শিটে ২৫০ টাকার স্বাক্ষর নিয়ে শিক্ষকদের ৫০ টাকা দেয়ার অভিযোগ - বিবিধ - Dainikshiksha

শিটে ২৫০ টাকার স্বাক্ষর নিয়ে শিক্ষকদের ৫০ টাকা দেয়ার অভিযোগ

পঞ্চগড় প্রতিনিধি |

শিক্ষা কারিকুলাম ও পাঠ্যপুস্তক বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় ২৫০ টাকার হাজিরা শিটে শিক্ষকদের স্বাক্ষর নিলেও দেয়া হয়েছে মাত্র ৫০ টাকা হিসাবে। বাকি ২০০ টাকার মধ্যে তাদের দেয়া হয়েছে দুপুরের খাবার প্যাকেট। সর্বসাকুল্যে ওই প্যাকেটের দাম হতে পারে ৯০ টাকার মতো এমন অভিযোগ সংশ্লিষ্ট শিক্ষকদের।

ঘটনাাটি ঘটেছে পঞ্চগড়ে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিতি এক কর্মশালায়। তবে, ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষের দাবি কেন্দ্রীয় কার্যালয়ের নিয়ম অনুযায়ী শিক্ষকদের বরাদ্দের টাকা হতেই তাদের খাবারসহ আনুষঙ্গিক সব খরচ করা হয়েছে।

জানা গেছে, গত শনিবার পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে শিক্ষা কারিকুলাম ও পাঠ্যপুস্তক বিষয়ক ওই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে ইসলামিক ফাউন্ডেশন পঞ্চগড় জেলা কার্যালয় কর্তৃক পরিচালিত মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের প্রাক প্রাথমিক, বয়স্ক, সহজ কুরআন শিক্ষা কেন্দ্র ও দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসার প্রায় ৭৫০ জন শিক্ষক অংশগ্রহণ করেন। শিক্ষকদের অভিযোগ, প্রশিক্ষণ চলাকালীন সময়ে তাদের কাছ থেকে ২৫০ টাকার হাজিরা শিটে স্বাক্ষর গ্রহণ করা হয়। বিকালে প্রশিক্ষণ শেষে তাদের দেয়া হয় মাত্র ৫০ টাকা করে।

আর দুপুরে খাবার জন্য দেয়া হয়েছে একটি করে ভাতের প্যাকেট। পঞ্চগড়ের হোটেলের দাম অনুযায়ী ওই প্যাকেটের দাম ৯০ টাকার বেশি হবে না। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষকের সঙ্গে আলাপ করলে তারা জানান, হোটেলে ওই প্যাকেটের দাম ৯০ টাকার মতো হলেও কর্তৃপক্ষ নিজেরাই বাজার করে রান্না করে প্যাকেট করেছে। এতে করে দামও আরো কম পড়বে। দুপুরের খাবারের দাম একশ টাকা বাদ দিলেও আমাদের
১৫০ টাকা করে দিতে পারতো।

এ নিয়ে বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন, পঞ্চগড়ের  উপপরিচালক মো. গোলাম মোস্তফা বলেন, প্রশিক্ষণে শিক্ষকদের সম্মানীর অর্থ ছাড়া আমাদের অন্য কোনো বরাদ্দ নেই। ইসলামিক ফাউন্ডেশনের নিয়ম অনুযায়ী তাদের ৫০ টাকা যাতায়াত খরচ বাদ দিয়ে বাকি ২০০ টাকা থেকে বিবিধ খরচ করা হয়। প্রশিক্ষণার্থীদের দুপুরের খাবারের জন্য আমাদের ৮০০ প্যাকেট করতে হয়েছে। এ ছাড়া অডিটোরিয়াম ভাড়া, আমন্ত্রিত অতিথিদের খরচসহ অন্যান্য খরচ করা হয়েছে ওই টাকা হতেই। এই টাকা দিয়ে প্রশিক্ষণার্থীদের নাস্তাও দেয়া হয়েছে বলে তিনি দাবি করেন। 

পেন্সিলে লেখা যাবে না স্কুল ভর্তি পরীক্ষায় - dainik shiksha পেন্সিলে লেখা যাবে না স্কুল ভর্তি পরীক্ষায় আগামী বছর সব স্কুলে একযোগে প্রাক প্রাথমিকে শিক্ষক নিয়োগ - dainik shiksha আগামী বছর সব স্কুলে একযোগে প্রাক প্রাথমিকে শিক্ষক নিয়োগ ৬০ লাখ টাকার আর্থিক অনিয়ম করে ফাঁসছেন প্রধান শিক্ষক - dainik shiksha ৬০ লাখ টাকার আর্থিক অনিয়ম করে ফাঁসছেন প্রধান শিক্ষক তথ্য গোপন করে উচ্চতর স্কেলে বেতন, এমপিও বাতিল হচ্ছে শিক্ষকের - dainik shiksha তথ্য গোপন করে উচ্চতর স্কেলে বেতন, এমপিও বাতিল হচ্ছে শিক্ষকের এক নজরে শিক্ষক নিবন্ধন পরীক্ষার নম্বর বিভাজন - dainik shiksha এক নজরে শিক্ষক নিবন্ধন পরীক্ষার নম্বর বিভাজন প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর - dainik shiksha প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website