শাবিপ্রবিতে জুম মিটিং-এ শিক্ষার্থীরা পাবেন মানসিক স্বাস্থ্যসেবা - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

শাবিপ্রবিতে জুম মিটিং-এ শিক্ষার্থীরা পাবেন মানসিক স্বাস্থ্যসেবা

শাবিপ্রবি প্রতিনিধি : |

করোনা পরিস্থিতিতে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও বিভিন্ন প্রতিষ্ঠানে চলছে অনলাইন ক্লাস। দীর্ঘ সময় ধরে অনলাইন ক্লাসে অংশগ্রহণ কিংবা অনেকদিন ধরে বাড়িতে থাকার ফলে শিক্ষার্থীদের দৈনন্দিন জীবনে এসেছে অনেক পরিবর্তন। অনেক শিক্ষার্থীদের মধ্যে মানসিক চাপ ও অস্থিরতা বৃদ্ধি পাচ্ছে। এই মানসিক চাপ ও অস্থিরতা কাটিয়ে ওঠতে আগামীকাল বৃহস্পতিবার থেকে জুম মিটিংয়ের মাধ্যমে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে পরামর্শ ও সেবা দিবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আগামী ১৭ ও ২৪ সেপ্টেম্বর এবং ১ ও ৮ অক্টোবর সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদেরকে নিয়ে জুম মিটিং এর মাধ্যমে অনলাইনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। জুম মিটিং আইডি ৮৪০-৪৭৬-০০৭ ও আইডি পাসওয়ার্ড ১৪৪০৮০।

এসময় শিক্ষার্থীদেরকে বর্তমান মানসিক স্বাস্থ্য সেবা নিয়ে বিভিন্ন পরামর্শ দিবেন বিশ্ববিদ্যালয়ের কাউন্সিলিং সাইকোলজিস্ট ফজিলাতুন নেছা। এ ছাড়া আগ্রহী শিক্ষার্থীদেরকে চাহিদার ভিত্তিতে বিশেষ পরামর্শ ও নির্দেশনা দেওয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার।

শিক্ষার্থীদের হতাশার কথা উল্লেখ করে অধ্যাপক ড. রাশেদ তালুকদার বলেন, অনেকদিন ধরে শিক্ষার্থীরা বাড়িতে রয়েছে। এসময় অনেক শিক্ষার্থী পারিবারিক, মানসিকভাবে বিভিন্ন সমস্যায় থাকতে পারে। পাশাপাশি তাদের মাঝে অনেক সময় হতাশা সৃষ্টি হতে পারে। তাই জুম মিটিং এর মাধ্যমে শিক্ষার্থীদেরকে পরামর্শ দেওয়া হবে। এ ছাড়া অনেকেই বিশ্ববিদ্যালয়ের সাইকোলজিস্টের কাছে কল দিয়ে পরামর্শও নিচ্ছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারণে অনেক শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী বিভিন্নভাবে মানসিক বিপর্যস্থ হয়ে পড়েছেন। যেহেতু আমাদের বিশ্ববিদ্যালয়ে সাইকোলজিস্ট আছেন তাই আমরা এ সেবাটা নিতে পারি।

তিনি আরো বলেন,করোনা আমাদেরকে যে ক্ষতিটা করেছে তার থেকে বেশি ক্ষতি করছে মানসিক অসুস্থতা। মানসিক অবসাদের কারণে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী তাদের কাজে মনযোগ দিতে পারছেন না। তাই এখন থেকে সংশ্লিষ্ট সবাইকে মানসিক পরামর্শ ও সেবা দেওয়া হবে।

রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ - dainik shiksha রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু - dainik shiksha টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি - dainik shiksha বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান - dainik shiksha ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় - dainik shiksha কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে - dainik shiksha এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ - dainik shiksha জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত জালসনদেই ৭ বছর এমপিওভোগ! - dainik shiksha জালসনদেই ৭ বছর এমপিওভোগ! কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি - dainik shiksha কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি please click here to view dainikshiksha website