শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি বাড়ানোর আহ্বান শিক্ষামন্ত্রীর - বিবিধ - Dainikshiksha

শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি বাড়ানোর আহ্বান শিক্ষামন্ত্রীর

চট্টগ্রাম প্রতিনিধি : |

ধর্মীয় বিশ্বাস এবং জানার পরিধি থেকে শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি বাড়াতে পড়ার অভ্যাস চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, পড়াশোনা আমাদের পুরো জগৎকে ঘুরে দেখায়। মনের জগৎকে প্রসারিত করে। এ কারণে পড়াশোনা না করলে মানবজীবনের অর্থটা সংকীর্ণ হয়ে ওঠে। স্রষ্টা যে অসীম সম্ভাবনা দিয়ে আমাদের পৃথিবীতে পাঠিয়েছেন তার সার্থকতা অনেকখানি কমে যায়। সোমবার (২২ এপ্রিল) চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে প্রফেসর কামরুন নাহার বেগম রচিত ‘আমার দেখা অস্ট্রেলিয়া মহাদেশ এবং এশিয়া ও ইউরোপের ১৩টি দেশ’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। 

শিক্ষামন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় নেতারা যদি ডায়েরি লেখার অভ্যাস না করতেন, তাহলে মুক্তিযুদ্ধ এবং এর আগের ইতিহাস জাতির কাছে অজানা থেকেই যেত। সবাইকে আত্মসমালোচনা ও পরনিন্দা পরিহারের লক্ষ্যে জ্ঞান অন্বেষণ করা উচিৎ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, বর্তমান যুগে ছাত্র-ছাত্রীরা বইয়ের জ্ঞানের মধ্যে সীমাবদ্ধ। এর বাইরে জ্ঞান আহরণ করছে না। ফলে অন্যান্য দেশের সংস্কৃতি, ভাষা, জীবন সংগ্রাম সম্পর্কে জানার সীমা ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর হয়ে আসছে। বই পড়ি না, ইচ্ছে হলে ল্যাপটপের মনিটর খুলে বসি। এর বাইরে তথ্যের জন্য গুগলের সহায়তা নেই না। কেউ ফেসবুকে কী লিখলো, কোনটা ভাইরাল হলো, সেটা নিয়ে পড়ে থাকি। আমাদের আত্মোপলব্ধি করতে হবে, লিখতে এবং পড়ার পরিসীমা বাড়াতে হবে।

 

প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেনের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে নিজের গ্রন্থ নিয়ে অনুভূতি ব্যক্ত করেন লেখিকা অধ্যাপক অ্যাডভোকেট কামরুন নাহার বেগম। এরপর শুভেচ্ছা বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এছাড়া বিশেষ অতিথি হিসেবে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. রফিকুল আলম, জেলা পরিষদের চেয়ারম্যান এম. এ. সালাম বক্তব্য দেন।

১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ সরকারিকৃত শতাধিক কলেজ অধ্যক্ষের যোগ্যতায় ঘাটতি নিয়োগে অনিয়ম - dainik shiksha সরকারিকৃত শতাধিক কলেজ অধ্যক্ষের যোগ্যতায় ঘাটতি নিয়োগে অনিয়ম সাধারণ শিক্ষায় যুক্ত হচ্ছে ভোকেশনাল কোর্স - dainik shiksha সাধারণ শিক্ষায় যুক্ত হচ্ছে ভোকেশনাল কোর্স জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা - dainik shiksha জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের - dainik shiksha বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা - dainik shiksha তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website