শিক্ষক নিয়োগে ঘুষ লেনদেনের অডিও ফাঁস - স্কুল - Dainikshiksha

শিক্ষক নিয়োগে ঘুষ লেনদেনের অডিও ফাঁস

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি |

ঘাটাইল উপজেলার গালা গণ উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনের অডিও রেকর্ড ফাঁস হয়েছে। গত মঙ্গলবার (১৬ এপ্রিল) এলাকাবাসী উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে এ বিষয়ে লিখিত অভিযোগও দিয়েছে।

অডিও রেকর্ড এবং লিখিত অভিযোগ থেকে জানা যায়, নিয়োগ প্রক্রিয়ার শুরুর আগে প্রধান শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি তাদের পছন্দের প্রার্থীর কাছ থেকে সাত লাখ টাকা চুক্তি করে প্রার্থীর পছন্দের দুটি পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে। চুক্তি অনুযায়ী ওই প্রার্থী ১ লাখ টাকা প্রধান শিক্ষকের কাছে জমা দেন। পরে শিক্ষক চেয়ে দু’টি দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেন প্রধান শিক্ষক। পত্রিকা দু’টির উপজেলায় সার্কুলেশন আছে মাত্র পাঁচ কপি। যেদিন ওই বিজ্ঞপ্তি প্রকাশ হয় সে দিনের সব পত্রিকা প্রধান শিক্ষক নিজেই কিনে নেন। নিয়োগ প্রক্রিয়ায় চারজন প্রার্থীর আবেদন বৈধ হয়। এর মধ্যে নিয়োগের জন্য চুক্তিবদ্ধ ওই প্রার্থীও ছিলেন। কিন্তু অর্থ লেনদেনের বিষয়টি জানাজানি হলে চাপের মুখে সেই নিয়োগ প্রক্রিয়া স্থগিত করা হয়।

এরপর গত বছরের নভেম্বরে আবারও নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। কিন্তু আগের নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী নিয়োগ না পেয়ে ঘুষ প্রদানকারী ওই প্রার্থী বিদ্যালয় সংলগ্ন বাজারে প্রধান শিক্ষকের সাথে দেখা করে টাকা ফেরত চান। 

ফাঁস হওয়া টেলিফোন কথপোকথনের অডিওতে ঘুষ দেয়া ওই প্রার্থীর পক্ষে প্রধান শিক্ষকের সাথে কথা বলতে শোনা গেছে বিদ্যালয়ের একজন সহকারী শিক্ষককে। তিনি প্রধান শিক্ষকের কাছে সহকারী প্রধান শিক্ষক পদে ওই প্রার্থীর নিয়োগের বিষয়টি জানতে চান। প্রধান শিক্ষক তাকে জানান, ওই প্রার্থীর কাছ থেকে টাকা নেয়া হয়েছে এবং তাকেই নিয়োগ দেয়া হবে। অডিওতে মোট ২১ মিনিটের কথপোকথন রয়েছে।   

আরও অভিযোগ পাওয়া গেছে, প্রধান শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি কমিটির অন্য কোনো সদস্যকে না জানিয়ে প্রার্থীর কাছ থেকে টাকা নিয়ে নিয়োগ দেয়ার পাঁয়তারা করছেন।

এ বিষয়ে প্রধান শিক্ষক মো. আনছার আলী বলেন, অর্থ লেনদেনের বিষয়ে আমি কিছুই জানি না। বিজ্ঞাপন হয়েছে প্রার্থীদের আবেদন পেয়েছি। যাচাই-বাছাই চলছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামরুল ইসলাম বলেন, অভিযোগ পেয়েছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রধান শিক্ষককে সভাপতির কাছে ক্ষমা চাইতে বললেন বোর্ড চেয়ারম্যান - dainik shiksha প্রধান শিক্ষককে সভাপতির কাছে ক্ষমা চাইতে বললেন বোর্ড চেয়ারম্যান মাদরাসার পাঠ্যবই বদলাতে বাংলাদেশি বিশেষজ্ঞ নেবে শ্রীলংকা - dainik shiksha মাদরাসার পাঠ্যবই বদলাতে বাংলাদেশি বিশেষজ্ঞ নেবে শ্রীলংকা জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা - dainik shiksha জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website