শিক্ষা খাতে বাজেটের ১৫ শতাংশ বরাদ্দের দাবি - বিবিধ - দৈনিকশিক্ষা

শিক্ষা খাতে বাজেটের ১৫ শতাংশ বরাদ্দের দাবি

নিজস্ব প্রতিবেদক |

প্রতিবছর বাজেটের আগে শিক্ষা বিষয়ক কতিপয় েএনজিওর মালিকরা শিক্ষাখাতে বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি করে ঘটা করে একটা সংবাদ সম্মেলন করেন। করোনার এই সংকটেও তারা তা অব্যাহত রেখেছেন। ২০২০-২০২১ অর্থবছরের জাতীয় বাজেটে শিক্ষা খাতে ন্যূনতম ১৫ শতাংশ বরাদ্দের দাবি জানিয়েছে ‘গণসাক্ষরতা অভিযান’ নামের শিক্ষা বিষয়ক এনজিওর মোর্চা।। পাশাপাশি বাজেট ব্যবস্থাপনায় অর্থ ব্যয়ের সক্ষমতা বাড়ানো এবং অর্থ ব্যবহারে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার দাবি জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (২ জুন) অর্থমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়ে এই দাবি তুলে ধরেন গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী।

জাতীয় বাজেটের ১৫ শতাংশ শিক্ষার জন্য বরাদ্দ রাখার দাবি জানিয়ে স্মারকলিপিতে বলা হয়, বিগত দুই দশকে শিক্ষায় আমাদের অগ্রযাত্রা সমুন্নত রাখার জন্য ২০২০-২০২১ অর্থবছরের বাজেটকে সামনে রেখে এখনই একটি শিক্ষা পুনরুদ্ধার কার্যক্রম হাতে নেয়া প্রয়োজন। মুজিব শতবর্ষ উদযাপন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০, রূপকল্প-২০৪১, ডেল্টা প্লান-২১০০ এর সঙ্গে সঙ্গতি রেখে উন্নয়ন অগ্রযাত্রা সমুন্নত রাখতে শিক্ষা খাতে তথ্য-প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা, গ্রাম-শহর, নারী-পুরুষ নির্বিশেষে প্রান্তিক জনগোষ্ঠীর জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রম জোরদার করা, জাতীয় শিক্ষানীতি-২০১০, জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি-২০১১, নারী উন্নয়ন নীতি-২০১১ ও উপানুষ্ঠানিক শিক্ষানীতি-২০১৬ বাস্তবায়নে বিশেষ গুরুত্ব দিয়ে এবারের বাজেটে বিশেষ বরাদ্দ দেওয়া প্রয়োজন।

স্মারকলিপিতে বলা হয়, করোনার সরাসরি প্রভাবে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে শ্রেণিকক্ষ-ভিত্তিক শিক্ষা কার্যক্রম ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে। সরকার এই পরিস্থিতি উত্তরণের জন্য টেলিভিশন, রেডিও, মোবাইল ফোন ও ইন্টারনেট-ভিত্তিক শিক্ষাকর্মসূচি চালিয়ে যাচ্ছে। যদিও এই মাধ্যমে এখনও সব শিক্ষার্থীর কাছে পৌঁছানো সম্ভব হয়নি।

শিক্ষা পুনরুদ্ধারে বিশেষ পরিকল্পনা তুলে ধরে এতে বলা হয়, করোনা ঝুঁকি প্রশমন ও এডুকেশন রিকভারি কার্যক্রমের আওতায় বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণের লক্ষ্যে প্রয়োজনীয় বাজেট বরাদ্দসহ কমপক্ষে দুই-তিন বছর মেয়াদি একটি পরিকল্পনা করা প্রয়োজন। ওই বিশেষ পরিকল্পনায় পাঠদান, শিক্ষার্থীদের বিদ্যালয়ে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় সহায়তা দেওয়া, শিক্ষক ও অভিভাবকদের আশ্বস্ত করা, অপ্রয়োজনীয় পরীক্ষাগুলো বাদ দেওয়া এবং পাঠদানের রুটিন সমন্বয় করা প্রয়োজন।

তথ্যপ্রযুক্তির ব্যবহার তুলে ধরে স্বারকলিপিতে বলা হয়, আগামী দিনের শিক্ষা হবে তথ্য-প্রযুক্তিনির্ভর। এ জন্য অবকাঠামো উন্নয়ন, বিদ্যালয় পর্যায়ে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ অত্যন্ত জরুরি। তাই এ খাতে পর্যাপ্ত বাজেট বরাদ্দ আবশ্যক। এছাড়া শিক্ষক প্রশিক্ষণ মনিটরিংয়ের জন্য আইসিটির ব্যবহারে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দিতে বাজেট বরাদ্দ প্রয়োজন।

স্মারকলিপিতে তথ্য-প্রযুক্তি বিষয়ে আন্তঃপ্রতিষ্ঠান সমন্বয়, শিক্ষকদের সহায়তা ও প্রণোদনা, স্থানীয় পরিকল্পনা ও জন অংশগ্রহণ, সামাজিক সুরক্ষা, শিক্ষা গবেষণার প্রসার, বাজেট বরাদ্দ ও বাজেট ব্যবহারের সক্ষমতা বৃদ্ধি, সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসার, ন্যূনতম শিখন ফল অর্জনে বিশেষ উদ্যোগ এবং সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতায় বিশেষ উদ্যোগ নেয়ার কথা বলা হয়।

করোনায় আরও ৩৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪ হাজার ১৯ - dainik shiksha করোনায় আরও ৩৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪ হাজার ১৯ পিটিআই ইন্সট্রাক্টরদের পদোন্নতির সুযোগ বাড়ল - dainik shiksha পিটিআই ইন্সট্রাক্টরদের পদোন্নতির সুযোগ বাড়ল প্রাথমিক শিক্ষায় নতুন ৮ সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু - dainik shiksha প্রাথমিক শিক্ষায় নতুন ৮ সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না - dainik shiksha পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু - dainik shiksha সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু অ্যাডহক নিয়োগ পেলেন ৩৭ শিক্ষক - dainik shiksha অ্যাডহক নিয়োগ পেলেন ৩৭ শিক্ষক চলতি মাসেই মাদরাসা ও কারিগরি শিক্ষকদের বকেয়াসহ এমপিওর টাকা ছাড় - dainik shiksha চলতি মাসেই মাদরাসা ও কারিগরি শিক্ষকদের বকেয়াসহ এমপিওর টাকা ছাড় বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website