শিক্ষা সপ্তাহের সাংস্কৃতিক প্রতিযোগিতা শুরু ১২ মার্চ - কলেজ - Dainikshiksha

শিক্ষা সপ্তাহের সাংস্কৃতিক প্রতিযোগিতা শুরু ১২ মার্চ

নিজস্ব প্রতিবেদক |

জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে সারাদেশের মাধ্যমিক স্কুল, কলেজ, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও মাদরাসায় সহপাঠক্রম ও সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজনের নির্দেশ দিয়েছে সরকার। আগামী ১২ মার্চ প্রতিষ্ঠান পর্যায়ে প্রতিযোগিতা শুরু হবে। আর আগামী ১৩ মে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার মাধ্যমে এ কার্যক্রম শেষ হবে। বুধবার (৬ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ জাতীয় শিক্ষা সপ্তাহের প্রতিযোগিতার সূচি প্রকাশ করেছে। 

জানা গেছে, প্রতিটি প্রতিষ্ঠানে ১৪টি বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিটি বিষয়ে ৪টি গ্রুপ করে শিক্ষার্থীদের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীরা ‘ক’ গ্রুপে, ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীরা ‘খ’ গ্রুপে, উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা ‘গ’ গ্রুপে এবং স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীরা ‘ঘ’ গ্রুপের অধীনে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করবেন। 

প্রতিটি প্রতিষ্ঠান থেকে প্রতি গ্রুপে ১জন শ্রেষ্ঠ শিক্ষার্থীদের উপজেলা বা থানা পর্যায়ের প্রতিযোগিতায় পাঠাতে হবে। এভাবে উপজেলা পর্যায় থেকে জেলা পর্যায়ের প্রতিযোগিতা, জেলা থেকে অঞ্চল বা বিভাগ পর্যায়ের প্রতিযোগিতা এবং সর্বশেষে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। 

শিক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত সূচি অনুযায়ী ১২ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে জাতীয় শিক্ষা সপ্তাহের সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ২০ ও ২১ মার্চ অনুষ্ঠিত হবে থানা ও উপজেলা পর্যায়ের প্রতিযোগিতা। ২৪ ও ২৫ মার্চ বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতার আয়োজন করা হবে। এছাড়া আগামী ১২ ও ১৩ মে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা আয়োজনের মধ্য দিয়ে এ কর্মসূচি শেষ হবে। 
 
যে ১২টি বিষয়ে জাতীয় শিক্ষা সপ্তাহের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে তা হল, কেরাত, হামদ্ ও নাত, অনির্ধারিত বিষয়ে বাংলা রচনা প্রতিযোগিতা, স্বরচিত বা নির্বাচিত বাংলা কবিতা আবৃত্তি, একক বিতর্ক প্রতিযোগিতা, দেশাত্মবোধক গান, রবীন্দ্র সঙ্গীত, নজরুল সঙ্গীত, উচ্চাঙ্গ সঙ্গীত, লোক সঙ্গীত, জারীগান, তাৎক্ষণিক অভিনয়, উচ্চাঙ্গ নৃত্য এবং লোক নৃত্য।    

২১ থেকে ২৫ জুলাইয়ের এগ্রিকালচার ডিপ্লোমা পরীক্ষা স্থগিত - dainik shiksha ২১ থেকে ২৫ জুলাইয়ের এগ্রিকালচার ডিপ্লোমা পরীক্ষা স্থগিত একাদশে ভর্তিকৃতদের তালিকা নিশ্চয়ন ২৫ জুলাইয়ের মধ্যে - dainik shiksha একাদশে ভর্তিকৃতদের তালিকা নিশ্চয়ন ২৫ জুলাইয়ের মধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটির বিকল্প প্রয়োজন - dainik shiksha বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটির বিকল্প প্রয়োজন এমপিওভুক্ত হলেন আরও ৮০ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন আরও ৮০ শিক্ষক একাদশে ভর্তিকৃতদের অনলাইনে রেজিস্ট্রেশন ৩১ জুলাইয়ের মধ্যে - dainik shiksha একাদশে ভর্তিকৃতদের অনলাইনে রেজিস্ট্রেশন ৩১ জুলাইয়ের মধ্যে স্কুল-কলেজ খোলা রেখে বন্যার্তদের আশ্রয় দেয়ার নির্দেশ - dainik shiksha স্কুল-কলেজ খোলা রেখে বন্যার্তদের আশ্রয় দেয়ার নির্দেশ শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website