শিক্ষকদের উচ্চতর গ্রেডের আবেদনের সময় বাড়ছে - এমপিও - দৈনিকশিক্ষা

শিক্ষকদের উচ্চতর গ্রেডের আবেদনের সময় বাড়ছে

নিজস্ব প্রতিবেদক |

দীর্ঘ পাঁচ বছর অপেক্ষা শেষে শিক্ষকদের উচ্চতর গ্রেড নিয়ে সৃষ্ট জটিলতার নিরসন হচ্ছে। এমপিও নীতিমালা অনুযায়ী চাকরির ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড পাবেন শিক্ষকরা। তবে, একটি মামলা চলমান থাকায় চাকরির ১৬ বছর পুর্তিতে শিক্ষকদের দ্বিতীয় উচ্চতর গ্রেড প্রাপ্তির কিছু তা অনিশ্চিয়তা দেখা দিয়েছে। সম্প্রতি বিষয়টি স্পষ্ট করে একটি চিঠি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়। স্পষ্টীকরণ চিঠির প্রেক্ষিতে শিক্ষকদের ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেডের আবেদন গ্রহণের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আর তা আমলে নিয়ে শিক্ষকদের উচ্চতর গ্রেডের আবেদন গ্রহণ শুরু করেছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। তবে, ১০ জুন রাতে আবেদন শুরু করা হলেও ওইদিনই অনলাইন আবেদনের সময় শেষ হয়। তাই অনেক যোগ্য ও প্রাপ্র‍্য শিক্ষক উচ্চতর স্কেলের আবেদন করতে পারেননি। দৈনিক শিক্ষার ফেসবুক ও ইউটিউব লাইভে আবেদনের সময় বৃদ্ধির অনুরোধ জানানো হয়। এরপই যোগ্য শিক্ষকদের উচ্চতর স্কেলের অনলাইন আবেদনের সময় বৃদ্ধি করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে সময় বাড়ানোর নির্দেশনা দেয়া হয়েছে গতকাল শুক্রবার। এছাড়া শিক্ষকদের উচ্চতর গ্রেড নিয়ে মাঠ পর্যায়ে ছুটির পড়া বিভ্রান্তি দূর করতেও স্পষ্টীকরণ আদেশ জারি করতে বলা হয়েছে শিক্ষা অধিদপ্তরকে। শুক্রবার (১২ জুন) রাত সাড়ে দশটায় দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন। 

উচ্চতর স্কেল দিয়ে মাঠ পর্যায়ের শিক্ষক-কর্মকর্তাদের মাঝে ছড়িয়ে পড়া বিভ্রান্তি নিয়ে জানতে চাইলে তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, শিক্ষকদের গ্রেডের বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সুস্পষ্টভাবে বুঝিয়ে দেয়া হয়েছে। তারা তাদের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের জন্য স্পষ্টীকরণ নির্দেশনা জারি করবে। এরপর এ নিয়ে কোন বিভ্রান্তি থাকবে না। 

দীর্ঘদিন অপেক্ষা করো বহু শিক্ষক উচ্চতর স্কেলের আবেদন করতে পারেননি সময় স্বল্পতার কারণে। দৈনিক শিক্ষা ডটকমের পক্ষ থেকে বিষয়টি জানানো হলে অতিরিক্ত সচিব আরও বলেন, যোগ্য শিক্ষকরা যাতে উচ্চতর স্কেল প্রাপ্তির আবেদন করতে পারেন, তা মাথায় রেখে আবেদনের সময় বৃদ্ধির করার নির্দেশ দেয়া হয়েছে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরকে। খুব শিগগিরই অধিদপ্তর এ সংক্রান্ত নির্দেশনা জারি করবে। শিক্ষকরা  উচ্চতর স্কেল পেতে দীর্ঘদিন অপেক্ষা করে আছেন আশা করছি সবাই উচ্চতর স্কেলের আবেদন করতে পারবেন।

গত ৩১ মে চিঠি পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়। চিঠিতে অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, চাকরির ১০ বছর পূর্তিতে শিক্ষকরা জাতীয় পে স্কেল অনুযায়ী উচ্চতর স্কেল পাবেন। তবে, চাকরি ১৬ বছর পূর্তিতে শিক্ষকদের উচ্চতর স্কেল প্রাপ্তির নিয়ে আদালতে একটি মামলা চলমান আছে। তাই এ বিষয়ে তাদের কিছুই করার নেই। 

স্পষ্টীকরণের ব্যাখ্যা হিসাবে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন গত ৭ জুন দৈনিক শিক্ষা ডটকমকে জানান, স্পষ্টীকরণের মানে হলো চাকরি ১০ বছর পূর্তিতে শিক্ষকরা একটি উচ্চতর গ্রেড পাবেন। তবে, ১৬ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড পাবেন কিনা বা দ্বিতীয় উচ্চতর গ্রেড শিক্ষকরা কবে পাবেন তা আদালত নির্ধারণ করবেন। এ ব্যাখ্যা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে। অধিদপ্তর চাকরির ১০ বছর পূর্তিতে শিক্ষকদের উচ্চতর গ্রেড আবেদন গ্রহণ করবে। আশা করছি শিগগিরই তারা উচ্চতর গ্রেড পাবেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

করোনায় আরও ৩৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪ হাজার ১৯ - dainik shiksha করোনায় আরও ৩৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪ হাজার ১৯ পিটিআই ইন্সট্রাক্টরদের পদোন্নতির সুযোগ বাড়ল - dainik shiksha পিটিআই ইন্সট্রাক্টরদের পদোন্নতির সুযোগ বাড়ল প্রাথমিক শিক্ষায় নতুন ৮ সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু - dainik shiksha প্রাথমিক শিক্ষায় নতুন ৮ সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না - dainik shiksha পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু - dainik shiksha সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু অ্যাডহক নিয়োগ পেলেন ৩৭ শিক্ষক - dainik shiksha অ্যাডহক নিয়োগ পেলেন ৩৭ শিক্ষক চলতি মাসেই মাদরাসা ও কারিগরি শিক্ষকদের বকেয়াসহ এমপিওর টাকা ছাড় - dainik shiksha চলতি মাসেই মাদরাসা ও কারিগরি শিক্ষকদের বকেয়াসহ এমপিওর টাকা ছাড় বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website