শিক্ষা প্রশাসনে বড় রদবদল, ঢাকা ও মাদরাসা বোর্ডে নতুন পরীক্ষা নিয়ন্ত্রক - বদলি - Dainikshiksha

শিক্ষা প্রশাসনে বড় রদবদল, ঢাকা ও মাদরাসা বোর্ডে নতুন পরীক্ষা নিয়ন্ত্রক

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা প্রশাসনে বড় রদবদল করা হয়েছে। দীর্ঘদিন ধরে একই কর্মস্থলে থাকা ১৮ জনকে ওএসডি এবং ২৬ জনকে নতুন পদে পদায়ন করা হয়েছে। রোববার (২৪ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের তিনটি পৃথক আদেশে এ তথ্য জানা গেছে। পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর এবং পাঠ্যপুস্তক বোর্ডসহ কয়েকটি দপ্তর ও বড় সরকারি কলেজেও নতুন মুখ আসছে বলে একাধিক সূত্রে জানা গেছে। 

শিক্ষা ভবনের গুরুত্বপূর্ণ পদসমূহে নতুন মুখ: 

ঢাকা শিক্ষা বোর্ডের সচিব সদ্য প্রফেসর হওয়া মো. শাহেদুল খবির চৌধুরীকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কলেজ ও প্রশাসন শাখার পরিচালক এবং একই অধিদপ্তরের সরকারি কলেজ শাখার উপ-পরিচালক পদে সংযুক্ত থাকা প্রফেসর প্রবীর কুমার ভট্টাচার্যকে প্রশিক্ষণ শাখার পরিচালক করা হয়েছে। ওএসডি থাকা প্রফেসর মো. আমির হোসেনকে শিক্ষা অধিদপ্তরের পরিচালক (এম অ্যান্ড ই উইং, সেসিপ) করা হয়েছে।

মুন্সিগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর সিরাজুল ইসলাম খানকে শিক্ষা অধিদপ্তরের পরিচালক (ফিন্যান্স অ্যান্ড প্রকিউরম্যান্ট) করা হয়েছে। টাঙ্গাইলের সরকারি সা’দত কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. শহীদুজ্জামান মিয়াকে তথ্যপ্রযুক্তির সহায়তায় নির্বাচিত বেসরকারি কলেজসমূহের উন্নয়ন প্রকল্পের পরিচালক করা হয়েছে।

শরীয়তপুর সরকারি কলেজর অধ্যক্ষ প্রফেসর মো. মনোয়ার হোসেনকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ঢাকা অঞ্চলের পরিচালক (সেসিপ), সরকারি তিতুমীর কলেজের সহযোগী অধ্যাপক মো. রুহুল মমিনকে অধিদপ্তরের উপ-পরিচালক (প্রসাশন) ও নীলফামারীর সৈয়দপুর সরকারি কারিগরি কলেজের অধ্যক্ষ শাহ মো. আমির আলীকে একই অধিদপ্তরের উপ-পরিচালক (কলেজ-১), চট্টগ্রামের সরকারি কর্মাস কলেজের সহযোগী অধ্যাপক নুরুল ইসলাম চৌধুরীকে একই দপ্তরের উপপরিচালক(এ কিউ এ ইউ) করা হয়েছে।  

নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজের সহকারী অধ্যাপক মীর রাহাত মাসুমকে একই দপ্তরের সহকারী পরিচালক (কলেজ-৪), মাউশি অধিদপ্তরের সহকারী পরিচালক (কলেজ-৪) মো. জাকির হোসেনকে এই দপ্তরের সহকারী পরিচালক (প্রশাসন) এবং ওএসডি থাকা অসীম কুমার বর্মনকে একই দপ্তরের সহকারী পরিচালক-২ (পরিকল্পনা ও উন্নয়ন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর) করা হয়েছে। 

আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজের বাংলার সহকারী অধ্যাপক কাওসার আহমেদকে মাউশি অধিদপ্তরের সহকারী পরিচালক (মাধ্যমিক) করা হয়েছে। 

নাটোরের গোল-ই-আফরোজ সরকারি কলেজের ব্যবস্থাপনার সহযোগী অধ্যাপক আকতারুজ্জামান ভূঁইয়াকে উপপরিচালক (শারীরিক শিক্ষা) ও বি এম কলেজের হিসাব বিজ্ঞানের সহকারী অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমানকে সহকারী পরিচালক (শারীরিক শিক্ষা) এবং সরকারি পি সি কলেজের অর্থনীতির প্রভাষক রিজওয়ানুর রহমানকে মাউশি অধিদপ্তরের গবেষণা কর্মকর্তা (পরিকল্পনা ও উন্নয়ন) করা হয়েছে।

এছাড়াও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওএসডিতে থাকা সহকারী অধ্যাপক খান আব্দুল্লাহ আল আসাদকে কুমিল্লার গৌরীপুর মুন্সি ফজলুর রহমান সরকারি কলেজে বদলি করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডে যারা আসলেন: 

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তপন কুমার সরকারকে ঢাকা বোর্ডের সচিব এবং মাদরাসা বোর্ডের পরিদর্শক অধ্যাপক মো. আবুল বাসারকে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এবং চাঁদপুর সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক মো. রফিকুল ইসলামকে উপ-পরীক্ষা নিয়ন্ত্রক করা হয়েছে।

কুমিল্লার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের একাডেমিক উপসচিব (প্রেষণে) নূর মোহাম্মদকে একই বোর্ডের সচিব (প্রেষণে) করা হয়েছে।

নরসিংদী সরকারি কলেজের ব্যবস্থাপনার অধ্যাপক চিত্তরঞ্জন দেবনাথকে শিক্ষা অধিদপ্তরের প্রকল্প পরিচালক (সিলেট, খুলনা, বরিশাল বিভাগীয় শহরে ৭টি মাধ্যমিক বিদ্যালয় নির্মাণ)। 

মাদরাসা শিক্ষা বোর্ডে যারা আসলেন: 

দুয়ারিপাড়া সরকারি কলেজের অধ্যক্ষ মো. ছিদ্দিকুর রহমানকে মাদরাসা শিক্ষা বোর্ডের রেজিস্ট্রার ও  দীর্ঘদিন একই বোর্ডের উপরেজিস্টার (কমন সার্ভিস) পদে থাকা মো. কামাল উদ্দিনকে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক করা হয়েছে। জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) উপপরিচালক (প্রশিক্ষণ ও বাস্তবায়ন) ড. রিয়াদ চৌধুরীকে কন্ট্রোলার অব পাবলিকেশন্স করা হয়েছে। সরকারি শহিদ সোহরাওয়ার্দী কলেজের সহকারী অধ্যাপক তৈয়ব হোসেন সরকারকে উপ-রেজিস্ট্রার (কমন সার্ভিস) এবং ওএসডি থাকা স্বরুপকাঠি সরকারি কলেজের সহযোগী অধ্যাপক জিয়াউল আহসানকে পরিচালক (প্রশাসন ও অর্থ) করা হয়েছে।

ওএসডি হলেন যে ১৮ জন

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) প্রফেসর ড. মো. আবদুল মালেক, পরিচালক (এম অ্যান্ড ই উইং, সেসিপ ) প্রফেসর ড. মো সেলিম মিয়া, পরিচালক (ফিন্যান্স অ্যান্ড প্রকিউরম্যান্ট) প্রফেসর ড. মোহাম্মদ মোজাম্মেল হোসেন চৌধুরী, প্রকল্প পরিচালক (তথ্য প্রযুক্তির সহায়তায় নির্বাচিত বেসরকারি কলেজসমূহের উন্নয়ন প্রকল্প) প্রফেসর ড. আলমগীর হোসেন চৌধুরী, উপপরিচালক (প্রশাসন) মো. শফিকুল ইসলাম সিদ্দিকী, উপপরিচালক (এ কিউ এ ইউ) মো. খুরশিদ আলম,  সহকারী পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসেন, সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ড. আ ক ম খলিলুর রহমান, সহকারী পরিচালক (মাধ্যমিক) সবুজ আলম, ওএসডিতে থাকা সহকারী পরিচালক (শারীরিক শিক্ষা) সাইফুল ইসলাম, গবেষণা কর্মকর্তা (পরিকল্পনা ও উন্নয়ন) কামরুন নাহার, প্রকল্প পরিচালক (সিলেট, খুলনা, বরিশাল বিভাগীয় শহরে ৭টি মাধ্যমিক বিদ্যালয় নির্মাণ) প্রফেসর শাহ আলম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ঢাকা অঞ্চলের সেসিপ পরিচালক (প্রেষণে) প্রফেসর মো. ইউসুফ।

মাদরাসা শিক্ষা বোর্ডের রেজিস্ট্রার মো. মুজিবব রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক এস. এম. মোর্শেদ বিপুল, কন্ট্রোলার অব পাবলিকেশন্স শিব্বির আহমেদ, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) ড. মোহম্মদ ছরওয়ার আলম, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) তারেক বিন আজির।

 

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই - dainik shiksha কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ - dainik shiksha সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি - dainik shiksha কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী - dainik shiksha আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website