শিক্ষক নিয়োগে স্বচ্ছতা নিশ্চিতের তাগিদ বিশ্বব্যাংকের - বিবিধ - Dainikshiksha

শিক্ষক নিয়োগে স্বচ্ছতা নিশ্চিতের তাগিদ বিশ্বব্যাংকের

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষার মান উন্নয়নে শিক্ষক নিয়োগ ও প্রশিক্ষণে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করার তাগিদ দিয়েছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের প্রতিনিধি দল উপানুষ্ঠানিক শিক্ষায় বিনিয়োগেরও আগ্রহ প্রকাশ করেন। বুধবার (২৭ ফেব্রুয়ারি)  সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এর সাথে সাক্ষাৎকালে বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দল এসব বিষয় তুলে ধরেন।  

বিশ্বব্যাংকের প্রতিনিধিরা শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে ক্লাসরুমে পারস্পরিক যোগাযোগ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। তাঁরা বলেন মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে ব্যবস্থাপকীয় এবং একাডেমিক দিক থেকে অবশ্যই দ্বিমুখী যোগাযোগ বা টু-ওয়ে কমিউনিকেশন থাকতে হবে। সাক্ষাতে রোহিঙ্গা শরণার্থীদের উপানুষ্ঠানিক শিক্ষা দেবার আগ্রহ প্রকাশ করে বিশ্বব্যাংক। এ সময় প্রক্রিয়াটি ন্যাশনাল টাস্কফোর্স সিদ্ধান্ত নেবে বলে জানায় মন্ত্রণালয়।

গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন বিশ্বব্যাংকের প্রতিনিধি দলকে অবহিত করেন, সঠিক শিক্ষককে প্রধান শিক্ষক পদে পদোন্নতি দেয়া হচ্ছে এবং পেশাগত প্রশিক্ষণ প্রদানে প্রথাগত পদ্ধতির বাইরে আধুনিক পদ্ধতি ব্যবহার করা হচ্ছে।

বিশ্বব্যাংকের প্রতিনিধি দল উপানুষ্ঠানিক শিক্ষায় বিনিয়োগেরও আগ্রহ প্রকাশ করেন। এই শিক্ষাকে "দ্বিতীয় সুযোগ কার্যক্রম" উল্লেখ করে মন্ত্রণালয়ও এ ব্যাপারে কারিগরি দিক থেকে কাজ করার আগ্রহ প্রকাশ করে।

বিশ্বব্যাংকের প্রতিনিধি দলে ছিলেন জ্যেষ্ঠ পরিচালক হাইমে সাভেদ্রা, ব্যবস্থাপক ক্রিস্টিয়ান এদো, জ্যেষ্ঠ অর্থনীতিবিদ সৌরভ দেব ভট্ট ও রাশেদ আল জায়েদ, জ্যেষ্ঠ পরিচালন কর্মকর্তা মোখলেসুর রহমান এবং বিশ্লেষক এম.মার্সেলা। অন্যদিকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির  এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা আরো জানান, পিইডিপি-৪ এর আওতায় সক্ষমতা-ভিত্তিক শিক্ষা কার্যক্রম হাতে নেয়া হয়েছে। বৈশ্বিক জ্ঞানকে আঞ্চলিকভাবে প্রয়োগে মন্ত্রণালয় ক্রমাগত গবেষণা করে যাচ্ছে।

তবে, প্রতিমন্ত্রীর সাথে আলোচনাকালে প্রাথমিক শিক্ষক নিয়োগে কোনও অস্বচ্ছতা কিংবা জবাবদিহিতার অভাবের বিষয়ে কোনও সুনির্দিষ্ট অভিযোগ তোলেননি বলেও মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান। 

তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট - dainik shiksha ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website