শিক্ষার্থীদের জন্য ১২ হাজার টাকার মধ্যে দোয়েল ল্যাপটপ (ভিডিও) - বিবিধ - দৈনিকশিক্ষা

শিক্ষার্থীদের জন্য ১২ হাজার টাকার মধ্যে দোয়েল ল্যাপটপ (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক |

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, শিক্ষার্থীদের জন্য ১০ থেকে ১২ হাজার টাকার মধ্যে ল্যাপটপ আনতে যাচ্ছে দোয়েল। এই ল্যাপটপে অরিজিনাল উইন্ডোজ ও বাংলা লেখার সফটওয়্যার থাকবে। সোমবার (২২ অক্টোবর) সচিবালয়ে নগদ অ্যাকাউন্টের উদ্বোধন অনুষ্ঠান শেষে ব্রিফিংয়ে তিনি একথা বলেন। অনুষ্ঠানে দোয়েলের নতুন ল্যাপটপ এবং মোবাইল ফোন উদ্বোধন করা হয়।

ভিডিও দেখুন: শিক্ষার্থীদের জন্য ১২ হাজার টাকার মধ্যে দোয়েল ল্যাপটপ

মন্ত্রী জানান, ২০১১ খ্রিষ্টাব্দে দোয়েল ল্যাপটপের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই ল্যাপটপকে নিয়ে সামনে এগিয়ে যাবার অনেক স্বপ্ন ছিল মানুষের। কিন্তু সেবা ও মানের ক্ষেত্রে তখন ঘাটতি ছিল। যা দুর্ভাগ্যজনক। এবার দ্বিতীয় যাত্রা শুরু করছে দোয়েল। নতুন এই ল্যাপটপের স্পেসিফিকেশন বিশ্বের সেরা ল্যাপটপের সমমানের বলে উল্লেখ করেন তিনি।

শিগগিরই আরও দুটি মডেলের দোয়েল ল্যাপটপ বাজাওে ছাড়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, এর একটি মডেল হবে মাঝারি মানের। আরেকটি মডেলের টার্গেট গ্রুপ হবে শিক্ষার্থীরা। এই মডেলের ল্যাপটপের দাম হবে ১০ থেকে ১২ হাজার টাকার মধ্যে। শিক্ষার্থীদের জন্য আকর্ষণীয় করতে এই ল্যাপটপে অরিজিনাল উইন্ডোজ যুক্ত করা হবে। থাকবে অরিজিনাল বাংলায় টাইপ করার সফটওয়্যার। এছাড়া শিক্ষামূলক নানা সফটওয়্যার যুক্ত করে দেয়া হবে। সব মিলিয়ে ১৫ থেকে ২০ হাজার টাকার ভ্যালু এডিশন হবে এই ল্যাপটপে। আর গুণগত মানের দিক থেকেও ল্যাপটপটিতে নিশ্চয়তা দেয়া হবে বলে জানান তিনি।

নতুন দোয়েল ল্যাপটপের গুণগত মানের বিষয়টি ইতোমধ্যে প্রমাণিত হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, গত বছর তথ্য-প্রযুক্তি বিভাগকে দেড় হাজার ল্যাপটপ সরবরাহ করেছে দোয়েল। এখন পর্যন্ত একটি ল্যাপটপেও কোনো অভিযোগ পাওয়া যায়নি। এই গুনগত মান অক্ষুন্ন রাখা হবে বলে জানান তিনি। আর এর মাধ্যমে ইতোমধ্যে দোয়েল ল্যাপটপের বিরাট একটি বিপ্লব হয়ে গেছে বলে মন্তব্য করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

মাদরাসা শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ - dainik shiksha তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা - dainik shiksha জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ - dainik shiksha প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website