞ্চে উঠেই চিরায়ত হস্যোজ্জ্বল ভঙ্গিমায় তিনি বলেন, আমি যখন এই রুমটাতে (কার্জন হল অডিটোরিয়াম) ঢুকেছি, সাথে সাথে আমার ভয় লাগতে লাগল। শিক্ষার্থীদের প্রশ্ন করে বললেন—কারণটা কী কেউ বলতে পারো?

সমস্বরে শিক্ষার্থীরা কিচিরমিচির শব্দে কী যেন বলল। আবার জাফর ইকবাল বললেন, তোমরা ঠিকই বলেছ, কিন্তু আমি শুনতে পাইনি। আমি ঢাকা ইউনিভার্সিটিতে ফিজিক্স বিভাগে পড়াশোনা করেছি। এই যে হলটা দেখছ, এই হলটা ছিল আমাদের পরীক্ষার হল। এখানে এসে আমাদের পরীক্ষা দিতে হত বুঝেছ? ঢুকেই মনে হচ্ছে পরীক্ষা বুঝি আবার দিতে হবে।

এ সময় মানুষের শরীরকে নক্ষত্রের অংশ আখ্যা দিয়ে তিনি বলেন, তোমরা সবাই নক্ষত্রের অংশ। যে মানুষের শরীরে নক্ষত্রের অংশ আছে, সে মানুষকে ছোট বলা যাবে না। তোমরা কেউ ছোট না।

প্রাথমিক শিক্ষকরা মার্চের বেতন সময়মতোই পাবেন - dainik shiksha প্রাথমিক শিক্ষকরা মার্চের বেতন সময়মতোই পাবেন করোনায় দেশে নতুন কেউ আক্রান্ত হয়নি : আইইডিসিআর - dainik shiksha করোনায় দেশে নতুন কেউ আক্রান্ত হয়নি : আইইডিসিআর টিভিতে পাঠদান: সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান: সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন করোনা সন্দেহ হলে যা করতে হবে - dainik shiksha করোনা সন্দেহ হলে যা করতে হবে ক্ষমা চেয়ে রেহাই পেলেন ‘লাল চা’ খাওয়ার গুজব ছড়ানো সেই শিক্ষক - dainik shiksha ক্ষমা চেয়ে রেহাই পেলেন ‘লাল চা’ খাওয়ার গুজব ছড়ানো সেই শিক্ষক কান ধরে দাঁড় করানো সেই প্রবীণদের কাছে ক্ষমা চাইলেন ইউএনও - dainik shiksha কান ধরে দাঁড় করানো সেই প্রবীণদের কাছে ক্ষমা চাইলেন ইউএনও কান ধরিয়ে উঠবস করানো সেই নারী এসিল্যান্ডকে প্রত্যাহার - dainik shiksha কান ধরিয়ে উঠবস করানো সেই নারী এসিল্যান্ডকে প্রত্যাহার সংসদ টেলিভিশনের ক্লাস রুটিন দেখুন - dainik shiksha সংসদ টেলিভিশনের ক্লাস রুটিন দেখুন টিভিতে পাঠদান: বাড়ির কাজের প্রাপ্ত নম্বরেই হবে ধারাবাহিক মূল্যায়ন - dainik shiksha টিভিতে পাঠদান: বাড়ির কাজের প্রাপ্ত নম্বরেই হবে ধারাবাহিক মূল্যায়ন বরখাস্ত আদেশ প্রত্যাহার দাবি : শিক্ষা ক্যাডারে তীব্র প্রতিক্রিয়া - dainik shiksha বরখাস্ত আদেশ প্রত্যাহার দাবি : শিক্ষা ক্যাডারে তীব্র প্রতিক্রিয়া শক্তিশালী হয়ে উঠেছে করোনা, আক্রান্ত মানুষের শরীরে নেই কোনও লক্ষণ : গবেষণা - dainik shiksha শক্তিশালী হয়ে উঠেছে করোনা, আক্রান্ত মানুষের শরীরে নেই কোনও লক্ষণ : গবেষণা পুলিশ সদস্যদের বিনয়ী ও পেশাদার আচরণ করার নির্দেশ - dainik shiksha পুলিশ সদস্যদের বিনয়ী ও পেশাদার আচরণ করার নির্দেশ ২৯ মার্চ থেকে সংসদ টিভিতে মাধ্যমিকের পাঠদান শুরু - dainik shiksha ২৯ মার্চ থেকে সংসদ টিভিতে মাধ্যমিকের পাঠদান শুরু আরও ১ হাজার স্কুল স্থাপনের উদ্যোগ - dainik shiksha আরও ১ হাজার স্কুল স্থাপনের উদ্যোগ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website