শিক্ষা সংশ্লিষ্ট সব বিষয় অধিদপ্তরের নজরে রয়েছে: শিক্ষাসচিব

নিজস্ব প্রতিবেদক | জানুয়ারি ১১, ২০১৭ - ৭:২৭ অপরাহ্ণ
dainikshiksha print

‘শিক্ষার মানোন্নয়নে অবকাঠামোগত উন্নয়ন ও প্রয়োজনীয় শিক্ষকের প্রয়োজন রয়েছে। সংকট শুধু আপনার প্রতিষ্ঠানের বিষয় নয়, এটি জাতীয় বিষয়। সংকট, সংশয়সহ শিক্ষা সংশ্লিষ্ট প্রত্যেক বিষয় শিক্ষা অধিদপ্তরের নজরে রয়েছে। উন্নয়ন কাজ একটি চলমান প্রক্রিয়া। শতভাগ অবকাঠামো উন্নয়ন সম্ভব নয়। সরকারের উন্নয়ন কর্মযজ্ঞ অব্যাহত রয়েছে। শিক্ষাখাতে ১০ বছর পর আর সংকট থাকবে না। ’

বুধবার (১১ জানুয়ারি) দুপুরে  ‘শিক্ষার উন্নত পরিবেশ, জঙ্গিবাদমুক্ত শিক্ষাঙ্গন’ শীর্ষক শিক্ষক সমাবেশ বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন।

শিক্ষাসচিব বলেন, একটু অপেক্ষা করুন, দেখুন, চট্টগ্রাম বিভাগের কোন জেলা-উপজেলায় কতটি শিক্ষাপ্রতিষ্ঠানে এবছর অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে। তারচেয়ে অন্তত ২০ ভাগ বেশি অবকাঠামোগত উন্নয়ন করা হবে। আমাদের দেশে সক্ষমতা যেভাবে বৃদ্ধি পাচ্ছে, সেই প্রেক্ষিতে উন্নয়নকাজ চলমান রয়েছে। সরকার শিক্ষার মানোন্নয়নে নানামূখী উদ্যোগ ও পদক্ষেপ হাতে নিয়ে বাস্তবায়ন করছে।

তিনি বলেন, শিক্ষার যা কিছু অর্জন সবই শিক্ষকদের। শিক্ষার মানোন্নয়ন হচ্ছে, দেশ এগিয়ে যাচ্ছে। তবে কিভাবে আমাদের দেশে জঙ্গিবাদের উত্থান হলো? হলি আর্টিজানে বোমা হামলা আমাদের কত পিছিয়ে দিয়েছে তা একটু ভেবে দেখুন। বিদেশিদের হত্যা করে জঙ্গিরা যে বর্বরতা প্রদর্শন করেছে তা কখনো কারো কাম্য নয়। সরকার ইতোমধ্যে জঙ্গিবাদকে কঠোরভাবে দমন করেছে।শিক্ষা সংশ্লিষ্ট প্রত্যেক বিষয় অধিদপ্তরের নজরে রয়েছে

শিক্ষাসচিব বলেন, শিক্ষাঙ্গন একটি পবিত্র স্থান। এখানে জঙ্গিবাদের উত্থান কখনো মেনে নেওয়া যায় না। কোমলমতি শিক্ষার্থীদের টার্গেট করে জঙ্গিবাদে জড়াতে বিভিন্ন জায়গা থেকে মদদ দেওয়া হচ্ছে এবং পৃষ্ঠপোষকতা করছে। যেকোন কিছুর বিনিময়ে শিক্ষাঙ্গনে জঙ্গিবাদকে প্রতিহত করতে হবে। এক্ষেত্রে শিক্ষকদের সময়োপযোগী ভূমিকা রাখতে হবে এবং জঙ্গিবাদমুক্ত দেশ গড়ে তুলতে হবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক শাহেদা ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এসএম ওয়াহিদুজ্জামান, ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান, বিভাগীয় কমিশনার রুহুল আমিন, জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন, নগর পুলিশের অতিরিক্ত কমিশনার দেবদাস ভট্টাচার্য।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক সুমন বড়ুয়ার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ অধ্যাপক জেসমিন আকতার, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবুল হাসান, রাঙামাটি কলেজের অধ্যক্ষ জাফর আহমদ, খাগড়াছড়ির শীলা তালুকদার, মো. ইসমাইল, টেকনাফের মোস্তফা কামাল চৌধুরী প্রমুখ।

শিক্ষক সমাবেশে চট্টগ্রাম বিভাগের সকল শিক্ষা কর্মকর্তা ও ৫ জেলার হাজারোধিক স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষক উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন