শিক্ষক নিয়োগ পরীক্ষা: একই পরিবারের তিনজনের কারাদণ্ড - দৈনিকশিক্ষা

শিক্ষক নিয়োগ পরীক্ষা: একই পরিবারের তিনজনের কারাদণ্ড

ঝালকাঠি প্রতিনিধি |

ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে অসদুপায় অবলম্বনের চেষ্টার অভিযোগে আটককৃত ৩ জনকে ১ বছরের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। শুক্রবার (২১ জুন) ঝালকাঠির জেলা প্রশাসক মো. হামিদুল হক দৈনিক শিক্ষাকে এ তথ্য নিশ্চিত করেছেন। সাজাপ্রাপ্তদের মধ্যে একজন পরীক্ষার্থী রয়েছেন এবং তারা সবাই একই পরিবারের সদস্য বলে জানা গেছে। এছাড়া ঝালকাঠিতে অসদুপায় অবলম্বনের অভিযোগে আটক অপর তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। 

দণ্ডিতরা হলেন, পরীক্ষার্থী মনিষা বিশ্বাস, তার স্বামী অসীম বিশ্বাস এবং বড়ভাই কিশোর দেউড়ি। আজ শুক্রবার সকালে শহরতলীর কীর্ত্তিপাশা মোড় থেকে গোপন সংবাদের ভিত্তিতে তাদের আটক করা হয়। আটকের সময় তাদের কাছে শিক্ষক নিয়োগ পরীক্ষার উত্তর লেখা কাগজ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। 

ঝালকাঠি সদর থানার ওসি শোনিত কুমার গায়েন দৈনিক শিক্ষাকে জানান, এনএসআইয়ের সহায়তায় এক পরীক্ষার্থী ও তার স্বামী এবং ভাইকে পরীক্ষার উত্তর লেখা কাগজসহ ঝালকাঠির কৃত্তিপাশা এলাকা থেকে আটক করে পুলিশ। পরে জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাছুমা আক্তার ভ্রাম্যমান আদালত আটক পরীক্ষার্থী মনীষা, তার স্বামী অসীম বিশ্বাস এবং ভাই কিশোর দেউড়িকে ১ বছরের কারাদণ্ড প্রদান করেন। দণ্ডপ্রাপ্ত তিন জনই রাজাপুর উপজেলার রোলা গ্রামের বাসিন্দা।

আরও পড়ুন: প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় দণ্ডিত একই পরিবারের তিনজনের ভিডিও

এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ঝালকাঠি শহরের শিশুপার্ক এলাকা রাজাপুর উপজেলার বলাই বাড়ি গ্রামের থেকে নুরুল ইসলাম রিপন, ঝালকাঠি সদর উপজেলার চর ভাটারাকান্দার এলাকার রাশেদ গাজী ও খাগুটিয়া এরাকার সিয়াম হাওলাদার নামের তিন পরীক্ষার্থীকে আটক করে পুলিশ। আটককৃত তিন জনের বিরুদ্ধে ঝালকাঠি সদর থানায় নিয়মিত মামলা দায়ের করা হয়েছে বলেও জানান সদর থানার ওসি।

ঝালকাঠি জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুমা আক্তার বলেন, মোবাইল ফোনের মাধ্যমে তারা পরীক্ষার উত্তর কাগজে লিখছিল। এ সময় তাদের হাতেনাতে আটক করা হয়। পরে তাদের ভ্রাম্যমান আদালতে হাজির করা হলে প্রত্যেকে ১ বছর করে কারাদণ্ডের সাজা দেয়া হয়। দণ্ডিতদের সবার বাড়ি জেলার রাজাপুর উপজেলায়।

ঝালকাঠি জেলা প্রশাসক মো, হামিদুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে দৈনিক শিক্ষাকে জানান, প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বনের চেষ্টা করা হচ্ছে বলে গোপনে তথ্য আসে। পরে, গোপন তথ্যের ভিত্তিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে একজন পরীক্ষার্থীসহ একই পরিবারের তিনজনকে আটক করে। পরে তাদের এক বছর করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। 

তিনি আরও জানান, পরীক্ষা কেন্দ্র সংলগ্ন এলাকায় গতিবিধি সন্দেহজনক হওয়ায় আরও কয়েকজনকে তল্লাশি করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁস এবং অসদুপায় অবলম্বন ঠেকাতে জেলা প্রশাসন, পুলিশ ও গোয়েন্দা বিভাগের সদস্যরা যথেষ্ট তৎপর বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

উল্লেখ্য, আজ শুক্রবার (২১ জুন) প্রাথমিকে শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অভিযোগে আজ চট্টগ্রামে একজন প্রক্সি পরীক্ষার্থীকে আটক করা হয়েছে। বগুড়া শহরের লতিফপুর এলাকা থেকে একই অভিযোগে একজনকে আটক করেছে র‌্যাব-১২। 

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0035560131072998