শিক্ষা সপ্তাহের সাংস্কৃতিক প্রতিযোগিতা শুরু ১২ মার্চ - কলেজ - Dainikshiksha

শিক্ষা সপ্তাহের সাংস্কৃতিক প্রতিযোগিতা শুরু ১২ মার্চ

নিজস্ব প্রতিবেদক |

জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে সারাদেশের মাধ্যমিক স্কুল, কলেজ, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও মাদরাসায় সহপাঠক্রম ও সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজনের নির্দেশ দিয়েছে সরকার। আগামী ১২ মার্চ প্রতিষ্ঠান পর্যায়ে প্রতিযোগিতা শুরু হবে। আর আগামী ১৩ মে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার মাধ্যমে এ কার্যক্রম শেষ হবে। বুধবার (৬ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ জাতীয় শিক্ষা সপ্তাহের প্রতিযোগিতার সূচি প্রকাশ করেছে। 

জানা গেছে, প্রতিটি প্রতিষ্ঠানে ১৪টি বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিটি বিষয়ে ৪টি গ্রুপ করে শিক্ষার্থীদের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীরা ‘ক’ গ্রুপে, ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীরা ‘খ’ গ্রুপে, উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা ‘গ’ গ্রুপে এবং স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীরা ‘ঘ’ গ্রুপের অধীনে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করবেন। 

প্রতিটি প্রতিষ্ঠান থেকে প্রতি গ্রুপে ১জন শ্রেষ্ঠ শিক্ষার্থীদের উপজেলা বা থানা পর্যায়ের প্রতিযোগিতায় পাঠাতে হবে। এভাবে উপজেলা পর্যায় থেকে জেলা পর্যায়ের প্রতিযোগিতা, জেলা থেকে অঞ্চল বা বিভাগ পর্যায়ের প্রতিযোগিতা এবং সর্বশেষে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। 

শিক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত সূচি অনুযায়ী ১২ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে জাতীয় শিক্ষা সপ্তাহের সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ২০ ও ২১ মার্চ অনুষ্ঠিত হবে থানা ও উপজেলা পর্যায়ের প্রতিযোগিতা। ২৪ ও ২৫ মার্চ বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতার আয়োজন করা হবে। এছাড়া আগামী ১২ ও ১৩ মে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা আয়োজনের মধ্য দিয়ে এ কর্মসূচি শেষ হবে। 
 
যে ১২টি বিষয়ে জাতীয় শিক্ষা সপ্তাহের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে তা হল, কেরাত, হামদ্ ও নাত, অনির্ধারিত বিষয়ে বাংলা রচনা প্রতিযোগিতা, স্বরচিত বা নির্বাচিত বাংলা কবিতা আবৃত্তি, একক বিতর্ক প্রতিযোগিতা, দেশাত্মবোধক গান, রবীন্দ্র সঙ্গীত, নজরুল সঙ্গীত, উচ্চাঙ্গ সঙ্গীত, লোক সঙ্গীত, জারীগান, তাৎক্ষণিক অভিনয়, উচ্চাঙ্গ নৃত্য এবং লোক নৃত্য।    

সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ও কল্যাণ ট্রাস্ট অফিস ঘেরাওয়ের হুমকি - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ও কল্যাণ ট্রাস্ট অফিস ঘেরাওয়ের হুমকি চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি - dainik shiksha পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি - dainik shiksha শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ - dainik shiksha ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ - dainik shiksha ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website