শিক্ষার্থীদের পুরস্কার দিতে হবে বই, থালা-বাটি না - বিবিধ - Dainikshiksha

শিক্ষার্থীদের পুরস্কার দিতে হবে বই, থালা-বাটি না

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের পুরস্কার হিসেবে থালা, বাটি, মগ, জগ, গ্লাসসহ কোনো ধরনের ক্রোকারিজ সামগ্রী না দিতে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের প্রতি এ নির্দেশনা জারি করা হয়। এসবের পরিবর্তে পুরস্কার হিসেবে বই দিতে বলা হয়েছে। 

বুধবার (২৪ এপ্রিল) এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে অধিদপ্তর। বিষয়টি নিশ্চিত করতে জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক আবদুল মান্নানের সই করা পরিপত্রে বলা হয়, বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে পুরস্কার হিসেবে শিক্ষার্থীদের মাঝে ক্রোকারিজ সামগ্রী বিতরণ করা হয়। শিক্ষা প্রতিষ্ঠানে শিখনসামগ্রী হিসেবে এসব পণ্য আদৌ পরিগণিত হয় না। ছাত্রছাত্রীদের উপহার হিসেবে শ্রেণি উপযোগী বই দিতে হবে। শিক্ষকরা এসব বই নির্বাচন করবেন। 

আরও পড়ুন: ভালো বই হওয়া উচিৎ শিক্ষক ও শিক্ষার্থীদের পুরস্কার

এ ব্যাপারে জানতে চাইলে অধ্যাপক আবদুল মান্নান দৈনিক শিক্ষাকে বলেন, কোমলমতি শিশুদের ঘটি-বাটি পুরস্কার দেওয়া কোনো গ্রহণযোগ্য বিষয় নয়। এসব পুরস্কার শিশুদের কোনো কাজে আসে না। তারা এ থেকে কিছু শিখতেও পারে না। শিক্ষার্থীর বয়স বিবেচনা করে তাই তাকে বই পুরস্কার দিতে বলা হয়েছে।  

প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ প্রাথমিকের প্রতিটি শিশুই হবে ডিকশনারি: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকের প্রতিটি শিশুই হবে ডিকশনারি: গণশিক্ষা প্রতিমন্ত্রী সাধারণ শিক্ষায় কারিগরি ট্রেড ও শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা (ভিডিও) - dainik shiksha সাধারণ শিক্ষায় কারিগরি ট্রেড ও শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা (ভিডিও) জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন - dainik shiksha নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন মাদরাসায় নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব চেয়েছে মন্ত্রণালয় - dainik shiksha মাদরাসায় নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব চেয়েছে মন্ত্রণালয় এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় - dainik shiksha এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদন ১০ লাখ ৩৫ হাজার - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদন ১০ লাখ ৩৫ হাজার ঢাকা বোর্ডে এসএসসির ট্রান্সক্রিপ্ট বিতরণ শুরু ২৫ জুন - dainik shiksha ঢাকা বোর্ডে এসএসসির ট্রান্সক্রিপ্ট বিতরণ শুরু ২৫ জুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website