শিক্ষক প্রশিক্ষণের পর্যাপ্ত সুযোগ সৃষ্টি করেছে সরকার : শিক্ষা উপমন্ত্রী - বিবিধ - দৈনিকশিক্ষা

শিক্ষক প্রশিক্ষণের পর্যাপ্ত সুযোগ সৃষ্টি করেছে সরকার : শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা বর্তমানে শিক্ষা ব্যবস্থার প্রধান চ্যালেঞ্জ। উন্নত মানের শিক্ষার জন্য দরকার দক্ষ শিক্ষক; আর এই লক্ষ্যে সরকার শিক্ষক প্রশিক্ষণের পর্যাপ্ত সুযোগ সৃষ্টি করে যাচ্ছে। বুধবার (১১ সেপ্টেম্বর) সচিবালয়ে গ্লোবাল পার্টনারশিপ ফর এডুকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এলিস আলব্রাইটের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দলের সাথে সাক্ষাৎকালে এসব কথা বলেন তিনি।

শিক্ষকদের প্রশিক্ষণের জন্য বিদেশে পাঠানোর পাশাপাশি আন্তর্জাতিক মানের প্রশিক্ষকদের দেশে এনে স্থানীয় পর্যায়ে ভালো মানের শিক্ষক প্রশিক্ষক তৈরির পরিকল্পনার কথা প্রতিনিধি দলকে জানান শিক্ষা উপমন্ত্রী। প্রতিনিধি দলের কাছে শিক্ষাখাতে নেয়া বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের বর্ণনা দেন তিনি।

মহিবুল হাসান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পরপরই শিক্ষা ব্যবস্থার আমূল সংষ্কারের উদ্যোগ নেন। যার ফলশ্রুতিতে শিক্ষার্থীদের অংশগ্রহণ সন্তোষজনক স্তরে উন্নীত হয়েছে এবং মাধ্যমিক স্তরে ছাত্রীদের সংখ্যা ছাত্রদের ছাড়িয়ে গেছে।

শিক্ষা উপমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পরপর ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন, তারই ধারাবাহিকতায় শেখ হাসিনার সরকার শিক্ষার নানা পর্যায়ে উপবৃত্তি চালু করে।  

দক্ষ মানব সম্পদ সৃষ্টিতে সরকারের পদক্ষেপের কথা বলতে গিয়ে উপমন্ত্রী বলেন, ১৮ বছর বয়স পর্যন্ত সব শিক্ষার্থীর জন্য তথ্য ও প্রযুক্তি শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। মহিবুল হাসান চৌধুরী বলেন, সরকার কারিগরি শিক্ষার ওপর বিশেষ জোর দিচ্ছে যাতে বিদেশে দক্ষ জনশক্তি প্রেরণ করে দেশের অর্থনীতি সমৃদ্ধ করা যায়। আগামী ২০২১ খ্রিষ্টাব্দ থেকে সাধারণ ধারার শিক্ষায়ও বৃত্তিমূলক ট্রেড আবশ্যিক করা হবে।

বছরের শুরুতেই বিনামূল্যে বই বিতরণ, এমপিওভুক্ত শিক্ষকদের সরকারি খাত থেকে বেতন প্রদান, সরকারি–বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণসহ নানা কার্যক্রমের ফলে দেশে শিক্ষার সংখ্যাগত অগ্রগতি ঈর্ষণীয় উল্লেখ করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এসময় উন্নয়ন সহযোগীদের মানসম্পন্ন শিক্ষায় বিনিয়োগভিত্তিক সহযোগিতার আহ্বান জানান শিক্ষা উপমন্ত্রী।

প্রতিনিধি দলের প্রধান এলিস আলব্রাইট বলেন, তার সংস্থা বাংলাদেশে শিক্ষক প্রশিক্ষণে সহযোগিতা করতে আগ্রহী। শিক্ষাখাতে গৃহীত বাংলাদেশ সরকারের স্তরভিত্তিক কৌশল বাস্তবায়নে সংস্থাটি সাহায্য করতে প্রস্তুত রয়েছে।

করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৯৪৯ - dainik shiksha করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৯৪৯ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ পরীক্ষা ছাড়া শিক্ষার্থীদের প্রমোশনের সিদ্ধান্ত হয়নি : শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha পরীক্ষা ছাড়া শিক্ষার্থীদের প্রমোশনের সিদ্ধান্ত হয়নি : শিক্ষা মন্ত্রণালয় একাদশে শিগগিরই ভর্তি কার্যক্রম শুরু হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha একাদশে শিগগিরই ভর্তি কার্যক্রম শুরু হবে : শিক্ষামন্ত্রী প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই : গণশিক্ষা প্রতিমন্ত্রী স্কুলছাত্রের মৃত্যুতে পরোক্ষ দায়ী সেই যুগ্মসচিব নৌঅধিদপ্তরের মহাপরিচালক - dainik shiksha স্কুলছাত্রের মৃত্যুতে পরোক্ষ দায়ী সেই যুগ্মসচিব নৌঅধিদপ্তরের মহাপরিচালক অধ্যক্ষ-উপাধ্যক্ষ হতে পারছেন না প্রভাষকরা: রুলের জবাব দেয়নি সরকার - dainik shiksha অধ্যক্ষ-উপাধ্যক্ষ হতে পারছেন না প্রভাষকরা: রুলের জবাব দেয়নি সরকার শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website