শিক্ষাকে যুগোপযোগী করতে সংস্কার জরুরি: শেখ শহীদুল ইসলাম - বিবিধ - Dainikshiksha

শিক্ষাকে যুগোপযোগী করতে সংস্কার জরুরি: শেখ শহীদুল ইসলাম

দৈনিকশিক্ষা ডেস্ক |

সাবেক শিক্ষামন্ত্রী ও জাতীয় পার্টির (জেপি) মহাসচিব শেখ শহীদুল ইসলাম বলেছেন, যুগের চাহিদা ও শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা করে শিক্ষা খাতকে যুগোপযোগী করতে ব্যাপক সংস্কার প্রয়োজন। দেশের প্রকৌশল, চিকিৎসা ও কারিগরি শিক্ষায় দক্ষ জনবল গড়ে তুলতে হবে। তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে অনেক আগেই শিক্ষার্থীদের সিলেবাস পরিবর্তন করা জরুরি ছিল।

শনিবার (৯ ফেব্রুয়ারি) আলাপচারিতায় তিনি আরও বলেন, পরীক্ষার ফাঁদে ফেলে শিক্ষার্থীদের গিনিপিগ তৈরি করা হচ্ছে। ড. কুদরাত-ই-খুদা শিক্ষা কমিশনের সুপারিশমালা অনুযায়ী একমুখী প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালু করলে এখন এ পরিস্থিতি তৈরি হতো না। আজকে যে ছেলেটি স্কুলে ভর্তি হচ্ছে সে ২০-২৫ বছর পরে চাকরির বাজারে প্রবেশ করবে। 

তাই সে সময়ে চাকরির চাহিদার বিষয়টি বিবেচনা করার মতো দূরদর্শিতা থাকতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে সাবেক এই শিক্ষামন্ত্রী আরও বলেন, হাতে গোনা কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় বাদে অন্য সবার বিরুদ্ধে রয়েছে নানা অভিযোগ। সেখানে টাকার বিনিময়ে চলছে সার্টিফিকেট ব্যবসা। এখান থেকে ডিগ্রিধারী উচ্চ শিক্ষিতরা চাকরির বাজারে কোনো কাজেই লাগছে না।

ভিত্তি দুর্বল থাকায় তাদের এই শিক্ষা সার্টিফিকেটেই সীমাবদ্ধ থাকছে। একটা-দুইটা বিষয়ে সংস্কার করলে হবে না। বাংলাদেশের শিক্ষা খাতে বৈপ্লবিক পরিবর্তন আনতে সবগুলো বিষয় নিয়ে জরিপ করতে হবে। এরপর গবেষণার ভিত্তিতে কোথায় কী প্রয়োজন তার ব্যবস্থা করতে হবে। এর আগের মেয়াদে শিক্ষা খাতে বই উৎসব ছাড়া তেমন কোনো সংস্কার চোখে পড়েনি। এরকম একটা বিষয় নিয়ে না ভেবে পুরো শিক্ষা খাতের আধুনিকায়ন নিয়ে ভাবতে হবে।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

প্রাথমিকে ৬১ হাজার শিক্ষকের পদ সৃষ্টি হবে - dainik shiksha প্রাথমিকে ৬১ হাজার শিক্ষকের পদ সৃষ্টি হবে দৈনিকশিক্ষার প্রতিবেদনে জাহাঙ্গীরকে ওএসডি - dainik shiksha দৈনিকশিক্ষার প্রতিবেদনে জাহাঙ্গীরকে ওএসডি প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার রুটিন - dainik shiksha প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার রুটিন ভিকারুননিসায় ৪৪৩ অতিরিক্ত ভর্তি, সাবেক অধ্যক্ষকে শোকজ - dainik shiksha ভিকারুননিসায় ৪৪৩ অতিরিক্ত ভর্তি, সাবেক অধ্যক্ষকে শোকজ তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website