শিশুদের ময়লা থেকে দূরে রাখলে লিউকোমিয়ার ঝুঁকি বাড়ে - বিবিধ - Dainikshiksha

শিশুদের ময়লা থেকে দূরে রাখলে লিউকোমিয়ার ঝুঁকি বাড়ে

দৈনিকশিক্ষা ডেস্ক |

বাচ্চাদের আগলে রাখতে চান সব বাবা-মা। কোনো রকম রোগ-জীবাণু থেকে যত বেশি সম্ভব বাচ্চাদের দূরে রাখতে চান সবাই। সন্তানদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ইদানিং কত ধরনেরই না পণ্য বাজারে মেলে। কিন্তু নতুন একটি গবেষণা বলছে, বাচ্চাদেরকে ছোটবেলা থেকে যত বেশি জীবাণুমুক্ত রাখা হয়, ততই সেই শিশুদের লিউকোমিয়ায় আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ে। খবর এই সময়ের।

একটা শিশু যত বেশি ময়লা-নোংরা ঘেঁটে সংক্রমিত হবে, ততই তার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে। আর এটা কিন্তু জন্মের প্রথম বছর থেকেই খেয়াল রাখতে হবে অভিভাবকদের। 

'নেচার রিভিউস ক্যান্সার' নামক একটি জার্নালে এই তথ্য প্রকাশিত হয়েছে। রোগ-জীবাণুমুক্ত শৈশব ধীরে ধীরে লিম্ফোব্লাস্টিক লিউকোমিয়ায় আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়িয়ে তোলে। 

অবশ্যই প্রথম সম্ভাবনা বাড়িয়ে তোলে জন্মের আগের জেনেটিক মিউটেশন। আর পরের প্রবণতা তৈরি হয় কিছু সংক্রমণ যা পরে শরীরকে আক্রান্ত করে। শৈশব একেবারে সংক্রমণ ছাড়া হলে পরবর্তীকালে ক্যান্সার আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশ খানিকটাই বেড়ে যায়।

বিশেষজ্ঞরা বলছেন, যে শিশুরা জন্মের প্রথম বছর অন্য শিশুর সংস্পর্শ বা জীবাণুবাহিত রোগে আক্রান্ত হয় না তাদের পরবর্তীকালে লিম্ফোব্লাস্টিক লিউকোমিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এটি একটি বিশেষ ধরনের রক্তের ক্যান্সার, যা শিশুদের ৪ বছর বয়সের মধ্যে হতে পারে। সঠিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা শরীরে তৈরি না হওয়ার কারণেই এই প্রবণতা বাড়ে বলে দাবি গবেষকদের। 

তাই সন্তানকে আগলে রাখলেও তাকে স্বাভাবিক জীবন দিন। মাঠে-ঘাটে মাটি-কাদার সাথে খেলতে দিন। এসবই প্রকৃতির অংশ। এর থেকে আলাদা রাখলে বিপদ আছে বলেই সাবধান করে দিচ্ছেন বিজ্ঞানীরা।

তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট - dainik shiksha ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website