শিক্ষা অফিসারের বিরুদ্ধে জনবল নিয়োগে বাধা দেয়ার অভিযোগ - মাদরাসা - দৈনিকশিক্ষা

শিক্ষা অফিসারের বিরুদ্ধে জনবল নিয়োগে বাধা দেয়ার অভিযোগ

ময়মনসিংহ প্রতিনিধি |

ময়মনসিংহের তারাকান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবু বক্কর সিদ্দিকের বিরুদ্ধে মাদরাসার জনবল নিয়োগে বাধা দেয়ার অভিযোগ উঠেছে। গত ৪ জুলাই চরপাড়া দাখিল মাদরাসার ম্যানেজিং কমিটির সভাপতি অধ্যক্ষ মো. জামাল উদ্দিন ও মাদরাসার সুপার মো. শামসুল হক শিক্ষামন্ত্রী ও গৃহায়ন-গণপূর্ত প্রতিমন্ত্রী বরাবর এ বিষয়ে অভিযোগ করেন।

অভিযোগের অনুলিপি শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, ময়মনসিংহের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে ময়মনসিংহ অঞ্চলের উপ-পরিচালক ও তারাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে দেয়া হয়েছে। এছাড়া গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি বরাবরেও এ বিষয়ে পৃথকভাবে আর একটি অভিযোগ দায়ের করা হয়েছে।

অভিযোগে বলা হয়েছে, ময়মনসিংহ জেলার তারাকান্দা উপজেলাধীন চরপাড়া দাখিল মাদরাসার নিরাপত্তাকর্মী ও আয়া নিয়োগ কার্যক্রম যথাযথ নিয়ম অনুযায়ী স্বাভাবিক প্রক্রিয়া সম্পন্ন করে গত ৩ জুলাই নিয়োগ পরীক্ষা অনুষ্ঠানের জন্য ব্যবস্থা গৃহীত হয়। ৫ সদস্যদের নিয়োগ কমিটির মধ্যে তারাকান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আবু বক্কর সিদ্দিক একজন সম্মানিত সদস্য। নিয়োগ পরীক্ষার দিন কমিটির অন্যতম সদস্য মাদরাসার শিক্ষা অধিদপ্তরের প্রতিনিধি সহকারী পরিচালক জান্নাতুন নাহার ঢাকা থেকে যথারীতি নিয়োগ বোর্ডে উপস্থিত হন। তারাকান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আবু বক্কর সিদ্দিক কোনো কারণ ছাড়াই নিয়োগ বোর্ডে উপস্থিত হননি। এমনকি তিনি নিয়োগ কমিটির কোনো কর্মকর্তাকেও বিষয়টি অবহিত করেননি। উপস্থিত নিয়োগ কমিটির সম্মানিত ৪ সদস্য বিকাল ৪টায় নিয়োগ সংক্রান্ত একটি সভা করে যথারীতি রেজুলেশন আনেন। রেজুলেশনে নির্বাচন কার্যক্রম স্থগিত করে পরবর্তী সময়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

উল্লেখ্য, উভয় পদে নিয়োগ প্রাপ্তির জন্য আবেদনকারী সকল প্রার্থীরা সকাল ১০টায় উপস্থিত হয়ে বিকেল ৪টা পর্যন্ত মাদরাসা প্রাঙ্গনে নিয়োগ বোর্ডের সামনে উপস্থিত ছিলেন।

এদিকে, একজন নিয়োগ কমিটির সম্মানিত দায়িত্বশীল কর্মকর্তা হওয়া সত্ত্বেও তার অনুপস্থিতি এক বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করে। তার জন্য প্রতিষ্ঠানটির নিয়োগ কার্যক্রম ব্যাহত হয়। ইচ্ছাকৃতভাবে নিয়োগ কার্যক্রমকে বাধাগ্রস্ত করার জন্য নিয়োগ বোর্ডের যথাযথ স্থানে উপস্থিত হননি। তার কোনো দুরভিসন্ধি ও অসৎ উদ্দেশ্য রয়েছে। উল্লেখিত নিরাপত্তাকর্মী ও আয়া নিয়োগ ক্ষেত্রে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ইচ্ছাকৃতভাবে যে সমস্যার সৃষ্টি করেছেন সে জন্য তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে আইন সম্মত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়।

এ ব্যাপারে তারাকান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবু বক্কর সিদ্দিককের কাছে জানতে চাইলে তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, “আজকে (৪ জুলাই) দুটি মাদরাসায় নিয়োগ পরীক্ষা অনুষ্ঠানের তারিখ ছিল। আমি বিশেষ কারণে যেতে পারি নাই।”

অভিযোগকারী মাদরাসার সভাপতি ও সুপার এ ব্যাপারে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সারাদিন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের জন্য মাদরাসায় অপেক্ষা করি। কিন্তু তিনি দায়িত্বশীল হয়েও আসছি আসছি বলেও রহস্যজনক কারণে আসেননি।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website