শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু ১০ মার্চ - স্কুল - দৈনিকশিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু ১০ মার্চ

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষার্থীদের মধ্যে লুকিয়ে থাকা প্রতিভা খুজে বের করতে শুরু হচ্ছে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা। সারাদেশের সব সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নিম্নমাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত এ প্রতিযোগিতার মাধ্যমে ভবিষ্যতের ১২ জন জাতীয় মেধাবীদের স্বীকৃতি দেয়া হবে। একই সাথে এসব শিক্ষার্থীকে এককালীন বিশেষ বৃত্তি দেয়া হবে। আর ২০২০ খ্রিষ্টাব্দের বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু হচ্ছে আগামী ১০ মার্চ থেকে। শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে প্রতিযোগিতার মধ্য দিয়ে এ প্রতিযোগিতা শুরু হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, ১০ মার্চ থেকে ১২ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ের প্রতিযোগিতা চলবে। এরপর ১৮ থেকে ১৯ মার্চ উপজেলা পর্যায়ের প্রতিযোগিতা, ২৩ থেকে ২৪ মার্চ জেলা পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আর ২৯ মার্চ ঢাকা মহানগী পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। 

আর আগামী ৩০ মার্চ বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ীদের নিয়ে আগামী ২৩ এপ্রিল জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এভাবেই ২০২০ খ্রিষ্টাব্দের বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার সময়সূচি নির্ধারণ করা হয়েছে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছে সূত্র। 

জানা গেছে, চারটি বিষয়ে ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিষয়গুলো হল, ভাষা ও সাহিত্য, দৈনন্দিন বিজ্ঞান, গণিত কম্পিউটার এবং বাংলাদেশ স্টাডিজ বিষয়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। 

তিনটি শ্রেণিতে ভাগ হয়ে ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নেবে। ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের একটি, ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীদে একটি ও একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের একটি মোট তিনটি গ্রুপে বিভক্ত হয়ে শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ গ্রহণ করবেন। প্রতিযোগিতায় প্রতিটি বিষয়ে প্রতিগ্রুপের একজন করে মোট ১২জন মেধাবী শিক্ষার্থীকে জাতীয় পর্যায়ের পুরষ্কার দেয়া হবে।

বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ - dainik shiksha বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা - dainik shiksha মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও - dainik shiksha মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ - dainik shiksha সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন - dainik shiksha সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল - dainik shiksha জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে - dainik shiksha শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য - dainik shiksha ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ - dainik shiksha ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন করোনা সন্দেহ হলে যা করতে হবে - dainik shiksha করোনা সন্দেহ হলে যা করতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website