শিক্ষকদের ৬০ দিনের বেশি সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না - বিবিধ - Dainikshiksha

শিক্ষকদের ৬০ দিনের বেশি সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের আর ৬০ দিনের বেশি সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না। উচ্চ আদালতের নির্দেশে রোববার (৬ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয় চিঠি দিয়ে সংশ্লিষ্টদের বিষয়টি জানিয়েছে। কোন শিক্ষককে ৬০ দিনের বেশি বরখাস্ত করা হলে তাকে মাসিক বেতন ভাতা (এমপিও) প্রদান করার নির্দেশনা রয়েছে চিঠিতে।

বিষয়টি নিশ্চিত করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একজন অতিরিক্ত সচিব  দৈনিকশিক্ষাকে জানান, গাইবান্ধা জেলার একটি স্কুলের শিক্ষককে সাময়িক বরখাস্ত করে ম্যানেজিং কমিটি। ওই সিদ্বান্তের বিরুদ্ধে শিক্ষক হাইকোর্টে রিট আবেদন করেন। আদালত শিক্ষকের সাময়িক বরখাস্তের বিরুদ্ধে রায় দিয়েছে। একই সঙ্গে একটি পর্যবেক্ষণ দিয়েছেন আদালত। তাতে বলা হয়েছে, ৬০ দিনের বেশি কোন শিক্ষককে সাময়িক বরখাস্ত করা যাবে না। এর বেশি বরখাস্ত করা হলে তাকে বেতন ভাতা দিতে হবে। আদালতের রায় বাস্তবায়ন করতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ও সব শিক্ষাবোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার উজান তেওড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নূরুন নবী সরকারকে সাময়িক বরখাস্ত করা হয়। তিনি এর বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করেন। যার ক্রমিক নং ৩৬৫৭/২০১৫। আদালত তার পক্ষে রায় দেন।

রাজনৈতিক পট পরিবর্তন, প্রশ্নফাঁস, নকল সরবরাহ, শিক্ষার্থীদের হয়রানীসহ নানা ধরণের অভিযোগের পরিপ্রেক্ষিতে ম্যানেজিং কমিটি, শিক্ষা মন্ত্রণালয় শিক্ষকদের সাময়িক বরখাস্ত করে। আবার কখনো প্রতিষ্ঠান প্রধানের মন যোগাতে না পারলেও সামান্য অজুহাত বড় করে দেখিয়ে বরখাস্ত করা হয়। একই সঙ্গে তাদের বেতন ভাতার সরকারি অংশ স্থগিত করে রাখে। বছরের পর বছর সাময়িক বরখাস্ত করে ঝুলিয়ে রাখা হয় শিক্ষকদের। এতে করে তারা পরিবার পরিজন নিয়ে চরম মানবেতর জীবন যাপন করেন। আদালতের নির্দেশনার প্রেক্ষিতে শিক্ষকরা এখন ভোগান্তি থেকে রক্ষা পাবেন। যদি অভিযোগ গুরুতর হয় তবে নির্ধারিত সময়ের মধ্যে শিক্ষককে চূড়ান্ত ভাবে চাকরিচ্যুত করতে হবে। না হলে সাময়িক বরখাস্ত প্রত্যাহার করতে হবে।

রাজধানীর কয়েকটি স্কুলে বছরের পর বছর সাময়িক বরখাস্ত রয়েছেন কয়েকজন শিক্ষক। মন্ত্রণালয়ের এমন আদেশে যারপরনাই খুশী হয়েছেন তারা।

সদ্য সরকারিকৃত ২৭১ কলেজ শিক্ষকরা যা জানতে চান - dainik shiksha সদ্য সরকারিকৃত ২৭১ কলেজ শিক্ষকরা যা জানতে চান ব্যবসায় ব্যবস্থাপনার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা প্রকাশ - dainik shiksha ব্যবসায় ব্যবস্থাপনার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা প্রকাশ ৩৬তম বিসিএস শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের পদায়ন - dainik shiksha ৩৬তম বিসিএস শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের পদায়ন ঢাবিতে ভর্তি আবেদনের সময় বাড়ল - dainik shiksha ঢাবিতে ভর্তি আবেদনের সময় বাড়ল ৫ শতাংশ ইনক্রিমেন্ট দাবিতে শিক্ষকদের মানববন্ধন ৫ সেপ্টেম্বর (ভিডিও) - dainik shiksha ৫ শতাংশ ইনক্রিমেন্ট দাবিতে শিক্ষকদের মানববন্ধন ৫ সেপ্টেম্বর (ভিডিও) মেডিকেল ভর্তি কোচিং সেন্টার ১ সেপ্টেম্বর থেকে বন্ধের নির্দেশ - dainik shiksha মেডিকেল ভর্তি কোচিং সেন্টার ১ সেপ্টেম্বর থেকে বন্ধের নির্দেশ টিটিসির সেই ৯২ শিক্ষকের চাকরি স্থায়ীকরণ অবৈধ ঘোষণা করেছে হাইকোর্ট - dainik shiksha টিটিসির সেই ৯২ শিক্ষকের চাকরি স্থায়ীকরণ অবৈধ ঘোষণা করেছে হাইকোর্ট কওমি সনদের স্বীকৃতিতে আইনের খসড়া অনুমোদন - dainik shiksha কওমি সনদের স্বীকৃতিতে আইনের খসড়া অনুমোদন প্রাথমিক সমাপনী পরীক্ষা আর থাকছে না - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষা আর থাকছে না উপসচিব হতে চান সরকারি কলেজের দুই শতাধিক শিক্ষক - dainik shiksha উপসচিব হতে চান সরকারি কলেজের দুই শতাধিক শিক্ষক জেএসসি পরীক্ষার সূচি - dainik shiksha জেএসসি পরীক্ষার সূচি জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু ১ নভেম্বর - dainik shiksha জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু ১ নভেম্বর জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ অবসর সুবিধার আবেদন শুধুই অনলাইনে, দালাল ধরবেন না(ভিডিও) - dainik shiksha অবসর সুবিধার আবেদন শুধুই অনলাইনে, দালাল ধরবেন না(ভিডিও) দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website