শিক্ষা নেয়নি জাকারবার্গ, ইনস্টাগ্রামে তথ্য ফাঁস - বিবিধ - Dainikshiksha

শিক্ষা নেয়নি জাকারবার্গ, ইনস্টাগ্রামে তথ্য ফাঁস

দৈনিকশিক্ষা ডেস্ক |

আবারও ফাঁস হয়েছে ফেসবুক মালিকানাধীন সামাজিক মাধ্যম ইনস্টাগ্রাম থেকে ব্যবহারকারীর তথ্য। প্রযুক্তিগত ত্রুটির কারণেই এমনটা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। প্রায় লক্ষাধিক ইউজারের গোপন তথ্য ফাঁস করেছে। ফাঁস হওয়া তথ্যের মধ্যে রয়েছে ইউজারদের ব্যক্তিগত ‘স্টোরি’, বায়ো এবং ইউজার-লোকেশন।

অভিযোগ উঠেছে ইনস্টাগ্রামের মার্কেটিং বিজনেস পার্টনার HYP3R সংস্থা এই ফাঁসের সঙ্গে জড়িত থাকতে পারে। এর মধ্যে পার্টনার সংস্থাকে চিঠি লিখে জবাবদিহিতা চেয়েছে ফেসবুক মালিকানাধীন এই সোশ্যাল মিডিয়া। HYP3R-কে ‘প্ল্যাটফর্ম’ থেকে সরিয়ে দেয়ার কথাও ঘোষণা করেছে সোশ্যাল মিডিয়া সংস্থা।

মোট কত ইউজারের তথ্য চুরি হয়েছে, তা জানা না গেলেও রিপোর্ট অনুযায়ী, গত এক বছরে প্রতি মাসে প্রায় ১০ লাখ ব্যবহারকারীর তথ্য চুরি হয়ে থাকতে পারে। গত এক বছর ধরে ইন্সটাগ্রাম ব্যবহারকারীদের তথ্য চুরি করেছে স্যান ফ্রান্সিসকোর ওই মার্কেটিং সংস্থা।

নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, ক্যামব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির পরও শিক্ষা নেয়নি মার্ক জাকারবার্গের সংস্থা। এর আগে একই সঙ্গে ৫ কোটি ইনস্টাগ্রাম ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে। অধিকাংশই সেলিব্রিটি, প্রভাবশালী ব্যক্তি এবং ব্র্যান্ড। সেসব তথ্য ইন্টারনেটে সহজেই পাওয়া যাচ্ছে বলে গুঞ্জন রয়েছে ফাঁস হওয়া তথ্যগুলো এতদিন অরক্ষিত সার্ভারে রাখা ছিল। এর মধ্যে ব্যবহারকারীদের নানা ব্যক্তিগত তথ্যও রয়েছে।

ভারতের মুম্বাইয়ের ‘চ্যাটারবক্স’ নামের একটি প্রতিষ্ঠানের ডেটাবেজে এই তথ্যগুলো পাওয়া গেছে। এতদিন কীভাবে এই তথ্যগুলো অরক্ষিত ছিল তা নিয়ে প্রশ্ন উঠেছে। বিষয়টি নজরে আসার পরে পুরো ঘটনার তদন্ত শুরু করে ফেসবুক।

শোক দিবস পালনের চিঠিতে অনুপস্থিত ‘জাতির পিতা’ - dainik shiksha শোক দিবস পালনের চিঠিতে অনুপস্থিত ‘জাতির পিতা’ শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটির প্রস্তাব - dainik shiksha শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটির প্রস্তাব জাতীয় বিশ্ববিদ্যালয়ে আরও ১৮ অপ্রয়োজনীয় কর্মকর্তা নিয়োগ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে আরও ১৮ অপ্রয়োজনীয় কর্মকর্তা নিয়োগ শিক্ষা ভবনে জামাতপন্থি কর্মকর্তা, ছাত্রলীগের তোপের মুখে মহাপরিচালক - dainik shiksha শিক্ষা ভবনে জামাতপন্থি কর্মকর্তা, ছাত্রলীগের তোপের মুখে মহাপরিচালক প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার রুটিন - dainik shiksha প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার রুটিন এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website