শিক্ষক-শিক্ষার্থীদের স্বল্পমূল্যে ইন্টারনেট সেবা দিতে আলোচনা চলছে : শিক্ষামন্ত্রী - কলেজ - দৈনিকশিক্ষা

শিক্ষক-শিক্ষার্থীদের স্বল্পমূল্যে ইন্টারনেট সেবা দিতে আলোচনা চলছে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষক-শিক্ষার্থীদের স্বল্পমূল্যে ইন্টারনেট সেবা দিতে আলোচনা চলছে এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, অনলাইনে শিক্ষা নিতে এবং পাঠদান করাতে শিক্ষক-শিক্ষার্থীদের যাতে ইন্টারনেট খরচ নিয়ে ভোগান্তিতে পড়তে না হয় সে বিষয়টি নিয়ে আমরা চিন্তাভাবনা করছি। শিক্ষক শিক্ষার্থীদের স্বল্পমূল্যে বা বিনা মূল্যে ইন্টারনেট সেবা দিতে মোবাইল কোম্পানিগুলোর সাথে এ নিয়ে আলোচনা চলছে।

শনিবার (২০ জুন) বিকেলে ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত দশ হাজার শিক্ষককের অনলাইনে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। কোডার্সট্রাস্ট বাংলাদেশ ও দৈনিক শিক্ষাডটকমের উদ্যোগে দেশের প্রায় ১০ হাজার শিক্ষককে অনলাইনে পাঠদান এর ওপর ভার্চুয়াল প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, শিক্ষার উত্তরোত্তর উন্নতি সাধনের জন্য দৈনিক শিক্ষাডটকম এবং কোডার্সট্রাস্ট শিক্ষকদের অনলাইনে প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ নেয়ায়, তাদের ধন্যবাদ জানাই। একই সাথে শিক্ষকদের মধ্যে যারা স্বপ্রণোদিত হয়ে এই অনলাইনে নিবন্ধন করেছেন তাদেরকে অভিনন্দন জানাাই।

তিনি বলেন, আমরা মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে চাই। মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে তথ্য প্রযুক্তিকে ভালোভাবে কাজে লাগাতে হবে। আর চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় শিক্ষার্থীদের বিভিন্ন দক্ষতা অর্জন করতে হবে। তাই অনলাইনের মাধ্যমে পাঠদান ও শিক্ষাদান পরিচালনার একটি প্রস্তুতির মধ্যে ছিল শিক্ষা মন্ত্রণালয়। তাই, হঠাৎ করোনা ভাইরাস সংক্রমণ শুরু হলেও আমরা পাঠদান কার্যক্রম চালিয়ে যেতে পারছি। গত ২৯ মার্চ থেকে সংসদ টিভিতে পাঠদান শুরু হয়েছে। এছাড়া ৩৩৩৬ নম্বর টেলিফোনে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হচ্ছে। কমিউনিটি রেডিওর মাধ্যমে পাঠদানের আলোচনা চলছে। এছাড়া এটুআইয়ের সঙ্গে একটি অনলাইন প্লাটফর্ম তৈরি হচ্ছে। যার মাধ্যমে আমরা শিক্ষার্থীদের পাঠদান করতে পারবো। একইসঙ্গে তাদের মূল্যায়ণ করতে পারবো। আশা করছি, আগামী মাস থেকেই এ কার্যক্রম শুরু হবে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব আব্দুল করিম, সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান, কোডার্সট্রাস্টের সিইও ও কো-ফাউন্ডার আজিজ আহামদ, সংগঠনটির উপদেষ্টা ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল হালিম, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ এবং  দৈনিক শিক্ষাডটকমের সম্পাদক ও এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) এর প্রতিষ্ঠাতা সভাপতি সিদ্দিকুর রহমান খান।  

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব মো. আব্দুল করিম শিক্ষার্থীদের ব্লকচেইন-রোবটিক্সের মত আধুনিক বিজ্ঞানের বিভিন্ন দক্ষতা অর্জনের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে সকলের দোড়গোড়ায় পৌঁছে দিতে কাজ করে চলেছে সরকার। শিক্ষার মান উন্নয়নে শিক্ষকদের জন্য এ ধরনের ফ্রি প্রশিক্ষণ শুরু করায় কোডার্সর্ট্রাস্টের দৈনিক শিক্ষাডটকমকে ধন্যবাদ জানান তিনি।

সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান শিক্ষকদের প্রশিক্ষণের যাতে মানসম্মত হয় সে বিষয়ে গুরুত্বারোপ করেন। তিনি বলেন, শিক্ষকদের প্রশিক্ষণের বিভিন্ন সফটওয়্যার ও এর সর্বোচ্চ উপযোগিতা ও ব্যবহার নিশ্চিত করার বিষয়টিতে জোর দিতে হবে। এছাড়া স্বল্প খরচে বিভিন্ন মাধ্যমে ক্লাস নেয়ার বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ কোর্স চালু করতে কোডার্সট্রাস্টের প্রতি অনুরোধ জানান সাবেক এই শিক্ষা সচিব। আর মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে হাতে হাত মিলিয়ে কাজ করে যেতে সকলের প্রতি আহ্বান জানান তিনি। 

দৈনিক শিক্ষাডটকমের সম্পাদক ও এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) এর প্রতিষ্ঠাতা সভাপতি সিদ্দিকুর রহমান খান অনলাইনে ফ্রি প্রশিক্ষণ ও শিক্ষকদের আগ্রহের কথা উল্লেখ করে বলেন, আরো প্রায় ২০ হাজার শিক্ষক এ ধরনের প্রশিক্ষণ নিতে আগ্রহী। এ প্রশিক্ষণকে চালিয়ে নেওয়ার জন্য কোডার্সট্রাস্টের সিইওর প্রতি অনুরোধ জানান তিনি। এছাড়া শিক্ষক নিয়োগের ভাইভায় অনলাইনে পাঠদানে শিক্ষকদের দক্ষতা কতটুকু তা যাচাইয়ের পরামর্শ দেন তিনি। একই সাথে প্রত্যন্ত অঞ্চলের অনেক সংক্রামিত এলাকার কম শিক্ষার্থী থাকা স্কুলগুলো খুলে দেয়ার  পরামর্শ দেন তিনি। একইসাথে শিক্ষকদের বন্ধ হয়ে যাওয়া এমপিও বাবদ বরাদ্দ টাকা দীর্ঘদিন ধরে ব্যাংকগুলোতে পড়ে আছে উল্লেখ করে শিক্ষার মানোন্নয়নে তার যথাযথ ব্যবহার নিশ্চিত করার দাবি জানান তিনি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, করোনাকালেও শিক্ষাব্যবস্থাকে চালিয়ে নিতে কাজ করে চলেছে সরকার। টিভি রেডিওছাড়া বিভিন্ন অনলাইন মাধ্যমেও পাঠদান চালানোর পরিকল্পনা চলছে। গত ১০ বছরে শিক্ষা ক্ষেত্রে হওয়া উন্নয়নের প্রশংসা করেন তিনি। এছাড়া প্রাথমিক শিক্ষক নিয়োগের ভাইভায় আইসিটি দক্ষতা যাচাইয়ের বিষয়টি বিবেচনায় রাখা হবে বলেও জানান মহাপরিচালক। 

কোডার্সট্রাস্টের সিইও ও কো-ফাউন্ডার আজিজ আহমদ বলেন, শিক্ষা আমার ডিএনএতে, আমি শিক্ষকের সন্তান। তাই, সুদূর প্রবাসে থেকেও কোডার্সট্রাস্টের মাধ্যমে মাতৃভূমি বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে এগিয়ে নেওয়ার জন্য কাজ করছি। তিনি বলেন, আগামী দিনের শিক্ষার্থীদের নতুন নতুন দক্ষতা অর্জন প্রয়োজন হবে। আর সেসব দক্ষতা তাদের কাছে পৌঁছে দিতে অনলাইন মাধ্যমের কোন বিকল্প নেই।

প্রায় ১০ হাজার শিক্ষক এ কোর্সে অংশ নিতে রেজিস্ট্রেশন করেছেন। প্রতি সপ্তাহে প্রায় ৪৫০ জন শিক্ষককে প্রশিক্ষণ দেয়া যাবে। পর্যায়ক্রমে প্রশিক্ষণ চলবে। এছাড়া শিক্ষক-শিক্ষার্থীসহ সকলের ব্যক্তিগত দক্ষতা অর্জনের জন্য বিভিন্ন কোর্স চালু করেছে কোডার্সট্রাস্ট। এগুলোর মাধ্যমে যেকেউ নিজেদের দক্ষ মানব সম্পদ হিসেবে তৈরি করতে পারবে।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website