শিক্ষা প্রতিষ্ঠানের গ্রন্থাগারে হচ্ছে বঙ্গবন্ধু কর্নার - বিবিধ - Dainikshiksha

শিক্ষা প্রতিষ্ঠানের গ্রন্থাগারে হচ্ছে বঙ্গবন্ধু কর্নার

নিজস্ব প্রতিবেদক |

দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের গ্রন্থাগারে বঙ্গবন্ধুর ওপর লেখা বই নিয়ে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। গ্রন্থাগারে জাতির জনকের  লেখা বই, প্রবন্ধ, কবিতা, বিবৃতি, বাণী, নির্দেশ, সাক্ষাৎকার এবং প্রামাণ্যচিত্র স্থান পাবে। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সভার সিদ্ধান্ত অনুযায়ী, দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর ওপর লেখা বই নিয়ে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করতে হবে। এ লক্ষ্যে প্রতিষ্ঠানগুলোকে বঙ্গবন্ধুর ওপর লেখা শিশু একাডেমি থেকে প্রকাশিত বইয়ের তালিকা সংগ্রহ করতে হবে। বঙ্গবন্ধু কর্নারে রাখার জন্য ৭ মার্চের ভাষণ, দলিল, বঙ্গবন্ধুর আত্মজীবনী, বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই, অডিও ভিডিও এবং ছবি, ৬ দফা, ১১ দফা, ১৯৫২, ১৯৬৯ এবং ১৯৭৪ খ্রিস্টাব্দের দলিলসমূহের তালিকা বঙ্গবন্ধু জাদুঘর থেকে সংগ্রহ করতে হবে। এছাড়া ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের বঙ্গবন্ধু কর্নার স্থাপনের জন্য পাইলট কর্মসূচি নেয়া যেতে পারে বলেও সভায় সিদ্ধান্ত নেওয়া হয়। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর, ব্যানবেইসকে পৃথক চিঠি দিয়ে সভার নির্দেশনার বিষয়টি জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। চিঠিতে শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর বিভিন্ন বিষয়ে লেখা এই পর্যন্ত দেশ-বিদেশে ১৩ শতাধিক মৌলিক গ্রন্থ প্রকাশ পেয়েছে। একজন নেতার ওপর পৃথিবীর আর কোনো দেশে এতো বিপুলসংখ্যক বই প্রকাশ পায়নি বলে লেখক-প্রকাশকরা জানিয়েছেন। এই বইগুলো বাংলা ও ইংরেজি ভাষায় প্রকাশিত। এছাড়াও বঙ্গবন্ধুর ওপর বেশসংখ্যক বই চীনা, জাপানি, ইতালি, জার্মানি, সুইডিশসহ কয়েকটি বিদেশি ভাষায় প্রকাশিত হয়েছে। এসব বই সংগ্রহ করে গ্রন্থাগারে সংগ্রহ করার ব্যবস্থা করা হবে। এরই মধ্যে অধিদপ্তরগুলো থেকে চিঠি দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।  

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website