শিক্ষার গুণগতমান নিশ্চিতে কার্যকর কর্মপরিকল্পনার দাবি - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

শিক্ষার গুণগতমান নিশ্চিতে কার্যকর কর্মপরিকল্পনার দাবি

ঢাবি প্রতিনিধি |

শিক্ষার গুণগতমান নিশ্চিত করার লক্ষ্যে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও তরুণদের প্রত্যক্ষ সম্পৃক্ততার মাধ্যমে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি জাতীয় কৌশল নিরুপণসহ সুনির্দিষ্ট সময়াবদ্ধ কর্মপরিকল্পনা বাস্তবায়নের দাবি জানিয়েছেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। মঙ্গলবার (৬ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এক মানববন্ধনে তিনি এ দাবি জানান। আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

ড. ইফতেখারুজ্জামান বলেন, আমরা ডিজিটাল আধুনিক বাংলাদেশের কথা বলছি, তার সাথে সামঞ্জস্য রেখে তরুণ প্রজন্মকে প্রস্তুত করতে চাই। আমরা চাই, বাংলাদেশে শিক্ষার গুণগতমানের বিকাশ ঘটুক। শিক্ষার মান বৃদ্ধির বিষয়টিকে সাময়িকভাবে দেখলে চলবে না। এজন্য স্বল্পমেয়াদী, দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে। 

তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে তরুণ প্রজন্মের খাপ খাওয়ানোর মতো পরিবেশ সৃষ্টি করা সবার দায়িত্ব। তবে, সেটি সরকারেরই বেশি। শিক্ষার হার বৃদ্ধি পাচ্ছে। এটি আমাদের জন্য গৌরবের। কিন্তু, শিক্ষার গুণগত মান অবনমনের দিকে যাচ্ছে, এতে সন্দেহ নেই।

মানববন্ধনে ১২টি দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো- শিক্ষার কৌশল নির্ধারণ করা; সে কর্মপরিকল্পনা বাস্তবায়নে প্রয়োজনীয় বাজেট ও সময়োপযোগী অবকাঠামো নির্মাণ; সমাজ, রাজনীতি ও অর্থনীতির ক্ষেত্রে যে কোনো ধরনের অসঙ্গতি নিয়ে তরুণ সমাজ যাতে নির্বিঘ্নে তাদের মতামত প্রকাশ ও প্রতিবাদ করার আইনি অধিকার চর্চা করতে পারে, তা নিশ্চিত করা; টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নে সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করা; শিক্ষার গুণগত পরিবর্তন ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে প্রয়োজনীয় কারিকুলাম ও জনবলসহ প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির সমন্বিত উদ্যোগ; বিশ্ববিদ্যালয় ও শিল্প গবেষণা কেন্দ্র স্থাপনে কার্যকর পদক্ষেপ নেয়া; সৃজনশীলতা ও বুদ্ধিবৃত্তিক চর্চার সুযোগ, তরুণ উদ্যোক্তাদের অর্থায়নের পাশাপাশি আইনি সহায়তা, গুণগত শিক্ষা বিকাশে গবেষণা খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধি করা; তরুণ উদ্যোক্তা উন্নয়নে প্রয়োজনীয় বাজেট বরাদ্দ বৃদ্ধি করা; যুব উন্নয়ন নীতিমালা বাস্তবায়ন নিশ্চিত করা, সরকারি-বেসরকারি সব চাকরিতে নিয়োগ প্রক্রিয়া দুর্নীতিমুক্ত করে মেধা ও যোগ্যতার ভিত্তিতে সহযোগিতার ক্ষেত্র নিশ্চিত করা।

তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট - dainik shiksha ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website