শিবির ক্যাডারের প্রতিরোধ চেষ্টা পুলিশের বিরুদ্ধে - বিবিধ - দৈনিকশিক্ষা

শিবির ক্যাডারের প্রতিরোধ চেষ্টা পুলিশের বিরুদ্ধে

কক্সবাজার প্রতিনিধি |

তথ্য প্রযুক্তি আইনের আওতায় কক্সবাজারের কুতুবদিয়া দ্বীপে একজন শিবির ক্যাডারকে গ্রেপ্তার করতে গিয়ে সারা রাত ধরে পুলিশকে নাকানি-চুকানি খেতে হয়েছে। পুলিশ যখন তাকে ধরার জন্য ঘর ঘিরে ফেলে তখন দরজা-জানালা সব বন্ধ করে দিয়ে জঙ্গি স্টাইলে ওই শিবির ক্যাডার পুলিশের বিরুদ্ধে প্রতিরোধ গড়ারও চেষ্টা করে বলে অভিযোগ উঠেছে। উক্ত শিবির ক্যাডার পুলিশকে হুমকি দিয়ে বলে-তাকে গ্রেপ্তার করা হলে গোটা দেশে আগুন জ্বলবে। এমনকি তার গায়ে আঁচড় দেওয়া হলে উচ্চ আদালতে শত শত রীট করা হবে।

ঘরের ভেতর থেকে মোবাইলে ফেসবুক লাইভ দিয়ে জাহেদুল ইসলাম হৃদয় নামের ওই শিবির ক্যাডার দ্বীপবাসীকে পুলিশের ওপর ঝাঁপিয়ে পড়ার আহবান জানাতে থাকেন। এমনকি ঘরের ভেতর থেকেই তিনি ফেসবুক লাইভে জামায়াত-শিবিরের সকল সৈনিকদের একত্রিত করে পুলিশের প্যান্ট খুলে নেওয়ার হুমকিও প্রদান করেন। শেষ পর্যন্ত ভোরে তাকে আটক করা হয়।
 
সবচেয়ে আশ্চর্যের বিষয় হচ্ছে, আটক হওয়া শিবির ক্যাডার কুতুবদিয়া উপজেলা প্রশাসনের গঠিত ত্রাণ বিতরণের স্বেচ্ছাসেবক কমিটির একটি ইউনিয়ন শাখার প্রধান। সরকারের ভেতর থেকেই কৌশলে তিনি সরকারের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে আসছেন একদম ফ্রিস্টাইলে। এ বিষয়ে জিয়াউল হক মীর বলেন, স্বেচ্ছাসেবক কমিটিতে কিভাবে একজন শিবির ক্যাডার ঢুকে পড়ল এটা তার জানা নেই। তবে বিষয়টি তিনি দেখবেন বলে জানান। 

আটক জাহেদুল ইসলাম হৃদয় কুতুবদিয়া দ্বীপের উত্তর লেমশীখালী গ্রামের মাদরাসা শিক্ষক মওলানা মঈনুল হক কুতুবীর পুত্র। জাহেদুল দ্বীপের আল ফারুক মাদরাসা ছাত্র শিবিরের সভাপতি ছিলেন। পুরো পরিবারই জামায়াত-শিবিরের রাজনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। শেমশীখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকতার হোসাইন জানান-‘এই ছেলেটিকে ধরতে গোটা থানা পুলিশের সারা রাত ধরে যা কষ্ট করতে হয়েছে তা আর বলার নয়। কিছুতেই তাকে পুলিশ ধরতে পারবে না-এ ধরনের একটি ভাব নিয়ে রাতভর পুলিশকে সে হুংকার দিয়েছে।’

বিষয়টি নিয়ে কক্সবাজারের পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন জানান-‘ গ্রেপ্তার হওয়া ব্যক্তি একজন ভয়ংকর ক্যাডার। তিনি যেন কাউকেই পরোয়া করে না। তার লেখালেখিও সাংঘাতিক আপত্তিকর।’ পুলিশ সুপার বলেন, ২০১৩-২০১৪ সালে মওলানা সাঈদীর কথিত চাঁদে আরোহনের সময় দ্বীপে জামায়াত-শিবির ব্যাপক অরাজকতা সৃষ্টি করেছিল। সেই সময় প্রাণহানিও ঘটেছিল তিনজনের। সেই ঘটনার পর থেকে দ্বীপের জামায়াত-শিবির কিছুদিনের জন্য ঘাপটি মারলেও সম্প্রতি তারা দলে দলে দ্বীপে এসে পুনরায় একত্রিত হতে শুরু করেছে।

পুলিশ সুপার আরো বলেন, কুতুবদিয়া দ্বীপে সরকার বিরোধী একটি চক্র কিছুদিন ধরে নানা কৌশলে কাজ করে আসছে বলে তাদের কাছে খবর রয়েছে। বিষয়টি আমলে নিয়েই জাহেদুল ইসলাম হৃদয় নামের উক্ত যুবককে আইনের আনার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়। প্রাথমিক তদন্ত কালে দেখা যায়, তিনি তার নামের ফেসবুক আইডিতে (Zahid Hridoy) যে সব পোস্টসহ লেখালেখি করেছে তা আপত্তিকর। এসব কারণে তার বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলাও করা হয়েছে।

কুতুবদিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দিদারুল ফেরদৌস জানান, দ্বীপে সরকারের বিরুদ্ধে প্রতিনিয়ত লেখালেখি এবং নানাভাবে সরকার বিরোধী উস্কানির হোতা হিসাবে পরিচিত শিবির ক্যাডার জাহেদুল ইসলাম হৃদয় হচ্ছেন সরকারি গঠিত ত্রাণ বিতরণের স্বেচ্ছাসেবক কমিটির একজন নেতা। এমনকি গ্রেপ্তান হওয়া এই শিবির ক্যাডার জাহেদুল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গঠিত করোনাকালের ত্রাণ বিতরণের স্বেচ্ছাসেবক কমিটির লেমশীখালী ইউনিয়ন কমিটির সভাপতি। কমিটিতে ঢুকেই তিনি কৌশলে উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গেও একাকার হয়ে গেছেন।

এমনকি রবিবার দিবাগত রাতে পুলিশ যখন জাহিদুলের ঘর ঘিরে ফেলে তখন সে কৌশলে উপজেলা নির্বাহী কর্মকর্তাকেও ডেকে নিয়ে যায় ঘটনাস্থলে। তবে পুলিশের উপস্থিতি দেখতে পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা তৎক্ষণাৎ ঘটনাস্থল ত্যাগ করেন।

এদিকে এসব বিষয়ে কুতুবদিয়া উপজেলা ছাত্রলীগ সভাপতি মেজবাহুর রহমান তুহিন, উপজেলা যুবলীগের আহবায়ক আবু জাফর সিদ্দিকী ও যুগ্ম আহবায়ক সেলিম উদ্দিন লিটন জানিয়েছেন, স্বেচ্ছাসেবক কমিটিতে তাদের সংগঠনের কোনো নেতা-কর্মীকে রাখা হয়নি। তাদের অভিযোগ, উপজেলার ১৩০ জনের স্বেচ্ছাসেবকের মধ্যে শতাধিক সংখ্যক রয়েছে জামায়াত-শিবির সংশ্লিষ্ট এবং অন্যান্যদের মধ্যে বিভিন্ন মামলার আসামি ও মাদকসেবী লোকজন কমিটির সদস্য হিসাবে রয়েছেন। তারা সরকারি পৃষ্ঠপোষকতা পেয়ে কৌশলে সরকারের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে যাচ্ছে বলে তাদের অভিযোগ।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না - dainik shiksha এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website