শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না - এইচএসসি/আলিম - দৈনিকশিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাসের ছোবলে বন্ধ হওয়া শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে হচ্ছে না এইচএসসি ও সমমানের পরীক্ষা। আগামীকাল বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির বৈঠকেও এ পাবলিক পরীক্ষার বিষয়ে নতুন কোন সিদ্ধান্ত নেয়া হচ্ছে না। ঢাকা শিক্ষা বোর্ডে ১১ শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের বৈঠকে পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসছে-এমন খবরকে সত্য নয় উল্লেখ করে চেয়ারম্যানরা বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে পরীক্ষা হবে না এটাই চূড়ান্ত সিদ্ধান্ত। আর এখনও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি।

১১ শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের বৈঠকে পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসছে-এমন খবরে পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে কিছুটা উদ্বেগ সৃষ্টির মধ্যেই শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে কথা বলে জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অন্তত ১৫ দিন পর হতে পারে পরীক্ষা। তার আগে নয়। গত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা নেয়া সম্ভব হলেও দেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় মার্চের মাঝামাঝি সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। ফলে আটকে যায় এইচএসসি ও সমমানের পরীক্ষা। করোনাভাইরাস মহামারীতে স্থগিত থাকা এ পরীক্ষা কবে, কীভাবে নেয়া হবে তা নিয়েই সর্বত্র চলছে আলোচনা।

জানা গেছে, আগামীকালের বৈঠকে সভাপতিত্ব করবেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক। অধ্যাপক জিয়াউল হক মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, আসলে বৃহস্পতিবারের বৈঠকে এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে আলোচনা হবে না। এই বৈঠক আমাদের চেয়ারম্যানদের নিয়মিত বৈঠকের একটি অংশ মাত্র। পরীক্ষা নিয়ে এখনই সিদ্ধান্ত নেয়ার মতো কোন অবস্থাই হয়নি। বিশ্বব্যপী করোনার কারণে যে সঙ্কট এর মধ্যে আমরাও আছি। এখন পরীক্ষা কিভাবে হবে?

চেয়ারম্যান জানান, নতুন সময়সূচী প্রকাশের বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। বৃহস্পতিবারের বৈঠকেও এসব বিষয় চূড়ান্ত করার জন্য নয়। এখন পর্যন্ত পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত একটাই। আর তা হচ্ছে, শিক্ষাপ্রতিষ্ঠান না খোলা পর্যন্ত কোন পরীক্ষা হচ্ছে না।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অন্তত ১৫ দিন পর হতে পারে পরীক্ষা। আবার পরীক্ষা যখন হবে তার অন্তত ১৫ থেকে ২০ দিন আগে সময়সূচী ঘোষণা করা হবে। মানে সময়সূচী ঘোষণার পর বেশ সময় পরে পরীক্ষা হবে। কিন্তু সব কিছুই নির্ভর করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ওপর।

তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান শীঘ্রই খোলার চিন্তা আছে কিনা? এমন প্রশ্নে অধ্যাপক জিয়াউল তিনি বলেন, এটা আসলে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত। আমার একার পক্ষে দেয়া সম্ভব নয়। তবে এটুকু বলতে পারি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে পরীক্ষা হবে না এটাই চূড়ান্ত সিদ্ধান্ত। আর এখনও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি।

তবে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোকবুল হোসেন বলেন, বৈঠকে পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে না। তবে একাদশের ভর্তি ও ক্লাস শুরুর বিষয়ে বোর্ড চেয়ারম্যানরা আলোচনা করবেন। সেখানে এসব বিষয়ে সুনির্দিষ্ট কিছু প্রস্তাব তৈরি করা হবে। সেগুলো শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। চূড়ান্ত সিদ্ধান্ত মন্ত্রণালয়ই নেবে।

তিনি জানান, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর অন্তত ১৫ দিন সময় দিয়ে এইচএসসি পরীক্ষার নতুন সময়সূচী ঘোষণা করা হবে। এ কারণে পরীক্ষার্থী, শিক্ষক সবাই পর্যাপ্ত প্রস্তুতি নেয়ার সময় পাবেন। এটুকু নিশ্চিত যে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না পর্যন্ত এইচএসসি ও সমমান পরীক্ষার নতুন সময়সূচী ঘোষণা করা হচ্ছে না।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও মহামারীর কারণে তা স্থগিত রয়েছে। কওমি মাদ্রাসা খুলে দেয়া হলেও অন্যসব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ৩ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে। কর্মকর্তারা বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন্য অপেক্ষায় ছিলেন তারা। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এইচএসসির সময়সূচী প্রকাশের লক্ষ্য ছিল তাদের। কিন্তু কবে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে তা এখনও ঠিক হয়নি। বোর্ড চেয়ারম্যানরা প্রায় প্রত্যেকেই ইঙ্গিত দিয়েছেন, শীঘ্রই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে শিক্ষা অধিদপ্তরে চার হাজার জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ - dainik shiksha শিক্ষা অধিদপ্তরে চার হাজার জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ১ হাজার ১৯৪ পদে আবেদনের সময় বৃদ্ধি - dainik shiksha শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ১ হাজার ১৯৪ পদে আবেদনের সময় বৃদ্ধি শিক্ষাব্যবস্থা পুরোটা সরকারি হতে হবে এমন কোন কথা নেই : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাব্যবস্থা পুরোটা সরকারি হতে হবে এমন কোন কথা নেই : শিক্ষামন্ত্রী পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত - dainik shiksha পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা - dainik shiksha আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা টিউশন ফি আদায়ে ছাড় দিতে আসছে সরকারি নির্দেশনা - dainik shiksha টিউশন ফি আদায়ে ছাড় দিতে আসছে সরকারি নির্দেশনা please click here to view dainikshiksha website