শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায় - কলেজ - দৈনিকশিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায়

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাসের কবল থেকে দেশবাসীকে মুক্ত রাখতে সবকিছু বন্ধ রেখেছে সরকার। সাধারণ ছুটি ১৩ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করে আদেশ জারি করেছে আজ ৫ এপ্রিল। ১৪ এপ্রিল বাংলা নববর্ষের জন্য পূর্বঘোষিত সরকারি ছুটি। সে হিসেবে ছুটির মেয়াদ ১৪ এপ্রিল পর্যন্তই বাড়লো। ১২ ও ১৩ এপ্রিল সাধারণ ছুটির সাথে ও ১৪ পহেলা বৈশাখের জন্য সরকারি ছুটি আওতায় দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। সে হিসেবে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ১৪ এপ্রিল পর্যন্ত বাড়লো।  রোববার (৫ এপ্রিল) এমন কথা দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্র। যদিও সাধারণ ছুটি ঘোষণার পর নতুন করে শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণার দরকার হয়না। এ বিষয়ে আলাদা পরিপত্র জারি হলেও হতে পারে।

গত ১৮ মার্চ থেকে বন্ধ থাকা দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি শেষ হওয়ার কথা ছিল আগামী ৯ এপ্রিল। এছাড়া ১০ ও ১১ এপ্রিল  যথাক্রমে শুক্র ও শনিবার। ১২ ও ১৩ এপ্রিল সাধারণ ছুটির ও ১৪ এপ্রিল সরকারি ছুটি হওয়ার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ১৪ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি পেল। 

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ১৪ এপ্রিলের পরও বাড়ানো হবে কি না সে নির্দেশনা সরকারের শীর্ষপর্যায় থেকে আসবে বলে জানান শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা। করোনার আক্রমণ ও সার্বিক পরিস্থিতি দেখে সিদ্ধান্ত জানানো হবে। 

রোববার (৫ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ১২ ও ১৩ এপ্রিল সাধারণ ছুটি ঘোষ্ণা করে প্রজ্ঞাপন জারি করা হয়। ছুটির মেয়াদ ১৪ এপ্রিল পর্যন্ত বাড়ছে বলেও প্রজ্ঞাপনে পরিষ্কার করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকার ঘোষিত সাধারণ ছুটি ও সাপ্তাহিক ছুটির ধারাবাহিকতায় আগামী ১২ ও ১৩ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা করা হলো। ১৪ এপ্রিল বাংলা নববর্ষে নির্বাহী আদেশে সরকারি ছুটি এর সাথে সংযুক্ত থাকবে। 

প্রজ্ঞাপনে আরও বলা হয়, জরুরি পরিসেবার যেমন, বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি ক্ষেত্রে এ ব্যবস্থা প্রযোজ্য হবে না। কৃষি পণ্য, সার, কাটিনাশক, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জামাদি, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচা বাজার, খাবার, ঔষধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতার বাইরে ল থাকবে। জরুরি প্রয়োজনে অফিস খোলা রাখা যাবে। প্রয়োজনে ঔষধ শিল্প, উৎপাদন ও রপ্তানিমুখী শিল্প কলকারখানা চালু রাখতে পারবে। মানুষের জীবন জীবিকার স্বার্থে রিক্সা ভ্যানসহ যানবাহন, রেল, বাস পর্যায়ক্রমে চালু করা হবে। 

প্রজ্ঞাপনে আরও বলা হয়, জনগণের প্রয়োজন বিবেচনায় ছুটির সময়ে বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা দেৰে।

এর আগে গত রোববার ১১ এপ্রিল পর্যন্ত ছুটির মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। আর ৯ এপ্রিল পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়েছিল।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে এসএসসি পরীক্ষার ফল জানা যাবে রোববার ১২টা থেকে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল জানা যাবে রোববার ১২টা থেকে ঘরে বসেই পরীক্ষা নেয়ার চিন্তা - dainik shiksha ঘরে বসেই পরীক্ষা নেয়ার চিন্তা করোনায় গত ২৪ ঘণ্টায় ২৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৫২৩ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৫২৩ শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website